ঢাকা, বৃহস্পতিবার   ২৪ সেপ্টেম্বর ২০২০, || আশ্বিন ৯ ১৪২৭

Ekushey Television Ltd.

চলে গেলেন টানা ২১ ওভার মেডেনের রেকর্ড গড়া বাপু

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৫১ ১৮ জানুয়ারি ২০২০

ভারতীয় সাবেক অলরাউন্ডার বাপু নাদকার্নি আর নেই। ইংল্যান্ডের বিপক্ষে টেস্টে টানা ২১ ওভার মেডেন দিয়ে বিশ্বরেকর্ড গড়েছিলেন তিনি। যা এখানো কেউ ভাঙতে পারেনি।  

বার্ধক্যজনিত রোগে আক্রান্ত সাবেক এই ক্রিকেটার শুক্রবার (১৭ জানুয়ারি) মুম্বাইয়ে দেহ ত্যাগ করেন। তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে তার পরিবার। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৬ বছর। 

১৯৫৫ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে নাসিকে জন্ম নেওয়া বাপুর টেস্টে অভিষেক হয়েছিল। আর ১৯৬৮ সালে অকল্যান্ডে একই প্রতিপক্ষের বিপক্ষে নিজের শেষ টেস্ট খেলেছিলেন তিনি। 

কৃপণ বোলিংয়ে নামকরা এই বাঁহাতি স্পিনার পাকিস্তানের বিপক্ষে ১৯৬০-১৬ মৌসুমে কানপুর টেস্টে ৩২ ওভারে ২৪ মেডেন ও ২৩ রান দিয়ে উইকেটশূন্য ছিলেন। আর একই সিরিজের দিল্লি টেস্টে ৩৪ ওভারে ২৪ মেডেন ও ২৪ রান দিয়ে এক উইকেট লাভ করেছিলেন।

খেলোয়াড়ি জীবনে বাঁহাতি ব্যাটসম্যান এবং বাঁহাতি স্পিনার হিসেবে পরিচিতি ছিলেন নাদকার্নি। দেশের হয়ে খেলেছেন ৪১টি টেস্ট। ব্যাট হাতে ১৪১৪ রানের সঙ্গে বল হাতে নিয়েছেন ৮৮টি উইকেট। ৪৩ রানে ৬ উইকেট তার সেরা বোলিং ফিগার।

এছাড়াও প্রথম শ্রেণির ক্রিকেটে ১৯১টি ম্যাচ খেলে নিয়েছিলেন ৫০০ উইকেট। মূলত নিখুঁত লাইন লেন্থের জন্যই সুপরিচিত ছিলেন নাদকার্নি। ইংল্যান্ডের বিপক্ষে টানা ২১ ওভার মেডেনের রেকর্ড করেই বিশ্ব ক্রিকেটে সাড়া ফেলে দেন ভারতীয় এই তারকা। 

এআই/


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি