ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

৩৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে আইসিবি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:১৮, ২৩ ডিসেম্বর ২০১৭ | আপডেট: ১২:২০, ২৩ ডিসেম্বর ২০১৭

ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ (আইসিবি) এর ৪১তম বার্ষিক সাধারণ সভা আজ সকাল সাড়ে দশটায় রাজধানীর হোটেল পূর্বানী ইন্টারন্যাশনাল লিমিটেড এ অনুষ্ঠিত হয়েছে। আইসিবি পরিচালনা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর ড. মজিব উদ্দিন আহমেদ এর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় আইসিবি`র ব্যবস্থাপনা পরিচালক কাজী ছানাউল হকসহ বিভিন্ন পরিচালকবৃন্দ উপস্থিত ছিলেন। সভায় ৩৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে আইসিবি।

বিপুল সংখ্যক শেয়ারহোল্ডারের উপস্থিতিতে আইসিবি এবং এর সাবসিডিয়ারি কোম্পানিসমূহের ২০১৬-১৭ অর্থবছরের বার্ষিক প্রতিবেদন উপস্থাপন করা হয়। এছাড়াও নিরীক্ষিত হিসাব সম্পর্কে বিস্তারিত পর্যালোচনা করা হয়। কর্পোরেশনের উন্নতি অব্যাহত থাকায় বক্তাগণ সন্তোষ্টি প্রকাশ করেন।

২০১৬-১৭ অর্থ বছরে আইসিবি এককভাবে এবং সাবসিডিয়ারিসহ সম্মিলিতভাবে যথাক্রমে ৩৬৮.১৭ কোটি টাকা এবং ৪৬১. ৫৭ কোটি টাকা মুনাফা অর্জন করে। শেয়ারহোল্ডারগণ ২০১৬-১৭ অর্থবছরে ৩৫% (৩০% নগদ এবং ৫% স্টক) লভ্যাংশ অনুমোদন করেন। ইতোপূর্বে ২০১৬-১৭ অর্থবছরের জন্য কর্পোরেশনের ব্যবস্থাপনায় পরিচালিত আইসিবি ইউনিট ফান্ড হতে ইউনিট সার্টিফিকেট প্রতি ৪৫.০০ টাকা হারে লভ্যাংশ ঘোষণা করা হয়েছে।

২০১৬-১৭ অর্থ বছরে কর্পোরেশন শেয়ার, বন্ড, ডিবেঞ্চার ক্রয় এবং লীজ অর্থায়নসহ বিভিন্ন খাতে মোট ২৬৫৮.০০ কোটি টাকার আর্থিক সহায়তার অঙ্গীকার করে এবং পুঁজিবাজারে এ পর্যন্ত মোট ১২, ১৮৭.৬৮ কোটি টাকা বিনিয়োগ করে যা পূর্ববর্তী অর্থবছরে ৯০৮৫.১৪ কোটি টাকার তুলনায় ৩৪% বেশি। এছাড়া আলোচ্য অর্থ বছরে কর্পোরেশন ১০২৫. ০০ কোটি টাকার ৫টি বন্ড ইস্যুর ট্রাস্টি হিসেবে দায়িত্ব পালন করেছে। ২০১৬-১৭ অর্থবছরে কর্পোরেশন লভ্যাংশ, মার্জিন ঋণ, প্রকল্প ঋণসহ অন্যান্য ঋণ/ অগ্রিম খাতে সর্বমোট ৮০৮. ৯৮ কোটি টাকা আদায় করেছে। আলোচ্য অর্থবছরে উভয় স্টক এক্সচেঞ্জ এ আইসিবি এবং এর সাবসিডিয়ারি কোম্পানিসমূহের বিভিন্ন পোর্টফোলিওতে মোট লেনদেনের পরিমাণ ছিল ২১, ০২৮. ৪৬ কোটি টাকা যা পূর্ববর্তী বছরের ১১, ৪৫২.৭৮ কোটি টাকার তুলনায় ৮৩.৬১ শতাংশ বেশি।  পূর্ববর্তী বছরসমূহের ন্যায় আইসিবি ও এর সাবসিডিয়ারিসমূহ অ্যাসেট ম্যানেজমেন্ট ও ট্রাস্টি কর্মকান্ডে সর্বোচ্চ স্থানে ছিল।

শেয়ারবাজার বিপর্যয় পরবর্তী বিনিয়োগকারীদের আস্থা ফিরিয়ে আনা এবং বাজারের স্থিতিশীলতা, নির্ভরযোগ্যতা এবং তারল্য বজায় রাখতে পাশাপাশি একটি টেকসই পুঁজিবাজার গঠণে আইসিবি ও এর সাবসিডিয়ারি কোম্পানিসমূহ অন্যতম গুরুত্বপূর্ণ ভূমিকা পালণ করছে বলে সভায় অভিমত ব্যক্ত করা হয়।

 

এএ/এমআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি