ঢাকা, শুক্রবার   ০৩ মে ২০২৪

সব বিড়ম্বনা কাটিয়ে আসছে ভাইজান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৫৪, ২৬ জুলাই ২০১৮

ঢাকাই সিনেমার জনপ্রিয় নায়ক শাকিব খান। যিনি এখন শুধু বাংলাদেশেরই নন, কলকাতার দর্শকদেরও নায়ক। ‘শিকারি’ সিনেমার পর থেকেই বাংলাদেশের বাইরে কলকাতার দর্শকদের কাছেও পরিচিত তিনি। হচ্ছেন জনপ্রিয়ও। জিৎ দেবের পাশাপাশি কলকাতায় মুক্তি পাচ্ছে শাকিব খান অভিনীত সিনেমা। ঢাকার পাশাপাশি কলকাতার সিনেমাতেও সমান তালে অভিনয় করছেন ঢালিউড কিং। তার সিনেমা মানেই প্রেক্ষাগৃহে দর্শকদের উপচে পড়া ভিড়।

সর্বশেষ শাকিবের মুক্তির অপেক্ষায় থাকা কলকাতার সিনেমা ‘ভাইজান এলো রে’। সাফটা চুক্তির আওতাতে সিনেমটি বাংলাদেশে মুক্তি পাচ্ছে। কলকাতার এসকে মুভিজ প্রযোজিত সিনেমাটি পরিচালনা করেছেন জয়দ্বীপ মুখার্জি। এতে দ্বৈত চরিত্রে শাকিব খানের সঙ্গে অভিনয় করেছেন কলকাতার শ্রাবন্তী ও পায়েল সরকার। শুরু থেকেই সিনেমাটির নির্মাণ কৌশল নিয়ে আলোচনা-সমালোচনার শেষ নেই। যদিও কলকাতার লোকাল প্রোডাকশন হিসেবে সিনেমাটি বাংলাদেশে মুক্তি পাচ্ছে। তবে শুরুর দিকে যৌথ প্রযোজনার নামেই নির্মাণের কথা হয়েছিল। সে অনুপাতে দুই দেশের অনেক শিল্পীরও সমাগম দেখা যায়। শুটিং শুরুর পর পর্যন্তও এমন ধারণা করে আসছিল অনেকেই। কিন্তু পরে জানানো হয় এটি কলকাতার একক প্রযোজিত চলচ্চিত্র। এ খবর প্রকাশের পরেই বাংলাদেশে এটি মুক্তির ব্যাপারে শুরু হয় নানা বিড়ম্বনা। যদিও এ বিড়ম্বনাগুলো সিনেমাটির নির্মাণ সংশ্লিষ্টরাই করেছেন।

কথা ছিল ঈদুল ফিতরে মুক্তি পাবে ‘ভাইজান এলো রে’। কিন্তু পায়নি। তার আগেই হাইকোর্ট থেকে রুল জারি করা হয়েছে যে বাংলাদেশে কোনো উৎসবে বিদেশি সিনেমা প্রদর্শন করা যাবে না। ফলে নানা চেষ্টা করেও সিনেমাটির প্রযোজক অশোক ধানুকা মুক্তি দিতে পারেনি এটি। ঈদে মুক্তি না পেলেও ঈদের পর ২০ জুলাই বাংলাদেশে মুক্তির তোড়জোড় চালানো হয় ভাইজানের। সেন্সরে প্রশংসিত হয়ে ছাড়পত্রও পায়। কিন্তু সেই তারিখও পরিবর্তন করা হয়। প্রযোজক সমিতি থেকে মুক্তির তারিখ না পাওয়ায় ভাইজানের মুক্তি পেছানো হয়। কারণ ২০ জুলাই মুক্তি পেয়েছে জিতের ‘সুলতান’। এটাও সাফটা চুক্তিতে আমদানি করা সিনেমা। এ ছাড়াও একই হাউসের ‘ডিটেকটিভ’ নামে আরেকটি অ্যানিমেশন সিনেমাও মুক্তির কথা জানানো হয়। সেই সঙ্গে ‘বেঙ্গলি বিউটি’ সিনেমাটিও দাঁড়ায় মুক্তির মিছিলে। জাজের নিয়ন্ত্রণে শতাধিক হল থাকার কারণে পিছিয়ে যায় ভাইজান। অবশেষে ২৭ জুলাই, শুক্রবার মুক্তি পাচ্ছে বহুল আলোচিত এই সিনেমা।

এসএ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি