ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

আবাসন মেলা

স্বপ্নের বাড়ি খুঁজতে শেষ দিনে ক্রেতাদের ভিড়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৩৮, ২৫ ডিসেম্বর ২০১৭ | আপডেট: ১৪:০৬, ২৫ ডিসেম্বর ২০১৭

সাধ ও সাধ্যের মধ্যে প্লট ও ফ্ল্যাট কিনতে শেষ দিনে ক্রেতা-দর্শনার্থীরা ভিড় জমিয়েছেন রিহ্যাব মেলায়। পাশাপাশি কোম্পানিগুলোর নানা অফার ও মূল্যছাড় মেলায় আগতদের নতুন মাত্রা এনে দিয়েছে। ক্রেতার চাহিদা অনুযায়ী বিভিন্ন দামের অ্যাপার্টমেন্ট ও প্লট নিয়ে এসেছেন আবাসন প্রতিষ্ঠানগুলো।

আজ সোমবার মেলার শেষ দিন হওয়ায় সকাল থেকেই ক্রেতা ও দর্শনার্থীদের পদচারণায় মুখর হয়ে উঠেছে। ‘স্বপ্নীল আবাসন, সবুজ দেশ লাল সবুজের বাংলাদেশ’ এই স্লোগানে গত ২১ ডিসেম্বর থেকে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শুরু হয় এ মেলা। পাঁচ দিনব্যাপী রিহ্যাব ফেয়ার শেষ হচ্ছে আজ সোমবার (২৫ ডিসেম্বর)।

শীতকালীন এই মেলায় প্রতিদিনই দর্শনার্থীদের উপস্থিতি ছিলো চোখে পড়ার মতো। মেলায় অংশ নেওয়া প্রতিষ্ঠানগুলো বলছে, এবার খোলামেলা পরিবেশে দর্শক-ক্রেতারা বেশি করে যাচাই-বাছাই করার সুযোগ পাচ্ছেন। ছোট-বড় সব ধরনের ডেভেলপারই ক্রেতাদের কাছ থেকে সাড়া পাচ্ছেন। তারা আরও বলেন, দর্শনার্থীদের মধ্যে ঘুরতে আসা লোক নেই। সিংহভাগই ক্রেতা। ফলে আবাসন প্রতিষ্ঠানগুলো এবার মেলায় অংশ নিয়ে খুশি। আবাসন খাতের দীর্ঘ দিনের মন্দাভাব কাটাতে এ বছরের মেলা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলেও তারা জানান।

সরেজমিন দেখা গেছে, নিজেদের আবাসন নিয়ে সিদ্ধান্ত নিতে মেলায় অনেকে একা, স্বামী-স্ত্রী দু’জন অথবা কেউ সন্তানসহ এসেছেন। তবে অধিকাংশ দর্শকই দেখার উদ্দেশে এসেছেন মেলায়। কোথায় ফ্ল্যাট অথবা প্লট কিনবেন তা বাসায় গিয়ে সিদ্ধান্ত নেবেন তারা।

অনেক গ্রাহক কোম্পানির প্রকল্পগুলোর প্রসপেক্টাস নিয়ে গেছেন। তারা যাচাই-বাছাই করে পরবর্তী সময়ে যোগাযোগ করবেন বলে অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলো আশা করছে। এবার ক্রেতাদের আগ্রহ ছিল ছোট আকারের ফ্ল্যাটের দিকে। নিম্নবিত্ত ও মধ্যবিত্ত ক্রেতার সংখ্যা বেশি ছিল।

মেলায় প্লট বুকিং দিতে আসা সরকারি চাকরিজীবী  আরাফাত  বলেন, মেলায় খুব সহজেই বিভিন্ন কোম্পানির লোকেশন ও কে কি ধরনের সুবিধা দিচ্ছে তা জানা যাচ্ছে। এখানে যাচাই করে পছন্দ মতো বুকিং দেয়া যাচ্ছে।

এদিকে, মেলায় অংশগ্রহণকারীর বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তারা মনে করছেন, গত কয়েকদিনে দর্শনার্থীরা মেলা থেকে তারা ফ্ল্যাট অথবা প্লটের খোঁজখবর নিয়ে গেছেন। এই ক’দিন যাচাই বাছাই করে মেলার শেষ দিন তারা পছন্দের ফ্ল্যাট বুকিং দিবেন।

আবাসন মালিকদের শীর্ষ সংগঠন রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (রিহ্যাব) আয়োজিত মেলায় এ বছর ২০৫টি স্টল রয়েছে। এই ফেয়ারে ৩০টি বিল্ডিং ম্যাটেরিয়ালস ও ১৩ অর্থলগ্নীকারী প্রতিষ্ঠান অংশ নিয়েছে। আর কো-স্পন্সর হিসেবে আছে মোট ২৪টি প্রতিষ্ঠান।

এবারও মেলায় দর্শনার্থীদের প্রবেশে সিঙ্গেল এবং মাল্টিপল এন্ট্রির জন্য দুই ধরনের টিকিট রয়েছে। সিঙ্গেল এন্ট্রি টিকিটের মূল্য ৫০ টাকা এবং মাল্টিপল এন্ট্রি টিকিটের মূল্য ১০০ টাকা। মাল্টিপল এন্ট্রি টিকিট দিয়ে একজন দর্শনার্থী মেলার সময় পাঁচবার প্রবেশ করতে পারবেন। মিলন মেলায় এবার এন্ট্রি টিকিটের রাফ্রেল ড্র তে প্রাইভেট কার, মোটরসাইকেলসহ রয়েছে আকর্ষণীয় মূল্যবান পুরস্কার। এদিকে, আজ মেলা শেষ হলেও সমাপনী অনুষ্ঠান হবে আগামী ৪ জানুয়ারি। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এ অনুষ্ঠান সম্পন্ন হবে।

এক সংবাদ সম্মেলন, স্টল বরাদ্দের পর ২১ ডিসেম্বর বিআইসিসি’র হল অব ফেমে আয়োজিত এক অনুষ্ঠানে রিহ্যাব ফেয়ারের উদ্ধোধন করেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। আবাসন কোম্পানির সাথে আবাসন প্রত্যাশী লোকজনের সাথে পরিচয় করিয়ে দেয়ার উদ্দেশ্যে প্রতি বছর এ মেলার আয়োজন করা হয়।

রিহ্যাব ফেয়ার কমিটির থেকে জানা যায়, এবারের মেলায় দর্শকদের পক্ষ থেকে বেশ সাড়া পাওয়া যাচ্ছে। অন্যান্য বারের তুলনায় এবারো বিক্রিও ভালো। ক্রেতাদের আকৃষ্ট করতে এবার রিয়েল এস্টেট প্রতিষ্ঠানগুলো বিভিন্ন হারে মূল্যছাড় দিয়েছে। মেলায় ক্রেতা-গ্রাহকদের ঋণসুবিধা দিতে গৃহায়ন খাতে ঋণ প্রদানকারী আর্থিক প্রতিষ্ঠান ও ব্যাংক অংশ নেওয়ায় ক্রেতাদের জন্য বাড়তি সুবিধা হয়েছে।

 

টিআর/এমআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি