Notice: Undefined index: TotalHit in /var/www/etv_docs/public_html/details.php on line 75
ভারতীয় ক্রিকেটার ইরফান পাঠানের জন্মদিন আজ

ঢাকা, শনিবার   ০৫ ডিসেম্বর ২০২০, || অগ্রাহায়ণ ২২ ১৪২৭

Ekushey Television Ltd.

ভারতীয় ক্রিকেটার ইরফান পাঠানের জন্মদিন আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৫৩, ২৭ অক্টোবর ২০২০

ভারতীয় ক্রিকেটের উজ্জ্বল নক্ষত্র ইরফান খান পাঠানের জন্মদিন আজ। ১৯৮৪ সালের ২৭ অক্টোবর ভারতের গুজরাট, বরোদায় জন্মগ্রহণ করেন তিনি। পাঠান একটি দরিদ্র পরিবারে বাদোরার একটি মসজিদে তার ভাই ইউসুফ পাঠানে সঙ্গে বেড়ে ওঠেন। তখন তার পিতা মসজিদের মুয়াযযিন হিসেবে কাজ করতেন। পাঠান এবং তার ভাই উভয়ই ক্রিকেটের ব্যাপারে আগ্রহী হয়ে ওঠেন।

পাঠান ২০০৩ সালের ডিসেম্বর মাসে এডিলেড ওভালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে ভারতীয় দলে সুযোগ পান। ১৯ বছর বয়সে উদ্বোধনী বোলার হিসেবে বল করেন। তিনি ম্যাথু হেডেনেরর উইকেট লাভ করেন। ওই ম্যাচে ভারত চার উইকেটে জয় নিয়ে মাঠ ছাড়ে।

বাঁহাতি জোরে বোলার ইরফান পাঠানের পাকিস্তানের বিরুদ্ধে টেস্ট ক্রিকেট হ্যাটট্রিক চিরস্মরনীয়।  বহুবার নীচের দিকে তাকে ব্যাট হাতেও দলে হয়ে যোগদান দিতে দেখা গেছে। ইরফান পাঠান ভারতের হয়ে ২৯টি টেস্ট ম্যাচ খেলেছেন। তিনি ৩১.৫৭ গড়ে ১১০৫ রান করেছেন, এর মধ্যে একটি সেঞ্চুরি এবং ৬টি হাফসেঞ্চুরি রয়েছে। এছাড়াও বল হাতে তিনি ৩২.২৬ গড়ে ১০০টি উইকেট নিয়েছেন। 

১২০টি একদিনের ম্যাচে ইরফান ২৩.৩৯ গড়ে ১৫৪৪ রান করেছেন। বল হাতে ইরফান ২৯.৭৩ গড়ে ১৭৩টি উইকেট নিয়েছেন। টি-২০ ফর্ম্যাটে ইরফান ভারতীয় দলের হয়ে ২৪টি ম্যাচে ২৪.৫৭ গড়ে ১৭২ রান করেছেন এবং বল হাতে ২২.০৭ গড়ে ২৮টি উইকেটও নেন।

আইপিএলেও দুর্দান্ত কেরিয়ার ইরফান পাঠানের। বেশকিছু দলের হয়ে খেলা ইরফান পাঠান ১০৩টি ম্যাচে ১১৩৯ রান করেছেন আর বল হাতে ৩৩.১১ গড়ে ৮০টি উইকেট নিয়েছেন। যে কারণে তাকে সফল ভারতীয় অলরাউন্ডারের তালিকাতে রাখা হয়।

আন্তর্জাতিক ক্রিকেটের পাশাপাশি দেশের ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট লিগ আইপিএলে একাধিক ফ্র্যাঞ্চাইজির হয়ে প্রতিনিধিত্ব করেছেন ইরফান। চেন্নাই সুপার কিংস, দিল্লি ডেয়ারডেভিলস, কিংস ইলেভেন পঞ্জাব, রাইজিং পুনে সুপারজায়ান্টস, সানরাইজার্স হায়দরাবাদের হয়ে আইপিএলের মঞ্চে দেখা গিয়েছে ইরফানকে। ইংল্যান্ডের কাউন্টি ক্রিকেটে মিডলসেক্সের হয়েও খেলতে দেখা গিয়েছে তাকে।

তবে ইদানিং ক্রিকেটমহলে ইরফান পাঠান সুবিদিত ধারাভাষ্যকর হিসেবে। বিগত কয়েকবছর ধরে স্টার স্পোর্টসের কমেন্ট্রি বক্সে পরিচিত মুখ ইরফান। পাশাপাশি বর্তমানে ঘরোয়া ক্রিকেটে জম্মু-কাশ্মীরের কোচের পদেও আসীন তিনি।
এসএ/
 


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি