ঢাকা, শুক্রবার   ১৪ আগস্ট ২০২০, || শ্রাবণ ৩০ ১৪২৭

Ekushey Television Ltd.

অলরাউন্ড নৈপুণ্যে ইংল্যান্ডকে হারালো ক্যারিবীয়রা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৪১ ১৩ জুলাই ২০২০

দীর্ঘ বিরতির পর মাঠে ফেরা টেস্ট ক্রিকেটে দারুণ জয় পেয়েছে ওয়েস্ট ইন্ডিজ। প্রথম দিনের বেশিরভাগ সময় বৃষ্টিতে কেটে গেলেও সেটা বাধা হয়নি ক্যারিবীয়দের জয়ে। অলরাউন্ড নৈপুণ্যে তিন ম্যাচ সিরিজের প্রথম টেস্টে স্বাগতিক ইংল্যান্ডকে ৪ উইকেটে হারিয়েছে জেসন হোল্ডারের দল। 

সাউদাম্পটনের রোস বোলে টেস্টের বেশিরভাগ অংশে দাপট দেখিয়েছে ক্যারিবীয়রাই। চারদিন ধরে ব্যাটে-বলে রীতিমতো শাসন করে গেছেন অধিনায়ক জেসন হোল্ডার, ম্যাচ সেরা শ্যানন গ্যাব্রিয়েল, ক্রেইগ ব্রাথওয়েট, জার্মেইন ব্ল্যাকউডরা। শেষ দিনে দ্বিতীয় ইনিংসে ২০০ রানের টার্গেট ৪ উইকেট হাতে রেখে টপকে যায় ওয়েস্ট ইন্ডিজ। এর আগে ইংল্যান্ড তাদের দ্বিতীয় ইনিংসে ৩১৩ রানে অলআউট হয়। প্রথম ইনিংসে ইংল্যান্ডের ২০৪ রানের জবাবে ওয়েস্ট ইন্ডিজ ৩১৮ রানে অলআউট হয়।

টেস্টের পঞ্চম ও শেষ দিনে দ্বিতীয় ইনিংসে ৮ উইকেটে ২৮৪ রান নিয়ে দিনের খেলা শুরু করে ইংল্যান্ড। ৩১৩ রানে অলআউট হয় ইংলিশরা। ক্যারিবীয় পেসার শ্যানন গ্যাব্রিয়েল ৫ উইকেটে নেন। ওয়েস্ট ইন্ডিজের সামনে টার্গেট দাড়ায় ২০০ রানের।

জয়ের লক্ষ্যে নেমে দুঃস্বপ্নের মধ্য দিয়ে শুরু হয় ওয়েস্ট ইন্ডিজের ব্যাটিং। লক্ষ্য বিশাল না হলেও চাপ ঠিকই ছিল ওয়েস্ট ইন্ডিজের ওপর। যে চাপ নিতে পারেনি দলটির টপ অর্ডাররা। ৭ রানের মধ্যেই ফিরে যান ওপেনার ক্রেইগ ব্রাথওয়েট ও শামার ব্রুকস। মাঝে চোট পেয়ে মাঠ ছাড়েন ওপেনার জন ক্যাম্পবেল। ২৭ রান তুলতেই ৩ উইকেট হারিয়ে চাপে পড়ে যায় ক্যারিবীয়রা। এরপর চতুর্থ উইকেট জুটিতে জার্মেইন ব্ল্যাকউড ও রোস্টন চেজ ৭৩ রানের জুটি গড়ে শুরুর চাপ ভালোভাবে সামাল দেন। কিন্তু ইংলিশ পেসার আর্চারের তৃতীয় শিকারে পরিণত হয়ে ৩৭ রানে বিদায় নেন চেস। 

এরপর মূলত ব্ল্যাকউড একাই লড়ে গেছেন। ২০ রান করে মাঝে কিছুটা সময় সঙ্গ দেন শেন ডাউরিচ। ব্ল্যাকউড বেশ আস্থার সাথেই ব্যাট করে দলকে জয়ের দিকে নিয়ে যান। তবে অল্পের জন্য সেঞ্চুরি বঞ্চিত হন তিনি। সেঞ্চুরি থেকে পাঁচ রান আর দলের জয় থেকে ১১ রান দূরে থাকতে ষষ্ঠ ব্যাটসম্যান হিসেবে আউট হন ব্ল্যাকউড। 

এরপর অধিনায়ক হোল্ডার আঘাত পেয়ে মাঠ ছাড়া ওপেনার জন ক্যাম্পবেল নিয়ে দলকে জিতিয়েই মাঠ ছাড়েন। ক্যাম্পবেল ৮ ও হোল্ডার ১৪ রানে অপরাজিত থাকেন। ইংলিশ পেসার আর্চার ৩টি ও অধিনায়ক স্টোকস দুটি উইকেট নেন। প্রথম ইনিংসে ৪টি এবং দ্বিতীয় ইনিংসে ৫টি উইকেট তুলে নেওয়ায় ম্যাচ সেরা হয়েছেন শ্যানন গ্যাব্রিয়েল।

শেষ ৫ টেস্টের মধ্যে তিনটিতেই ইংল্যান্ডকে হারালো ওয়েস্ট ইন্টিজ। যদিও সর্বশেষ ম্যাচে গত বছর ঘরের মাঠেই ইংলিশদের কাছে ২৩২ রানে হেরেছিল জেসন হোল্ডারের দল। তার আগের দুই টেস্টে জয় পেয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। এর মধ্যে একটি ছিল ইংল্যান্ডের মাটিতেই। আগামী ১৬ জুলাই ম্যানচেস্টারে সিরিজের দ্বিতীয় টেস্টে ইংল্যান্ডের মুখোমুখি হবে ওয়েস্ট ইন্ডিজ।

সংক্ষিপ্ত স্কোর:

ইংল্যান্ড প্রথম ইনিংস: ২০৪

ওয়েস্ট ইন্ডিজ প্রথম ইনিংস: ৩১৮

ইংল্যান্ড দ্বিতীয় ইনিংস: ৩১৩

ওয়েস্ট ইন্ডিজ দ্বিতীয় ইনিংস (লক্ষ্য ২০০): ৬৪.২ ওভারে ২০০/৬ (রস্টন চেস ৩৭, জার্মেইন ব্ল্যাকউড ৯৫, শেন ডাউরিচ ২০, জেসন হোল্ডার ১৪*; জফরা আর্চার ৩/৪৫, বেন স্টোকস ২/৩৯)।

ফল: ওয়েস্ট ইন্ডিজ ৪ উইকেটে জয়ী।

ম্যাচ সেরা: শ্যানন গ্যাব্রিয়েল (ওয়েস্ট ইন্ডিজ)
এএইচ/এসএ/
 


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি