ঢাকা, রবিবার   ১৫ ডিসেম্বর ২০১৯, || পৌষ ২ ১৪২৬

Ekushey Television Ltd.

টেস্টে সর্বনিম্নের লজ্জায় ডুবেছে যেসব দল

নাজমুশ শাহাদাৎ

প্রকাশিত : ২০:৫০ ১৪ নভেম্বর ২০১৯ | আপডেট: ২০:৫৩ ১৪ নভেম্বর ২০১৯

ভারতীয় পেসার সামির বলে বোল্ড হওয়ার মুহূর্তে মুশফিক

ভারতীয় পেসার সামির বলে বোল্ড হওয়ার মুহূর্তে মুশফিক

বর্তমানে যে ধুম-ধাড়াক্কা ক্রিকেট সবচেয়ে উপভোগ্য, এর সবচেয়ে আদি বা বনেদী ফরম্যাট হচ্ছে টেস্ট ক্রিকেট। ক্রিকেটের মানদণ্ড হিসেবে বিবেচ্য এই ফরম্যাটটি। ক্রিকেট বিশ্লেষকদের কাছে টেস্টই হলো ক্রিকেটের প্রকৃত ও আসল রূপ। ক্রিকেটের এ অভিজাত ফরম্যাটের মাধ্যমে কোন একটি দলের সক্ষমতা বা স্বরূপ প্রকাশ পায়। 

অথচ ক্রিকেটের এ আদি ফরম্যাটে ৮০ রানের নিচে ২২ বার অল আউটের লজ্জায় ডুবেছে খোদ ক্রিকেটের জনক খ্যাত ইংল্যান্ড ক্রিকেট দল। দলটি দেড়শ রানের নিচে গুটিয়ে গেছে ৪৭ বার। আর নিউজিল্যান্ড ৫০ বার, অস্ট্রেলিয়া ৪৮ বার, উইন্ডিজ ৪৭ বার, ভারত ৫০ বার, শ্রীলঙ্কা ৪৪ বার, দক্ষিণ আফ্রিকা ৪৮ বার, পাকিস্তান ৪৯ বার এবং জিম্বাবুয়ে ৩৭ বার। 

বেশ কিছুদিন আগে নিউজিল্যান্ডকে হারিয়ে ওয়ানডেতে প্রথমবার বিশ্বকাপ জয়ের স্বাদ পায় ইংলিশরা। কিন্তু বিশ্বকাপ জয়ের ঠিক ১০ দিনের ব্যবধানে টেস্ট খেলতে নেমে একেবারে নবীন দল আয়ারল্যান্ডের কাছে ৮৫ রানে অলআউট হয় জো রুটের নেতৃত্বাধীন দলটি।

সেই লজ্জার রেশ কাটতে না কাটতেই ফের বাজে পরিস্থিতির মুখে পড়ে ইংলিশরা। অস্ট্রেলিয়ার বিপক্ষে অ্যাশেজ সিরিজের তৃতীয় টেস্টে লিডসে ৬৭ রানেই গুটিয়ে যায় ইংল্যান্ড। এমনকি ৫০ রানের নিচে এর আগে দু'বার অলআউটের লজ্জায় পড়েছিল ইংল্যান্ড। আর ৮০ থেকে ৫০ রানের মধ্যে এ নিয়ে ২০ বার অলআউট হয় ইংলিশরা।

এদিকে, বৃহস্পতিবার (১৪ নভেম্বর) ভারতের ইন্দোরে অনুষ্ঠিত প্রথম টেস্টে স্বাগতিকদের বিপক্ষে ১৫০ রান গুটিয়ে গেছে বাংলাদেশ। যা বাংলাদেশের টেস্ট ইতিহাসে ইনিংসে ৪৬তম কম রানে আউটের ঘটনা। ২০০০ সালে টেস্ট পরিবারের সদস্য হওয়া দলটি ১১৫টি ম্যাচ খেলে এর আগে দেড়শ রানের নিচে আউট হয়েছে ৪৫ বার। 

যার মধ্যে সর্বনিম্ন স্কোর হলো ৪৩। ২০১৮ সালের জুলাই মাসে ওয়েস্ট ইন্ডিজ সফরে এমন লজ্জায় পড়েছিল সাকিব আল হাসানের নেতৃত্বাধীন দলটি।

২০১৮ সালের ৪ জুলাই ক্যারিবিয় দ্বীপপুঞ্জের নর্থ সাউন্ড গ্রাউণ্ডে স্বাগতিক উইন্ডিজের বিপক্ষে নিজেদের প্রথম ইনিংসে ওই রানে অলআউট হয় বাংলাদেশ দল। এই দলটির বিপক্ষেই টাইগারদের কম রানের স্কোর আছে আরও পাঁচটি। 

এরমধ্যে ২০০২ সালের ৪ ডিসেম্বর ঢাকা টেস্টের তৃতীয় ইনিংসে মাত্র ৮৭ রানে গুটিয়ে যায় বাংলাদেশ। এরপর ৮ ডিসেম্বর ঢাকায় অনুষ্ঠিত একই সিরিজের দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে বাংলাদেশ অলআউট হয় ১৩৯ রানে। 

এছাড়া অন্য তিনটি ইনিংস হলো- ২০১৮ সালের ৪ জুলাই নর্থ সাউন্ডে নিজেদের তৃতীয় ইনিংসে ১৪৪ রানে, ১২ জুলাই কিংস্টনে ১৪৯ রানে এবং ২২ নভেম্বর চট্টগ্রাম টেস্টের তৃতীয় ইনিংসে ১২৫ রানে অল আউট হয় বাংলাদেশ। 

আসুন দেখে নেয়া যাক, টেস্ট পরিবারের সদস্য দলগুলোর মধ্যে কোন কোন দলের বিপক্ষে দেড়শ রানের নিচে আউট হয়েছে বাংলাদেশ ক্রিকেট দল- 

এদিকে, টেস্টে বাংলাদেশ দলের সর্বনিম্ন স্কোর ৪৩ হলেও এই ফরম্যাটের ইতিহাসে সর্বনিম্ন ২৬ রানে অলআউটের লজ্জার রেকর্ড রয়েছে নিউজিল্যান্ডের। ১৯৫৫ সালের ২৫ মার্চ অকল্যান্ডে অনুষ্ঠিত সেই টেস্টে কিউইদের প্রতিপক্ষ ছিল ইংল্যান্ড। 

আসুন জেনে নিই, টেস্ট ক্রিকেটে কোন দেশের সর্বনিম্ন রান কত-


এনএস/

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি