ঢাকা, বুধবার   ০৫ আগস্ট ২০২০, || শ্রাবণ ২১ ১৪২৭

Ekushey Television Ltd.

চামড়া ব্যবসায় আশার আলো দেখছেন ব্যবসায়ীরা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৪৪ ১৩ জুলাই ২০২০

চামড়াসহ ৫১৬১টি পণ্য চীনের বাজারে শুল্কমুক্ত রপ্তানী সুবিধা পেয়েছে বাংলাদেশ। যার ফলে স্থানীয় চামড়া ব্যবসায়ীদের মধ্যে চাঙ্গা ভাব সৃষ্টি হয়েছে। সরকারের এই কুটনৈতিক প্রচেষ্টায় কয়েক বছরের চামড়া খাতের ক্ষতি কিছুটা হলেও পুষিয়ে নেওয়ার সম্ভাবনা দেখছেন ব্যবসায়ীরা।

চীনের বাজারে শুল্কমুক্ত রপ্তানী সুবিধার ঘোষনায় নতুন করে ভাবতে শুরু করেছেন নাটোরের চামড়া ব্যবসায়ীরা। গত কয়েক বছর ধরে লোকসান এবং করোনার বিরূপ প্রভাব মোকাবেলায় আশার আলো দেখছেন দেশের দ্বিতীয় বৃহৎ মোকামের ব্যবসায়ীরা।

নাটোরের চকবৈদ্যনাথ এলাকায় দেশের দ্বিতীয় বৃহৎ চামড়ার মোকাম। এখানে প্রায় তিনশ’ আড়ৎসহ পাচঁ শতাধিক ছোট, বড় ও মাঝারি ব্যবসা প্রতিষ্ঠান রয়েছে। কোরবানী মৌসুমে ৫শ’ থেকে ৭শ’ কোটি টাকার চামড়া বেচাকেনা হয় এখানে। কিন্তু গত কয়েক বছর লোকসান, ট্যানারি মালিকদের কাছ থেকে বকেয়া না পাওয়া এবং করোনার কারণে এখানকার ব্যবসায় বিরূপ প্রভাব পড়েছে।

নাটোর চামড়া ব্যবসায়ী গ্রুপের ভারপ্রাপ্ত সভাপতি লুৎফর রহমান লাল্টু জানান, চীনের বাজারে বাংলাদেশের পণ্য শুল্কমুক্ত প্রবেশ করবে এটা বড় সুসংবাদ। এখন সময় হয়েছে চামড়াজাত পণ্য রপ্তানির দিকে নজর দেবার।

এছাড়া কোরবানি ঈদের আগে ঢাকার ট্যানারী মালিকদের কাছে পাওনা বকেয়া পরিশোধের দাবি জানিয়েছেন চামড়া ব্যবসায়ীরা।

এএইচ/এমবি


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি