ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

সাংবাদিক খালেকদাদ চৌধুরীর মৃত্যুবার্ষিকী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৩৯, ১৬ অক্টোবর ২০২১

মুক্তিযুদ্ধের সংগঠক, একুশে পদক ও বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত কথাসাহিত্যিক ও সাংবাদিক খালেকদাদ চৌধুরীর ৩৬তম মৃত্যুবার্ষিকী ১৬ অক্টোবার, শনিবার। তিনি ১৯০৭ সালে নেত্রকোনার মদন উপজেলার চানগাঁও গ্রামে জন্মগ্রহণ করেন। 

১৯২২ সালে কলকাতা থেকে প্রকাশিত কবি বন্দে আলী মিয়া সম্পাদিত ‘বিকাশ’ পত্রিকায় তার লেখা প্রথম কবিতা প্রকাশিত হয়। তিনি ১৯৪১ সালে কাজী নজরুল ইসলাম সম্পাদিত ‘দৈনিক নবযুগ’ পত্রিকার শিশু বিভাগ সম্পাদনা করতেন। ১৯৬১ সালে নেত্রকোনা থেকে ‘উত্তর আকাশ’ নামে মাসিক সাহিত্য পত্রিকা বের করেন তিনি।

তিনি বহু গ্রন্থ রচনা করেছেন। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- রক্তাক্ত অধ্যায়, একটি আত্মার অপমৃত্যু, এ মাটি রক্তে রাঙ্গা এবং শতাব্দীর দুই দিগন্ত।

সৃজনশীল সাহিত্যচর্চার বিকাশ এবং কথাসাহিত্যিক খালেকদাদ চৌধুরী সাহিত্যকর্ম নতুুন প্রজন্মের সামনে তুলে ধরতেই নেত্রকোনা সাহিত্য সমাজ ১৪০৩ সাল থেকে পহেলা ফাল্গুন বসন্তকালীন সাহিত্য উৎসব ও খালেকদাদ চৌধুরী সাহিত্য পুরস্কার প্রদান করে আসছে।

মৃত্যুবার্ষিকী উপলক্ষে নেত্রকোনা জেলা শহরের মোক্তারপাড়ায় মরহুমের বাসায় কোরআনখানি, মিলাদ মাহফিল ও কাঙালিভোজের আয়োজন করা হয়েছে। এ ছাড়া জেলা প্রেস ক্লাব ও বাংলাদেশ সাংবাদিক সমিতি জেলা ইউনিটের যৌথ উদ্যোগে প্রেস ক্লাব মিলনায়তনে স্মরণসভা অনুষ্ঠিত হবে।
এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি