ঢাকা, শনিবার   ২৩ নভেম্বর ২০১৯, || অগ্রাহায়ণ ৯ ১৪২৬

Ekushey Television Ltd.

আইসিসির সদস্য পদ ফিরে পেল জিম্বাবুয়ে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৫৫ ১৫ অক্টোবর ২০১৯

নিষেধাজ্ঞার মাত্র ৩ মাসের মাথায় বড় সুখবর পেল জিম্বাবুয়ে ক্রিকেট দল। ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) তাদের সদস্য পদ ফিরে দিয়েছে। এর মধ্যদিয়ে দেশটির ক্রিকেটে যে অনিশ্চয়তা তৈরি হয়েছিল, তা কেটে গেল। এখন থেকে আইসিসির সবধরনের ইভেন্টে অংশ নিতে পারবে দলটি। 

সোমবার (১৪ অক্টোবর) দুবাইয়ের অনুষ্ঠিত আইসিসির বোর্ডসভায় সর্বসম্মতিক্রমে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

নিষেধাজ্ঞা উঠে যাওয়ায় আসন্ন ২০২০ সালে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ ও ২০২১ সালের আইসিসিরি সুপাল লিগে অংশগ্রহণে আর কোনো বাধা থাকলো না জিম্বাবুয়ের। এদিকে, শর্ত সাপেক্ষে সদস্য ফিরে পেয়েছে নেপালও।

গতকালের ওই বোর্ডসভায় উপস্থিত ছিলেন, আইসিসির সভাপতি শশাঙ্ক মনোহর, প্রধান নির্বাহী মানু সোহনি, ক্রিকেট জিম্বাবুয়ের চেয়ারম্যান তাভেঙ্গোয়া মুকুলানি, দেশটির ক্রীড়ামন্ত্রী ক্রিস্টি কভেন্ট্রি ও স্পোর্টস অ্যান্ড রিক্রিয়েশন কমিশনের চেয়ারম্যান জেরাল্ড এমলোতশোয়া। 

ক্রিকেটের সর্বোচ্চ সংস্থার সভাপতি শশাঙ্ক মনোহর বলেন,“জিম্বাবুয়ে ক্রিকেট পুনরুদ্ধারে প্রতিশ্রুতি দেয়ার জন্য আমি জিম্বাবুয়ের ক্রীড়া প্রতিমন্ত্রীকে ধন্যবাদ জানা”।  জিম্বাবুয়ে আত্মপক্ষ সমর্থনে পুনরায় আমাদের কাছে চিঠি দিয়েছিল। তাই তাদের যুক্তিসঙ্গত দাবিতে জিম্বাবুয়ে ক্রিকেট আইসিসির সদস্যপদ ফিরে পেয়েছে।

প্রসঙ্গত, জিম্বাবুয়ের ক্রিকেটের পরিচালনা ও প্রশাসনের রাজনৈতিক বিবেচনায় হস্তক্ষেপের কারণে গত জুলাইয়ে দেশটির সদস্য পদ স্থগিত করে আইসিসি। শুধু তাই নয়, দেশটির সবধরনের ক্রিকেটে আইসিসি অনুদান দেয়া বন্ধ করে দেয়। ফলে, হুমকির মুখে পড়ে জিম্বাবুয়ের ক্রিকেটের ভবিষ্যৎ। 

অপরদিকে, একই কারণে ২০১৬ সালে নেপালের সদস্য পদ স্থগিত করেছিল আইসিসি। ক্রিকেটের সর্বোচ্চ সংস্থার সব শর্ত মেনে নেয়ায় তাদেরও ভাগ্য খুলেছে। 

আই/
 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি