ঢাকা, বৃহস্পতিবার   ০৪ জুন ২০২০, || জ্যৈষ্ঠ ২২ ১৪২৭

Ekushey Television Ltd.

ঢাবিতে করোনা পরীক্ষার ল্যাব চালু

ঢাবি সংবাদদাতা

প্রকাশিত : ২১:৪৮ ৫ মে ২০২০

ঢাবিতে করোনা পরীক্ষার ল্যাব পরিদর্শনে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান -ছবি একুশে টিভি।

ঢাবিতে করোনা পরীক্ষার ল্যাব পরিদর্শনে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান -ছবি একুশে টিভি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) করোনা পরীক্ষার ল্যাবরেটরি (ল্যাব) চালু হয়েছে। মঙ্গলবার (৫ মে) বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর অ্যাডভান্সড রিসার্চ ইন সায়েন্সেস ভবনে এ ল্যাবরেটরির উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান। 

এ ল্যাবরেটরিতে প্রতিদিন ৪০০ নমুনা পরীক্ষা করা যাবে বলে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান মঙ্গলবার এই ল্যাবরেটরির উদ্বোধন করেন এবং উদ্বোধন শেষে ল্যাবরেটরি পরিদর্শন করেন। এ সময় ঢাকা বিশ্ববিদ্যালয় করোনা ভাইরাস রেসপন্স টেকনিক্যাল কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. শরীফ আখতারুজ্জামান, সেন্টার ফর অ্যাডভান্সড রিসার্চ ইন সায়েন্সেসের পরিচালক অধ্যাপক ড. এম এ মালেক, চিকিৎসা অনুষদের ডিন অধ্যাপক ডা. শাহরিয়ার নবী, প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. জেবা ইসলাম সেরাজ, অণুজীব বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. সাবিতা রিজওয়ানা রহমান, জিন প্রকৌশল ও জীবপ্রযুক্তি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মোহাম্মদ নাজমুল আহসান, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মো. নিজামুল হক ভূইয়া, প্রাণ রসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মামুন আহমেদ, সংশ্লিষ্ট কমিটির সদস্য এবং গবেষকসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

এসময় মো. আখতারুজ্জামান জাতির বৃহত্তর স্বার্থে মানবিক কল্যাণে যারা ল্যাবরেটরি প্রতিষ্ঠায় ও পরিচালনায় এগিয়ে এসেছেন, তাদেরকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান। তিনি ল্যাবরেটরি পরিচালনায় সংশ্লিষ্ট সবাইকে সব ধরনের ঝুঁকি নিরসন ও নিরাপত্তা সংরক্ষণের প্রতি যত্নশীল থাকার অনুরোধ জানান।

এছাড়া, এই ল্যাবরেটরিকে আরও পূণর্বিন্যাস ও সমৃদ্ধ করলে ভাইরোলজি সংক্রান্ত উচ্চতর গবেষণা কর্মকাণ্ড পরিচালনা সম্ভব হবে বলে বিশেষজ্ঞরা অভিমত ব্যক্ত করেন।

এনএস/


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি