ঢাকা, সোমবার   ২৫ জানুয়ারি ২০২১, || মাঘ ১১ ১৪২৭

কাতার বিশ্বকাপের সূচি প্রকাশ করেছে ফিফা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:০৩, ১৬ জুলাই ২০২০

কাতার বিশ্বকাপ-২০২২ এর চূড়ান্ত সূচি ঘোষণা করলো ফিফা। বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থাটি বুধবার নিজেদের অফিসিয়াল টুইটার হ্যান্ডলে বিশ্বকাপের চূড়ান্ত সূচি ও শুরুর তারিখ জানিয়েছে অপেক্ষায় থাকা কোটি কোটি ফুটবলপ্রেমিদের।

এই প্রথমবার শীতকালে হবে ফুটবল বিশ্বকাপ। আরবের দেশ কাতারে ২২ সালের ২১ নভেম্বর শুরু হবে স্বপ্নের এই বিশ্বকাপ। আর শেষ হবে ১৮ ডিসেম্বর। সূচি অনুযায়ী গ্রুপ পর্বের ম্যাচ চলবে ১২ দিন ধরে। একদিনেই বিশ্ব দেখবে চারটি করে ম্যাচ। তাও আবার ১১ ঘণ্টার মধ্যে!

বুধবার সন্ধ্যায় এই সূচি প্রকাশ করা হয়। তাতে দেখা যায়, বিশ্বকাপের পর্দা উন্মোচন হবে ২০২২ সালের ২১ নভেম্বর কাতারের রাজধানী দোহা সিটির ৬০ হাজার দর্শকের আসন বিশিষ্ট আল বাইত স্টেডিয়ামে। আর ১৮ ডিসেম্বর ৮০ হাজার আসন বিশিষ্ট লুসাইল স্টেডিয়ামে সন্ধ্যা ছয়টায় শুরু হবে ফাইনাল। ১৭ ডিসেম্বর খলিফা আন্তর্জাতিক স্টেডিয়ামে হবে তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচ।

৩২ দলের এই বৈশ্বিক টুর্নামেন্ট শেষ হবে মাত্র ২৮ দিনেই। গ্রুপ পর্বের ম্যাচগুলো স্থানীয় সময় দুপুর একটা, বিকেল চারটা, সন্ধ্যা সাতটা ও রাত দশটায় হবে ম্যাচগুলো। গ্রুপের শেষ রাউন্ডের ম্যাচগুলো ও নকআউট পর্যায়ের ম্যাচগুলো হবে সন্ধ্যা ছয়টায় ও রাত ১০টায়। দুই সেমিফাইনাল হবে রাত ১০টা থেকে। 

ফিফা কর্তৃপক্ষ জানিয়েছে, মাত্র ১১ ঘণ্টার ব্যবধানে চার ম্যাচ অনুষ্ঠিত হওয়ার বিষয়ে কোনও সমস্যা হবে না। দোহার ৪৮ কিলোমিটারের মধ্যেই রয়েছে স্টেডিয়ামগুলো। দূরত্ব কম হওয়ায় একই দিনে চাইলে মাঠে গিয়ে কয়েকটি ম্যাচ উপভোগ করতে পারবেন ফুটবলপ্রেমীরা।

২০২২ সালের মার্চ বা এপ্রিলের শুরুতে হবে বিশ্বকাপের ড্র। এর মাধ্যমে প্রকাশ পাবে কোন কোন দল বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করতে পেরেছে। প্রতিযোগিতায় অংশ নেবে ৩২টি দল। ২০২৬ সালের পরের বিশ্বকাপে অংশ নেবে ৪৮ দল। তাই ৩২ দলের ফরম্যাটে এটাই শেষ বিশ্বকাপ।

কাতার বিশ্বকাপের আয়োজক কমিটির প্রধান নির্বাহী নাসের আল খাতের জানিয়েছেন, বিশ্বকাপ আয়োজনের কাজ দারুণ গতিতে এগিয়ে চলছে এবং রাস্তা ও অবকাঠামোর ৯০ শতাংশ কাজ সম্পন্ন হয়েছে।
এএইচ/এসএ/
 


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি