ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪

সিয়াচেনে তুষারপাতে চার ভারতীয় সেনাসহ ৬ জনের মৃত্যু

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:১৩, ১৯ নভেম্বর ২০১৯

উত্তর কাশ্মীরের সিয়াচেনে টহলদারির সময় তুষারপাতে ভারতীয় চার সেনাসহ ৬ জনের মৃত্যু হয়েছে। নিহত অন্য দু’জন তাদের মালবাহক। 

স্থানীয় সময় সোমবার (১৮ নভেম্বর) সিয়েচেন হিমবাহে ১৯,০০০ ফুট উচ্চতায় টহল দেওয়ার সময় আচমকা তুষারপাতের কবলে পড়েন তারা। ব্যাপকভাবে তাপমাত্রা নেমে যাওয়ার কারণেই তাদের মৃত্যু হয়েছে। 

মঙ্গলবার (১৯ নভেম্বর) দেশটির সেনাবাহিনীর বরাত দিয়ে এনডিটিভি এ খবর জানিয়েছে। 

সেনাবাহিনীর এক বিবৃতিতে জানানো হয়েছে, সিয়াচেন হিমবাহের উত্তরাঞ্চলে ডিউটি করছিলেন ওইসব জওয়ানরা। সেইসময় তুষার পাতে চাপা পড়ে যান তারা। খবর পেয়েই কাছাকাছি থাকা উদ্ধারকারীদল সেখানে ছুটে যান। 

ধসের মধ্যে থেকে ৮ জওয়ানকেই উদ্ধার করা হয়। এদের মধ্যে ৭ জনের অবস্থা ছিল আশঙ্কাজনক। দ্রুত হেলিকপ্টারে করে তাদের কাছাকাছি সেনা হাসপাতালে ভর্তি করা হয়। সেখানেই ৪ সেনা ও ২ মালবাহকের মৃত্যু হয়।

প্রসঙ্গত, গতকাল সোমবার বিকেল সাড়ে তিনটা নাগাদ সিয়াচেন হিমবাহের উত্তরভাগে ওই তুষারধস হয়। পুরো তুষারের আস্তরণে চাপা পড়ে যায় গোটা দল। সেনাবাহিনীর পাশাপাশি তাদের উদ্ধারে ছুটে যায় লৌহ পুলিশের একটি দলও। কিন্তু শেষরক্ষা হয়নি।

কারাকোরাম রেঞ্জের সিয়াচেন হল পৃথিবীর সবচেয়ে উঁচু যুদ্ধক্ষেত্র। শীতকালে এখানে তাপমাত্রা থাকে মাইনাস ৬০ ডিগ্রি সেলসিয়াস। এরকম এক জায়গায় প্রায়ই তুষার ধস হয়ে থাকে। তার কবলে পড়ে যান সেনা জওয়ানরা।

এআই/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি