ঢাকা, বৃহস্পতিবার   ২৪ সেপ্টেম্বর ২০২০, || আশ্বিন ৯ ১৪২৭

Ekushey Television Ltd.

শান মাসুদের সেঞ্চুরিতে চাপে ইংল্যান্ড

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৩২ ৭ আগস্ট ২০২০

দীর্ঘ ২৪ বছর পর ইংল্যান্ডের মাটিতে টেস্ট সেঞ্চুরি পেলেন পাকিস্তানের কোনো ওপেনার। ওপেনার শান মাসুদের ১৫৬ রানের ইনিংসে ভর করে পাকিস্তানের প্রথম ইনিংসে সংগ্রহ ৩২৬ রান। জবাবে ব্যাট করতে নেমে ইংলিশরা ৪ উইকেট হারিয়ে ৯২ রান তুলে দ্বিতীয় দিন শেষ করেছে। পাকিস্তানের চেয়ে এখনো তারা ২৩৪ রানে পিছিয়ে। ফলে প্রথম টেস্টে স্বাগতিকদের চাপে রেখেছে সফরকারী পাকিস্তান।

প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে চতুর্থ রানেই ররি বার্নসের উইকেট হারায় ইংল্যান্ড। শাহীন শাহ আফ্রিদির বলে এলবিডব্লিউ হওয়ার আগে বার্নস করেন ৪ বলে ৪ রান। দলীয় ১২ রানের মাথায় ডব সিবলিকে এলবিডব্লিউর ফাঁদে ফেলেন মোহাম্মদ আব্বাস। ৮ রান করে ফিরেন সিবলি। এর পরই ০ রানে বেন স্টোকসকে বোল্ড করেন আব্বাস। সেখান থেকে ৫০ রানের জুটি গড়েন জো রুট ও অলি পোপ। এই জুটি এগিয়ে যাচ্ছিল ভাল সংগ্রহের দিকে কিন্তু ৬২ রানের মাথায় রুটকে ফিরিয়ে এই জুটি ভাঙেন ইয়াসির শাহ। এর পর পোপের সঙ্গে যোগ দেন বাটলার, এই জুটি যখন দিন শেষ করে তখন দলের রান ৯২। অলি পোপ ৪৬ ও জস বাটলার ১৫ রান নিয়ে আজ ব্যাটিং শুরু করবেন।

তার আগে বৃষ্টিবিঘ্নিত প্রথম দিনে ২ উইকেট হারিয়ে ১৩৯ রান তুলতে সক্ষম হয় পাকিস্তান। বৃহস্পতিবার দ্বিতীয় দিনে ব্যাট করতে নেমে আগের দিন ৪৬ রান নিয়ে 
অপরাজিত থাকা শান মাসুদ ১৫৬ রান করেন ৩১৯ বল খেলে। ৬৯ রান নিয়ে অপরাজিত থাকা বাবর আজম নিজের সংগ্রহ আর বাড়াতে পারেননি। শাদাব খানকে নিয়ে ষষ্ঠ উইকেটে মাসুদ তোলেন ১০৫ রান। তাতেই পাকিস্তানের ইনিংস ৩২৬ রানের ভিত পেয়ে যায়। শাদাব ৩ চারে করেন ৪৭ রান। 

বল হাতে তিনটি করে উইকেট নেন ইংল্যান্ডের স্টুয়ার্ড ব্রড ও জোফরা আর্চার। ২টি উইকেট নেন ক্রিস ওকস। আর ১টি করে উইকেট নেন জেমস অ্যান্ডারসন ও ডম বেস।

এদিকে টেস্ট ক্রিকেটে শান মাসুদের এটি চতুর্থ শতরান। আর এ নিয়ে টানা তিন ইনিংসে সেঞ্চুরি করলেন তিনি। এর আগের দুই ইনিংসে যথাক্রমে শ্রীলঙ্কার বিপক্ষে ১৩৫ ও বাংলাদেশের বিপক্ষে ১০০ রান করেছিলেন। ১৯৮৩ সালে মুদাসসর নজরের পর মাত্র দ্বিতীয় পাকিস্তানি ওপেনার হিসেবে টানা তিন টেস্টে সেঞ্চুরি করলেন মাসুদ।

অন্যদিকে, ১৯৯৬ সালে ইংল্যান্ডের ওভালে পাকিস্তানের হয়ে ওপেনার সাঈদ আনোয়ার ১৭৬ রান করেছিলেন। এরপর পাকিস্তান মোট পাঁচ বার ইংল্যান্ড সফরে টেস্ট সিরিজ খেলেছে। কিন্তু কোনো ওপেনারই একবারের জন্যও তিন অঙ্কের গণ্ডি টপকাতে পারেননি। এবার যা করে দেখালেন শান মাসুদ।
এএইচ/এসএ/
 


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি