ঢাকা, রবিবার   ২৯ নভেম্বর ২০২০, || অগ্রাহায়ণ ১৫ ১৪২৭

Ekushey Television Ltd.

বুলগেরিয়াতে উচ্চশিক্ষা 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০২:২৪ ১৫ মে ২০২০

ইউরোপের অন্যান্য দেশের মতো বুলগেরিয়াতে ছেলে এবং মেয়ে উভয়ের জন্য উন্নতমানের শিক্ষার ব্যবস্থা রয়েছে। ইউরোপের অন্যান্য দেশের মতো বর্তমানে বুলগেরিয়ার সরকার দেশটির শিক্ষা ব্যবস্থাকে ঢেলে সাজানোর জন্য সরকার বিভিন্ন পরিকল্পনা গ্রহণ করছে। দেশটির সাক্ষরতার হার শতকরা ৯৮.৬ ভাগ।  বুলগেরিয়ার রাজধানী সোফিয়া । গ্রীক পুরানে সোফিয়া হচ্ছেন জ্ঞানের দেবী। শিক্ষা ব্যাবস্থা ও ‘লো-কোস্ট ডেস্টিনেশন’ হিসেবে ইন্টারন্যাশনাল স্টুডেন্টদের কাছে বুলগেরিয়া খুবই আকর্ষণীয়।

কেন বুলগেরিয়া?

০১) বুলগেরিয়া ইউরোপিয়ান ইউনিয়নের দেশ হিসেবে সে দেশের বিশ্ববিদ্যালয় গুলো ECTS বা European credit Transfer System এ পরিচালিত। যা আন্তর্জাতিক ভাবে স্বীকৃত এবং কোয়ালিটি এডুকেশন এর নিশ্চয়তা দেয়।

০২) বুলগেরিয়াতে আপনি ইংরেজি মাধ্যমে পড়াশোনা করতে পারবেন। যাদের ইংরেজী ভাষায় দক্ষতার সনদ (IELTS/TOEFL) নেই তারা কম খরচে দুই সেমিস্টার বা নয় মাস মেয়াদি ইংলিশ ল্যাঙ্গুয়েজ প্রিপারেটরি কোর্স এ ভর্তি হতে পারবেন। প্রিপারেটরি কোর্সে উত্তীর্ণ হলে মূল প্রোগ্রামে (ব্যাচেলর কোর্স) প্রবেশ করা যায়। বুলগেরিয়ার সব বিশ্ববিদ্যালয়ে প্রিপারেটরি কোর্স চালু রয়েছে এবং সবখানে প্রায় একই নিয়ম।

০৩) ইউরোপিয়ান ইউনিয়নের দেশগুলোর মধ্যে সবচেয়ে কম খরচে এখানে পড়াশোনা করা যায়। টিউশন প্রতি সেমিস্টারে ইন্সটল্মেন্ট এর মাধ্যমে পরিশোধ করা যায়।

০৪) কম লিভিং কোস্ট। ১০০ থেকে ১৫০ ইউরো বা ৯০০০ টাকা থেকে ১৩৫০০ টাকা। (প্রতি মাস)

০৫) ট্রান্সফার সুবিধা। এক্সচেঞ্জ, ইরাস্মাস প্রোগ্রাম এবং ক্রেডিট ট্রান্সফার এর মাধ্যমে ইউরোপিয়ান ইউনিয়ন তথা শেঞ্জেন এর আওতাভুক্ত দেশগুলোতে এবং উন্নত বিশ্বের অনেক দেশের পার্টনার ইউনিভার্সিটি গুলোতে ট্রান্সফার সুবিধা নেওয়া যায়।

০৬) পার্ট টাইম কাজের সুবিধা। ইউরোপিয়ান ইউনিয়নের অন্যান্য দেশের মত এখানেও পার্ট টাইম কাজের সুযোগ আছে।

০৭) পড়াশোনা শেষে জব এমপ্লয়মেন্ট এর ভিত্তিতে পার্মানেন্ট রেসিডেন্সশিপ এর জন্য আবেদন করার সুযোগ।

স্টাডি প্রোগ্রামঃ
কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং, সিভিল এন্ড আর্কিটেকচার, মেডিসিন, ডেন্টিস্ট্রি, ফার্মাসিউটিক্যালস, মেরিন ইঞ্জিনিয়ারিং, এয়ারস্পেস ইঞ্জিনিয়ারিং, আইটি, ল, এগ্রিকালচার, ফরেস্ট্রি, ফুড সাইন্স, ফিজিক্স, কেমেস্ট্রি, ম্যাথমেটিক্স, বায়োটেকনোলজি, নিউক্লিয়ার সাইন্স, বিজনেস এডমিনিস্ট্রেশন, ফাইন্যান্স, ইকনোমিক্স, হস্পিটালিটি, কুলিনারি, ট্যুরিজম, স্পোর্টস, ফাইন আর্টস, লিটারেচার, লিঙ্গুইস্টিকস এবং আরো বহু বিষয়।

ভর্তি যোগ্যতাঃ
ব্যাচেলরঃ এইচএসসি। স্পেশালাইজড সাবজেক্ট অর্থাৎ যে বিষয়ে পড়তে যাবেন সে বিষয়ে মিনিমাম ৬২% নাম্বার থাকতে হবে। বুলগেরিয়ার সব বিশ্ববিদ্যালয়ের জন্য এই নিয়ম প্রযোজ্য।
ভোকেশনাল ট্রেনিং প্রোগ্রাম এর জন্য ওভারল 50% নাম্বার থাকতে হবে ।
মাস্টার্সঃ ব্যাচেলর ডিগ্রী। স্পেশালাইজড সাবজেক্ট অর্থাৎ যে বিষয়ে পরতে যাবেন সে বিষয়ে মিনিমাম ৭২% নাম্বার থাকতে হবে। বুলগেরিয়ার সব বিশ্ববিদ্যালয়ের জন্য এই নিয়ম প্রযোজ্য।
এসএসসি ও এইচএসসি তে জিপিএ মিনিমাম 3.০০ থাকতে হবে।

স্টাডি গ্যাপঃ ২ বছর।
এস ইউ আহমদ


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি