ঢাকা, বুধবার   ০৫ আগস্ট ২০২০, || শ্রাবণ ২১ ১৪২৭

Ekushey Television Ltd.

ভ্যাট গোয়েন্দার অভিযান

অনিয়মে ৪৩ প্রতিষ্ঠানকে মামলা 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:২০ ১৩ জুলাই ২০২০

ব্যবসা প্রতিষ্ঠানের নিবন্ধন সনদ দৃশ্যমান স্থানে প্রদর্শন না করা সংক্রান্ত অনিয়মের দায়ে আজ ৪৩ প্রতিষ্ঠানকে মামলা করা হয়েছে। আজ ভ্যাট ফাঁকি রোধে ভ্যাট গোয়েন্দার পৃথক চারটি অভিযান পরিচালনা করা হয়। এতে রাজধানীর বিভিন্ন ফাস্ট ফুড, কসমেটিক্স, ডিপার্টমেন্টাল স্টোর্স, ফার্নিচার, জুয়েলারিসহ ৪৩টি প্রতিষ্ঠানে ভ্যাটের অনিয়ম পাওয়া যায়। 

ভ্যাট আইনের ধারা ১৩ অনুসারে নিবন্ধন সনদ ব্যবসার প্রাঙ্গনে দৃশ্যমান স্থানে প্রদর্শনের বিধান রয়েছে। কিন্তু এসব প্রতিষ্ঠানের প্রাঙ্গনে এই সনদ পাওয়া যায়নি। ফলে অনেক ক্ষেত্রে ক্রেতাসাধারণ পণ্য বা সেবা ক্রয়ে প্রতারণার শিকার হচ্ছেন মর্মে অভিযোগ উত্থাপিত হয়েছে। 

আজ ভ্যাট গোয়েন্দার ৪টি দল রাজধানীর গুলশান, ইস্কাটন, বেইলিরোড, নবাবপুর, উয়ারি, মোহাম্মদপুর ও ধানমন্ডিতে এই অভিযান চালায়। এরপূর্বে এনবিআরের নির্দেশে ভ্যাট কমিশনারেট থেকে এসব প্রতিষ্ঠানকে এই সনদ ব্যবসাস্থলে ক্রেতাদের দৃষ্টিগোচরে ঝুলিয়ে রাখার জন্য অনুরোধ জানানো হয়েছিল। প্রতিষ্ঠানগুলোকে মোবাইলে মেসেজ ও পত্রিকায় বিজ্ঞাপন দিয়ে সতর্কও করা হয়। ভ্যাট কর্তৃপক্ষের এই অনুরোধ আমলে না আনায় এবং আইনের বিধান লংঘনের দায়ে এই মামলাগুলো করা হয়েছে। 

ভ্যাট আইনের ধারা ৮৫ অনুসারে এই লংঘনের দায়ে অভিযুক্ত হলে প্রতিটির ক্ষেত্রে ১০,০০০ টাকা জরিমানা আরোপ করার বিধান রয়েছে। ভ্যাট গোয়েন্দা কর্মকর্তারা অভিযান পরিচালনার পাশাপাশি ব্যবসা প্রতিষ্ঠানগুলোকে স্বেচ্ছায় ভ্যাট আইন পরিপালনে বিভিন্নভাবে উদ্বুদ্ধ করেন। ভ্যাট গোয়েন্দা অধিদপ্তর আশা করছে এই কার্যক্রমের ফলে ভ্যাটের প্রতিষ্ঠানগুলো আইনের বিধান পরিপালনে আরো সচেষ্ট হবেন। 

যেসব প্রতিষ্ঠানের বিরুদ্ধে অনিয়ম পাওয়া যায় তাদের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে: লাজফার্মা, নিউ ইস্কাটন রোড, মি. বেকার, বেইলি রোড, সুইস বেকারি, বেইলি রোড, আকিজ মোটর্স, বড় মগবাজার, সানন্দ জুয়েলার্স ও খাজা জুয়েলার্স, নিউ রাজধানী সুপার মার্কেটটিকাটুলি, ডায়মন্ড হার্ডওয়্যার, নবাবপুর, আলামিন ট্রেডার্স, নবাবপুর, টাঙ্গাইল চমচম ঘর, হাটখোলা রোড, এশিয়ান টুলস, নবাবপুর, ফ্রাইডে ফাস্ট ফুড, গুলশান এভিনিউ, হাই ফ্যাশন গ্যালারি, গুলশান এ্যাভিনিউ, সসলিক ফুড লি., গুলশান এ্যাভিনিউ, সপুরা সিল্ক মিলস লি., গুলশান এ্যাভিনিউ, মা ইলেক্ট্রনিক্স গুলশান ১, রোজী ডিপার্টমেন্টাল স্টোর্স, গ্রিন রোড, মেডেলিয়ন প্লাস, উত্তর ধানমন্ডি, স্প্রিংওয়েল ফার্মেসি ও ডিপার্টমেন্টাল স্টোর, পান্থপথ। 

আরকে//
 


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি