ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

২৬ পেরিয়ে টইটম্বুর

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:২২, ১৩ জানুয়ারি ২০১৮

২৬ পেরিয়ে ২৭ বছরের পা রাখলো শিশু কিশোরদের মাসিক পত্রিকা ‘টইটম্বুর’। এ উপলক্ষে শনিবার রাজধানীর শিশু একাডেমীর প্রাঙ্গণে দিনব্যাপী নানান কর্মসূচীর মাধ্যমে `টইটম্বুর মেলা` মেলা অনুষ্ঠিত হয়েছে। এতে টইটম্বুর পত্রিকার লেখক, পাঠক ও শুভানুধ্যায়ীরা অংশ নেন।

শিশু কিশোরদের নিয়ে জম্পেশ এ আয়োজনের মধ্যে ছিল গান, নাচ, ছড়া, মিমিক্রি, কবিতা আবৃত্তি, যেমন খুশি তেমন সাজো, ফ্যাশন শো, পুতুল নাচ, কৌতুক, জাদু প্রদর্শন, যন্ত্র বাদন, বই কেনাকাটা, লেখক আড্ডা, গুণীজনদের অনুভূতি অভিজ্জতা, স্মৃতিচারণ, ফ্রি মেডিক্যাল চেকআপ ও বিনোদনমূলক অনুষ্ঠান।

টইটম্বুর সম্পাদক নাওশেবা সবিহ কবিতা বলেন, ``১৯৯২ সালে জন্ম নেওয়া শিশু কিশোরদের পত্রিকা টইটম্বুর এত লম্বা সময় পাড়ি দিবে এটা সত্যি অবিশ্বাস্য ব্যাপার। শিশু কিশোর পত্রিকার বেলায় এটা কঠিন একটি কাজ। একই সাথে ঝুঁকিপূর্ণও বটে। এই পত্রিকার মাধ্যমে আমরা শিশুদের মনোজগতের স্বপ্নগুলো তুলে ধরতে পেরেছি। অনেকের লেখার হাতে খড়ি এই পত্রিকা। এটি শুধু একটি পত্রিকা নয় এর মধ্য দিয়ে অনেকগুলো ভালো কাজ হচ্ছে।”

স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শব্দ সৈনিক ও বিনোদন কণ্ঠ মাজহারুল ইসলাম বলেন, শিশুদের নিয়ে কাজ করা অত্যন্ত নিঃস্বার্থ ব্যাপার। এরকম শিশুতোষ ব্যাপারগুলো বলতে গেলে অর্থনৈতিক বিবর্জিত। শিশুদের মনোজগত তৈরিতে এ ধরনের কর্মকাণ্ডের মাধ্যমে শিশুদের মনে সাংস্কৃতিক বীজ রোপন করছে `টইটম্বুর`।

টইটম্বুর শুধুম একটি পত্রিকা নয়, এতে রয়েছে নানান কল্যাণমূখী কর্মসূচী। টইটম্বুর শিশু কল্যাণ তহবিল, লেখক পাঠক গড়ে তোলা, স্বাস্থ্য ও পরিবেশ বিষয়ক সচেতনতা, নেটওয়ার্কিং ও আন্তর্জাতিক সম্পর্ক উন্নয়ন, সৃজনশীল, অংশগ্রহণ ও নেতৃত্ব বিকাশ, শিশু কিশোর গ্রাহক-পাঠক, অভিভাবক, লেখক এবং শুভানুধ্যায়ীদের সাথে সম্পৃক্ততা বাড়ানো। এছাড়া শিশুদের শিক্ষাকে আনন্দময় করে তোলা ও তাদের মানসপটের সুকুমার বৃত্তিগুলোর বিকাশ ঘটানোর কাজ করছে টইটুম্বর।

শিশু কিশোরদের নিয়ে এ আয়োজনে উপস্থিত ছিলেন সঙ্গীত শিল্পী নকীব খান, চিএশিল্পী সবিহ উল আলম, কথা সাহিত্যিক আলী ইমাম, স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শব্দ সৈনিক ও বেতার নাট্যশিল্পী বিজ্ঞাপনকন্ঠ মাজহারুল ইসলাম, লেখক ও চ্যানেল আই এর পরিচালক ফরিদুর রেজা সাগর, ভাষা সৈনিক ড. জসিম উদ্দিন আহমেদ, গীতিকবি শহীদুল্ল্যাহ ফরায়েজীসহ প্রমুখ।

মেলায় বিভিন্ন স্টল অংশ নেয় অরবিস টুগুমগু, কিডস টাইম, সিএসএফ, অবিনশ্বর সাহিত্য পত্রিকাসহ বিভিন্ন প্রতিষ্ঠান মেলায় সেবা দিয়েছে। দুই`শ চার জন শিশু কিশোরের বিনামূল্যে চোখ পরীক্ষা করে ওরবিস।

 

কেআই/টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি