ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

হংকং নিয়ে যুক্তরাষ্ট্র-ব্রিটেনকে সতর্ক করল চীন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:০৬, ১৩ নভেম্বর ২০১৯

হংকংয়ের বিক্ষোভকারীদের প্রতি সমর্থন জানানোর ব্যাপারে যুক্তরাষ্ট্র ও ব্রিটেনকে সতর্ক করে দিয়েছে চীন সরকার। বেইজিং বলেছে, ওয়াশিংটন ও লন্ডনকে হংকংয়ের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ বন্ধ করতে হবে। খবর পার্সটুডে’র।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র গেং শুয়াং এক বিবৃতিতে বলেছেন, যুক্তরাষ্ট্র ও ব্রিটেন যদি সহিংসতার বিরোধী হয়ে থাকে তাহলে তারা যেন হংকংয়ের বিক্ষোভকারীদের অমানবিক সহিংস আচরণের নিন্দা জানায়। ওয়াশিংটন ও লন্ডন ধৈর্য অবলম্বনের সমর্থক বলে যে দাবি করছে তাকে স্ববিরোধী বলেও উল্লেখ করেন শুয়াং।

হংকংয়ের এক নাগরিকের গায়ে সম্প্রতি সেখানকার বিক্ষোভকারীরা আগুন ধরিয়ে দেয়। ওই ঘটনাকে অমানবিক বলে উল্লেখ করেন চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র। বলেন, যুক্তরাষ্ট্র ও ব্রিটেন যদি হংকংয়ের বিক্ষোভকারীদের নিন্দা না জানায় তাহলে ধরে নেয়া হবে যে, চীনের অভ্যন্তরীণ বিষয়ে ওই দুই দেশের গোপন কোনও দুরভিসন্ধি রয়েছে।

প্রায় পাঁচ মাস আগে হংকংয়ের পার্লামেন্টে একটি বিল পাস হয় যাতে বলা হয়, সেখানকার অপরাধীদেরকে চীন সরকারের কাছে হস্তান্তর করা যাবে। ওই বিল পাস হওয়ার পরপরই হংকংয়ে চীন বিরোধী বিক্ষোভ শুরু হয়। পরবর্তীকাল বিলটি প্রত্যাহার করে নেয়ার পরও বিক্ষোভ অব্যাহত থাকে। বিক্ষোভকারীরা এখন চীন থেকে হংকংয়ের স্বাধীনতার দাবিতে স্লোগান দিচ্ছেন এবং তাদের কারও কারও হাতে যুক্তরাষ্ট্র ও ব্রিটেনের পতাকা দেখা যাচ্ছে।

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি