ঢাকা, বুধবার   ১৩ নভেম্বর ২০১৯, || কার্তিক ৩০ ১৪২৬

Ekushey Television Ltd.

ক্রিকেটার হাফিজের জন্মদিন আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:২৯ ১৭ অক্টোবর ২০১৯

পাকিস্তানি ক্রিকেট খেলোয়াড় মোহাম্মদ হাফিজের জন্মদিন আজ। তিনি ১৯৮০ সালের আজকের এই দিনে সারগোদায় জন্মগ্রহণ করেন।

ডানহাতি উদ্বোধনী ব্যাটসম্যান ও মাঝে মধ্যে ডানহাতি অফস্পিন বোলারের ভূমিকায় অবতীর্ণ হয়ে থাকেন তিনি। ২০১২/২০১৩ মৌসুমে টি২০ ক্রিকেটের আইসিসি প্লেয়ার র‌্যাঙ্কিংয়ে শীর্ষ অল-রাউন্ডারের মর্যাদা পেয়েছিলেন এ খেলোয়াড়। বুদ্ধিমত্তা সহযোগে ব্যাটিংয়ের পাশাপাশি দলের প্রয়োজনে আক্রমণাত্মক খেলা উপহার দিয়ে থাকেন হাফিজ।

২০০৩ সালের বিশ্বকাপ ক্রিকেটে গ্রুপ পর্বেই দলের ফলাফল বিপর্যয়ের পর কয়েকজন উদীয়মান তরুণদের একজন হন তিনি। কিন্তু ব্যাটিং-বোলিং উভয় বিভাগেই ব্যর্থ হওয়ায় টেস্টসহ ওয়ানডে ক্রিকেট থেকে বাদ পড়েন। কিন্তু ঘরোয়া ক্রিকেটে দূর্দান্ত ক্রীড়ানৈপুণ্য প্রদর্শন ও পাকিস্তান এ দলের সাফল্যে পুনরায় ২০০৪ সালে দলে ফিরে আসেন।

২০০৫ সালে ওডিআইয়ে ব্যাটিংয়ের ব্যর্থতা থাকলেও বোলিংয়ে দক্ষতা দেখান। ২০০৬ সালে অস্ট্রেলিয়া সফরে হাফিজ সেঞ্চুরি করেন। উপযুক্ত উদ্বোধনী জুটির সন্ধানে টেস্টে তাকে ডেকে নেয়া হয় ও ইংল্যান্ডে যান। ওভালে ৯৫ রান করেন। নভেম্বরে নিজ দেশে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে খেলেন। প্রথম দুই টেস্টে তেমন ভাল না করলেও করাচীতে অনুষ্ঠিত তৃতীয় টেস্টে তার দ্বিতীয় শতক তুলে নেন। তারপরও ধারাবাহিকতার অভাবে পরবর্তী ৫ বছর টেস্ট ও একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে তাকে অনিয়মিত দেখা যায়।

২০১২ সালের মে মাসে পাকিস্তান টি২০ দলের অধিনায়করূপে মনোনীত হন। এছাড়াও, মিসবাহ-উল-হকের নেতৃত্বাধীন ওডিআই এবং টেস্ট দলের সহ-অধিনায়কত্ব করেন।

এসএ/

 

 

 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি