ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

সংস্কৃতির বিশ্বমঞ্চে বাংলাদেশের সাফল্য

আইআইইউসি সংবাদদাতা

প্রকাশিত : ১১:১৪, ৪ ডিসেম্বর ২০১৯ | আপডেট: ১১:১৫, ৪ ডিসেম্বর ২০১৯

মদিনা ইসলামিক ইউনিভার্সিটির ডিনশিপ অফ স্টুডেন্টস অ্যাফেয়ার্স এর উদ্যোগে অনুষ্ঠিত হয়েছে সপ্তাহব্যাপী আন্তর্জাতিক সাংস্কৃতিক প্রতিযোগিতা-২০১৯।

প্রায় দেড় শতাধিক দেশের শিক্ষার্থী অংশগ্রহণ করে এ প্রতিযোগিতায়। কোরআন তেলাওয়াত, গান, অভিনয়, আবৃত্তি, কুইজ প্রতিযোগিতাসহ কারাতে, জুডো, বক্সিংসহ ইনডোর আউটডোরের অসংখ্য ক্রীড়া প্রতিযোগিতার আয়োজন করা হয়।

‘নিজের দেশকে চিনিয়ে দাও’ নামে সবচেয়ে আকর্ষণীয় ইভেন্ট ছিল এ প্রতিযোগিতায়। দেড় শতাধিক দেশের শিক্ষার্থীরা তাদের ইতিহাস ঐতিহ্য তুলে ধরার পাশাপাশি নিজ দেশের পরিচয় যেন অন্যান্য দেশের শিক্ষার্থীদের সামনে তুলে ধরতে পারে, মূলত এ জন্যেই আয়োজন করা হয় এ ইভেন্ট।

নির্ধারিত ১০ মিনিটের মধ্যেই এ দলটি আমাদের দেশের ইতিহাস ঐতিহ্য তুলে ধরার পাশাপাশি দেশীয় সংস্কৃতি, খেলাধুলা এবং সংক্ষিপ্ত নাটিকা পরিবেশন করে। এই ইভেন্টে চ্যাম্পিয়ন হয় বাংলাদেশ।

বাংলাদেশের পক্ষ থেকে অংশগ্রহণ করে ৭ সদস্যের একটি টিম। যেখানে বাংলাদেশের দলের পক্ষে অংশগ্রহণ করেন আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্রগ্রামের (আইআইইউসি) প্রাক্তন দুই শিক্ষার্থী বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব মুনাজ্জির আহমাদ ও আবু বকর বিন কাশেম।

মুনাজ্জির আহমাদ দা’ওয়াহ অ্যান্ড ইসলামিক স্টাডিজ বিভাগ থেকে অনার্স শেষ করে উচ্চশিক্ষার উদ্দেশ্যে স্কলারশিপ নিয়ে মদিনা বিশ্ববিদ্যালয়ে পাড়ি জমান ২০১৮ সালে। তিনি দা’ওয়াহ ক্লাবের নির্বাচিত জি. এস ছিলেন এবং বিশ্ববিদ্যালয়ের সেরা অভিনেতা ছিলেন। বিশ্ববিদ্যালয়ের ড্রামা কম্পিটিশনে টানা দুইবার অর্জন করেছিলেন ‘বেস্ট এক্টর অ্যাওয়ার্ড’।

অপরদিকে, আবু বকর বিন কাশেম কোরআনিক সাইন্সেস এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগের ছাত্র ছিলেন। অনার্সে থাকাকালীন প্রথমে তুরস্ক অতঃপর মদিনা বিশ্ববিদ্যালয়ে স্কলারশিপ লাভ করেন। তিনি মদিনাতে পাড়ি জমান ২০১৬ সালে। তিনিও বিশ্ববিদ্যালয়ের অন্যতম সেরা  অভিনেতা ছিলেন।

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি