ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

সুন্দরবন সুরক্ষায় প্রকল্প : মনিটরিং করা হবে সবকিছু (ভিডিও)

খুলনা বিভাগীয় প্রতিনিধি

প্রকাশিত : ১৪:০৫, ১ মার্চ ২০২১ | আপডেট: ১৪:০৫, ১ মার্চ ২০২১

সুন্দরবন সুরক্ষায় প্রকল্প হাতে নিয়েছে বন বিভাগ। এর আওতায় জীববৈচিত্র্য রক্ষা থেকে শুরু করে বন থেকে সম্পদ আহরণকারীদের মনিটরিং করা হবে। তবে বিশেষজ্ঞরা বলছেন, প্রকল্পে গবেষণার জন্য বরাদ্দ পর্যাপ্ত নয়। আর পরিবেশবিদদের দাবি, প্রকল্পটির সাথে স্থানীয়দের সম্পৃক্ত করা হয়নি।

বিশ্বের বৃহত্তম ম্যানগ্রোভ বন সুন্দরবন। এই বনকে ঘিরে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে প্রায় ৩০ লাখ মানুষের জীবিকা নির্ভরশীল। বন বিভাগের তথ্য বলছে ৩০ হাজার মানুষ সরাসরি এই বন থেকে সম্পদ আহরণ করে। 

সুন্দরবন সুরক্ষা প্রকল্পের আওতায় সম্পদ সংগ্রহকারী ও সুবিধাভোগীদের পারমিট ও পরিচয়পত্র অটোমেশন করা হবে। মনিটরিংয়ে যুক্ত হবে আধুনিক ব্যবস্থা।

খুলনা সার্কেলের বন সংরক্ষক মোঃ মাঈনুদ্দিন খান বলেন, এই বড় প্রকল্পটি সুন্দরবন সুরক্ষা নামে আসছে। গত ৫ জানুয়ারি একনেক সভায় এটি অনুমোদিত হয়।

প্রকল্পটি বাস্তবায়ন হলে বনরক্ষীদের উন্নত প্রশিক্ষণের পাশাপাশি ইকোটুরিজম ভেজিটেশন ম্যাপিং এবং জিপিএস ট্যাকিং সুবিধারও উন্নয়ন হবে। 

মোঃ মাঈনুদ্দিন খান আরও বলেন, সুন্দরবনে ইকোলজিক্যাল যে চ্যালেঞ্জগুলো আসতেছে এই বিষয়গুলো সুন্দর সুরক্ষা প্রকল্পে প্রপারলী এড্রেস করা হয়েছে এবং সেখানে স্টাডিগুলো করা হবে।

বিশেষজ্ঞরা বলছেন, এই প্রকল্প সুন্দরবনকে রক্ষায় ভূমিকা রাখবে। তবে জীব বৈচিত্র নিয়ে প্রকল্পটিতে বরাদ্দ প্রযোজনের চেয়ে কম। 

খুলনা বিশ্ববিদ্যালয়ের ম্যানগ্রোভ ইকোলজিস্ট প্রফেসর ড. মাহমুদ আহসান বলেন, সুন্দরবনের যে প্রতিবেশ, এই প্রতিবেশের স্বাস্থ্য এটা মনিটরিংয়ে বিষয়। যেটা আমরা বলে থাকি ইকোসিস্টেম হেলথ মনিটরিং। এটা অত্যন্ত যুগোপযোগী একটা বিষয় হয়েছে, যেটা আসলেই প্রয়োজন।

পরিবেশ কর্মীরা বলছেন, সুন্দরবনকে রক্ষা করতে হলে স্থানীয়দের সম্পৃক্ত করতে হবে। 

সুন্দরবন একাডেমীর প্রতিষ্ঠাতা রফিকুল ইসলাম খোকন বলেন, পরিকল্পনা থেকে বাস্তবায়ন পর্যন্ত স্থানীয় মানুষদের সম্পৃক্ত করে। তাতে কিন্তু এই প্রকল্পগুলোর স্থায়িত্ব বাড়ে এবং ডিজাইনও নির্ভূল হয়।

পরিবেশ, বন ও জলবায়ু উপমন্ত্রী জানিয়েছেন, এ বছরই শুরু হবে প্রকল্পের কাজ। 

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপমন্ত্রী হাবিবুন নাহার বলেন, বছরের শেষের দিকে কিছু ছাড়তেও পারে। প্রজেক্টটি তো চার বছরের। আমার মনে হয়, নিশ্চয়ই এবছর অল্প কিছু পাবো।

২০২৩-২৪ অর্থ বছরে প্রায় ১৫৮ কোটি টাকা ব্যয়ে সরকারের নিজস্ব অর্থায়নে এই প্রকল্প বাস্তবায়ন করা হবে।
দেখুন ভিডিও :

এএইচ/এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি