ঢাকা, বুধবার   ০৮ মে ২০২৪

১৮তম দ্বিবার্ষিক এশীয় চারুকলা প্রদর্শনী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:৫২, ২ সেপ্টেম্বর ২০১৮

বর্ণাঢ্য সাংস্কৃতিক ঐতিহ্য ও বৈচিত্র্যের এই দেশে শিল্পের নানা শাখা-প্রশাখার চর্চা ও বিকাশে বাংলাদেশ শিল্পকলা একাডেমি নিরন্তর সৃজনশীল কর্মপ্রয়াস চালিয়ে যাচ্ছে। সাংস্কৃতিক কর্মকাণ্ডকে ৫৬ হাজার বর্গমাইলে তথা তৃণমূল পর্যন্ত ছড়িয়ে দেওয়ার লক্ষ্যে বাংলাদেশ শিল্পকলা একাডেমির কার্যক্রম আজ জেলা থেকে উপজেলা পর্যন্ত সম্প্রসারিত হয়েছে । বিশ্বের নানা দেশের সঙ্গে আমাদের সাংস্কৃতিক বিনিময় কার্যক্রম চলছে। এতে আমাদের সাংস্কৃতিক ঐতিহ্য যেমন তাদের সামনে উপস্থাপিত হচ্ছে, তেমনি বিদেশি সংস্কৃতির কল্যাণমুখি নানা দিক সম্পর্কে আমাদের জনগণ অবহিত হচ্ছে।

বাংলাদেশ শিল্পকলা একাডেমি জাতীয় ও আন্তর্জাতিক দিবস উদযাপনের পাশাপাশি বছরব্যাপী প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনা, জাতীয় ও আন্তর্জাতিক অনুষ্ঠান, সাংস্কৃতিক উৎসব আয়োজন, নাটক, চলচ্চিত্র, চারুকলা, সংগীত, নৃত্য, আবৃত্তি, আলোকচিত্র, বিষয় ভিত্তিক সেমিনার, গবেষণা ও প্রকাশনাবিষয়ক নানামুখী কর্মকাণ্ডসহ পরিবেশন শিল্পের সব শাখার উৎকর্ষ সাধনে নিরন্তর কাজ করে চলেছে।

আমাদের চারুশিল্পের সঙ্গে বহির্বিশ্বের যোগাযোগ ও মতবিনিময়ের অন্যতম মাধ্যম ‘দ্বিবার্ষিক এশীয় চারুকলা প্রদর্শনী বাংলাদেশ’। সাইত্রিশ বছর ধরে গুরুত্বপূর্ণ এই প্রদর্শনী আয়োজিত হয়ে আসছে। এ প্রদর্শনীকে কেন্দ্র করে পৃথিবীর বিভিন্ন দেশ থেকে যেমন শিল্পী প্রতিনিধিরা আসেন তেমনি সারাদেশ থেকে শিল্পীরাও অংশগ্রহণ করে থাকেন। দ্বিবার্ষিক এশীয়ান চারুকলা প্রদর্শনীর সময় সর্বদাই শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে উৎসবের আমেজ বিরাজ করে। সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে বাংলাদেশ শিল্পকলা একাডেমির চারুকলা বিভাগ এ আয়োজনকে ধারাবাহিকভাবে সামনে এগিয়ে নিয়ে এসেছে। বিগত সাইত্রিশ বছর ধরে এক বছর অন্তর এ প্রদর্শনী অনুষ্ঠিত হয়ে আসছে। দীর্ঘ সময়ের আবর্তন ও আয়োজনের উৎকর্ষতায় আমাদের এই দ্বি-বার্ষিক এশীয়ান হয়ে ওঠেছে চারুশিল্পীদের পারস্পরিক মতবিনিময়ের অনন্য এক প্ল্যাটফর্ম।

এবার বসছে দ্বি-বার্ষিক এশীয় চারুকলা প্রদর্শনী বাংলাদেশ-এর ১৮তম আসর। বিশ্বের ৬৮ দেশের চারুশিল্পীরা এ শিল্পযজ্ঞে অংশগ্রহণ করছে। সৃজনশীল প্রয়াসে তারা কাজ করেছেন নানা মাধ্যমে। সমাজ-পরিপার্শ্বের দৃশ্য, সঙ্গতি-অসঙ্গতি নিয়ে কখনো প্রচলিত প্রকাশরীতিতে, কখনও স্থাপনাচিত্র, কখনওবা ভিডিও আর্টের মাধ্যমে সমকালীন জীবনযাত্রা এবং জটিলতাকে তুলে ধরেছেন। আমাদের দেশের শিল্পীরাও বিশেষ করে তরুণ শিল্পীরা নানা নিরীক্ষায়, উপকরণের বিচিত্র প্রয়োগে, করণ-কৌশলের প্রাচুর্যে প্রদর্শনী হলের স্পেসকে সমৃদ্ধ ও আলোকিত করেছেন।

এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি