ঢাকা, রবিবার   ১৫ ডিসেম্বর ২০১৯, || পৌষ ২ ১৪২৬

Ekushey Television Ltd.

দ্রুত ৪ উইকেট হারিয়ে ধুঁকছে জিম্বাবুয়ে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৪৪ ১৪ সেপ্টেম্বর ২০১৯ | আপডেট: ২০:৫১ ১৪ সেপ্টেম্বর ২০১৯

আফগানদের দেয়া ১৯৮ রানের বিশাল লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুতেই ডাবল ধাক্কা খেলো জিম্বাবুয়ে। আফগান স্পিনে দিশেহারা দলটি হারিয়ে ফেলেছে তাদের নির্ভরযোগ্য ব্রেন্ডন টেইলর ও মাসাকাদজাসহ চার উইকেট। যাতে রান তাড়া করতে বেশ বিপাকে জিম্বাবুয়ে। 

এ প্রতিবেদন লেখা পর্যন্ত ৭ ওভারে জিম্বাবুয়ের সংগ্রহ ৪ উইকেটে ৪৪ রান।

ওপেনার টেইলর ২৭ রান করে আউট হলেও মাসাকাদজা ও এরভিন সাজঘরে ফেরেন যথাক্রমে ৩ ও শূন্য রানে। আর এরভির ফেরেন ১০ রান করে। 

এর আগে নজিবুল্লাহ জাদরান ও মোহাম্মদ নবীর ব্যাটিং তাণ্ডবে জিম্বাবুয়ের বিপক্ষে বিশাল সংগ্রহ দাঁড় করে আফগানিস্তান। এ দুজনের ঝোড়ো ১০৭ রানের জুটিতে শেষ পর্যন্ত পাঁচ উইকেটে ১৯৭ রানের পুঁজি পায় আফগানরা। যাতে প্রায় দুশো রানের লক্ষ্য দাঁড়ায় জিম্বাবুয়ের সামনে।

শুরুতে অভিষিক্ত গুরবাজের ব্যাটে প্রথম ছয় ওভারেই বোর্ডে ৫৮ রান তোলে দলটি। যদিও ষষ্ঠ ও সপ্তম ওভারেই হারাতে হয় তাদের দুই ওপেনার হযরতুল্লাহ জাজাই ও রহমানুল্লাহ গুরবাজকে। 

প্রথম উইকেট হিসেবে বাঁহাতি ওপেনার হযরতুল্লাহ জাজাই আউট হয়েছেন ১৪ বলে ১৩ রান করে। চাতারার শিকার হন তিনি। আর অভিষিক্ত ব্যাটসম্যান রহমানুল্লাহ গুরবাজ ফেরেন ৪৩ রানে। তার ২৪ বলের ঝড় তোলা ইনিংসে ছিল পাঁচটি চার ও দুটি ছয়ের মার।

পরে ৯০ রানে চতুর্থ উইকেট পড়লে জুটি গড়েন নজিবুল্লাহ জাদরান ও মোহাম্মদ নবী। যা গিয়ে থামে নির্ধারিত ওভারের শেষ বলে। এ সময়ে ঝোড়ো ফিফটি তুলে নেন নজিবুল্লাহ। অপরাজিত থাকেন ৬৯ রান করে। তার ৩০ বলের ইনিংসে ছিল ছয়টি বিশাল ছক্কা ও পাঁচটি চারের মার।

অন্যদিকে শেষ বলে আউট হওয়া নবীর সংগ্রহ ছিল ১৮ বলে ৩৮। এ ইনিংস খেলার পথে কোন চার না মারলেও ছক্কা হাঁকান চারটি। এদের আগে আসগর আফগান এবং নজীব তারাকাই দু'জনেই আউট হন ১৪ রান করে।  

এদিন ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ম্যাচে টস জিতে বোলিং করার সিদ্ধান্ত নেয় জিম্বাবুয়ে। যার ফলে স্বভাবতই আগে ব্যাট করতে নামতে হয় আফগানিস্তানকে। এ ম্যাচে আফগানদের হারিয়ে জয়ে ফিরতে চায় বাংলাদেশের কাছে হারা জিম্বাবুয়ে।

শনিবার সন্ধ্যা সাড়ে ছয়টায় মিরপুরের শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত হচ্ছে ম্যাচটি। এর আগে শুক্রবার সিরিজের প্রথম ম্যাচে বাংলাদশের কাছে তিন উইকেটে পরাজিত হয় মাসাকাদজার দল। তাই আজ রশিদ খানদের হারিয়ে জয়ে ফিরতে মরিয়া আফ্রিকানরা।

যদিও আফগান বোলিংয়ের সামনে টি-টোয়েন্টিতে বেশি ভাল করতে পারেনি জিম্বাবুয়ে। কারণ আফগানদের বোলিং ডিপার্টমেন্ট খুবই শক্তশালী ও স্পিন নির্ভর হওয়ায় দলটির বিপক্ষে বেশি সুবিধা করতে পারেনি কোন জিম্বাবুইয়ান।

অন্যদিকে জয় দিয়েই সিরিজটি শুরু করতে চায় আফগানিস্তান। এমনিতেই সংক্ষিপ্ত এই ফরমেটে ভালো খেলা আফগানরা টেস্টে বাংলাদেশকে হারিয়ে আছেন দারুণ ছন্দে। 

এদিকে, আজ জিম্বাবুয়ে দুটি পরিবর্তন এনেছে তাদের দলে। টিমাইসেন মারুমা ও টনি মুনিয়ঙ্গার পরিবর্তে আজ একাদশে সুযোগ দেয়া হয়েছে রেজিস চাকাভা ও আইসলে এনড্লোভুকে। মূলত এ ম্যাচটির মধ্য দিয়েই আজ অভিষেক হচ্ছে এনড্লোভুর। 

জিম্বাবুয়ে দল: ব্রেন্ডন টেলর, হ্যামিল্টন মাসাকাদজা, ক্রেইগ এরভিন, শন উইলিয়ামস, রেজিস চাকাভা, রায়ান বার্ল, টিনোটেন্দা মুটম্বোডজি, নেভিল মাদজিভা, কাইল জারভিস, আইসলে এনড্লোভু, ও টেন্ডাই চাতারা।

আফগানিস্তান দল: হযরতউল্লাহ জাজাই, করিম জানাত, নাজিব তারাকাই, আসগর আফগান, মোহাম্মদ নবী, নাজিবুল্লাহ জাদরান, গুলবাদিন নায়েব, রহমানুল্লাহ গুরবাজ, রশিদ খান, ফরিদ আহমেদ, মুজিব উর রহমান।

এনএস/

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি