ঢাকা, বুধবার   ১২ আগস্ট ২০২০, || শ্রাবণ ২৮ ১৪২৭

Ekushey Television Ltd.

বাংলাদেশ-ভারত ম্যাচে আবারও বিতর্কিত আলিম দার!

প্রকাশিত : ১২:২৩ ২৬ জুন ২০১৯ | আপডেট: ১৩:৪৫ ২৬ জুন ২০১৯

আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশের ম্যাচে বিতর্কিত আউট দিয়ে সমালোচনার শীর্ষে এখন পাকিস্তানি আম্পায়ার আলিম দার।

আগামী ২ জুলাই শীর্ষ চারে ওঠার সবচেয়ে গুরুত্বপূর্ণ ম্যাচে টিভি আম্পায়ারের দায়িত্বে থাকছেন সেই বিতর্কিত আলিম দার। ওই দিন বাংলাদেশের প্রতিপক্ষ ভারত। যাদের বিপক্ষে পূর্বেও বিতর্কের জন্ম দিয়েছিলেন তিনি।

গত সোমবার নিজেদের সপ্তম ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে ওপেনার সৌম্য সরকারের পরিবর্তে লিটন দাসকে নামানো হয়। শুরুটা ভালোই করেছিলেন লিটন। কিন্তু বাধ সাধে আম্পয়ার।

আফগান অফস্পিনার মুজিবুর রহমানে বলে হাশমতুল্লাহ আফ্রিদির হাতে ক্যাচ তুলে দেন লিটন দাস। সে ক্যাচ নিয়ে মাঠের আম্পায়াররা সিদ্ধান্ত জানাতে না পারায় দারস্থ হন টিভি আম্পায়ারের নিকট।

সেদিন টিভি আম্পায়ারের দায়িত্বে ছিলেন আলিম দার। রিপ্লেতে দেখা যায়, বলটি আফ্রিদির হাতে তালুবন্দি হওয়ার আগে মাটি স্পর্শ করেছে। এই ধরনের ‘বেনিফিট অব ডাউট’ সংক্রান্ত সিদ্ধান্ত সবসময় ব্যাটসম্যানদের পক্ষে যায়।

কিন্তু এ ম্যাচে হয়েছে উল্টোটা। সবাই দেখলো বল মাটিতে আর আলিম দার দেখেন সরাসরি হাতে। ফলে তিনি বিতর্কিত আউট দিয়ে দেন। এতে সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচনার ঝড় উঠে পাকিস্তানি এ আম্পায়ারকে নিয়ে।

এমন সময় তিনি এ জঘন্য কাজ করলেন, যেদিন তার ক্যারিয়ারে ২০০টি একদিনের ম্যাচে আম্পায়ারের দায়িত্ব পালন করার রেকর্ড জমা হয়।

শুধু এ ম্যাচে নয় এর আগেও ২০১৫ সালে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ভারতের বিপক্ষে এমন বিতর্কিত সিদ্ধান্ত দিয়েছিলেন।

সে ম্যাচে রুবেল হোসেনের বলে মাহমুদল্লাহর হাতে ক্যাচ দিয়েছিলেন ভারতীয় ওপেনার রোহিত শর্মা। ওই ম্যাচে ফিল্ড আম্পায়ারের দায়িত্বে ছিলেন আলিম দার। বলটিকে তিনি ‘নো বল’ বলে সিদ্ধান্ত দেন।

অথচ বলটি রোহিতের কোমরের নিচেই ছিল। সে ম্যাচে সেঞ্চুরি করেছিল বেঁচে যাওয়া রোহিত। ফলে সে ম্যাচে হেরে যায় টাইগাররা।

আলিম দারের ওই সিদ্ধান্ত গোটা বিশ্বজুড়েই তূমুল সমালোচনারও ঝড় তোলে। আইসিসির সভাপতির দায়িত্ব থেকে সরে দাঁড়ান আ হ ম মোস্তফা কামাল।

আজও বাংলাদেশি ক্রিকেটপ্রেমীরা ওই ম্যাচে হারের কারণ হিসেবে আলিম দারের সেই বিতর্কিত সিদ্ধান্তকেই দায়ী করেন।

চার বছর পর চলতি বিশ্বকাপের আসরে ইতোমধ্যে আবারও সেই আলিম দারের শিকার হয়েছে বাংলাদেশ। তবে কি ভারতের বিপক্ষেও বিতর্কের জন্ম দিবেন আলিম দার?

আগামী ২ জুলাই ভারতের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। আইসিসির চূড়ান্ত সূচি অনুযায়ী সে ম্যাচে টিভি আম্পায়ারের দায়িত্ব পালন করবেন পাকিস্তানি এ আম্পায়ার। তবে বাংলাদেশের ক্রিকেটপ্রেমীরা চাইবে না দার আবারো বিতর্কিত সিদ্ধান্ত নিক। 

আই/


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি