ঢাকা, সোমবার   ২০ জানুয়ারি ২০২০, || মাঘ ৭ ১৪২৬

Ekushey Television Ltd.

‘শূন্যের’ সেঞ্চুরি হাঁকিয়ে ফিরলেন আফ্রিদি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:০২ ১২ ডিসেম্বর ২০১৯

শূন্যের সেঞ্চুরি হাঁকিয়ে ফিরছেন আফ্রিদি

শূন্যের সেঞ্চুরি হাঁকিয়ে ফিরছেন আফ্রিদি

চলমান বঙ্গবন্ধু বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) নিজের প্রথম ম্যাচেই অনাকাঙ্ক্ষিত এক রেকর্ড গড়লেন শহীদ আফ্রিদি। বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) রাজশাহী রয়্যালসের বিপক্ষে ঢাকা প্লাটুনের হয়ে ব্যাট করতে নেমে রানের খাতা খোলার আগেই আউট হয়ে ওই রেকর্ড গড়েন পাকিস্তানি অলরাউণ্ডার। 

বুম বুম আফ্রিদি, দ্রুততম সেঞ্চুরি আর মারকুটে ব্যাটিংয়ের জন্যই যিনি এক নামে পরিচিত। পাকিস্তানি এই ব্যাটসম্যান যেমন দ্রুততম শতক হাঁকানোর রেকর্ড দীর্ঘদিন নিজের দখলে রেখেছিলেন, তেমনই আবার বহু বিব্রতকর রেকর্ডও আছে তার দখলে। নিজের দিনে বিধ্বংসী এই ব্যাটসম্যান আবার প্রায়শই শূন্য রানে আউট হয়ে দেখেন মুদ্রার উল্টা পিঠও। এবার তো শূন্য রানে আউট হওয়ার সেঞ্চুরিই পূরণ করে ফেললেন আফ্রিদি।

এদিন মাত্র ৮০ রানে ৫ উইকেট হারিয়ে ঢাকা প্লাটুন যখন ধুঁকছে, ঠিক সে সময়েই ব্যাটে নামেন আফ্রিদি। কিন্তু যা হওয়ার সেটাই হলো। বিপদের মুহূর্তে দলকে রক্ষা করার বদলে বিপদ আরও বহুগুণে বাড়িয়ে দিয়ে ফিরে আসেন তিনি। 

রাজশাহী রয়্যালসের বোলার রবি বোপারার ছোড়া নিজের জন্য প্রথম বলেই ক্যাচ তুলে দেন উইকেটরক্ষক লিটন দাসের হাতে। অর্থাৎ গোল্ডেন ডাক মেরেই মাঠ ছাড়েন তিনি। এটা ছিল আফ্রিদির শততম শূন্য রানে ফেরা, ক্রিকেটের ভাষায় যাকে বলে ‘হান্ড্রেড ডাক’।

তার শূন্য রানে আউট হওয়ার এই বিব্রতকর রেকর্ডটি হয়েছে সবধরনের স্বীকৃত ক্রিকেট মিলিয়ে।  আন্তর্জাতিক ক্রিকেটে মোট ৪৪ বার রানের খাতা খোলার আগেই সাজঘরে ফিরেছেন আফ্রিদি। যারমধ্যে ওয়ানডেতে ৩০ বার, টেস্টে ৬ বার এবং টি-টোয়েন্টিতে ৮ বার শূন্য রানে মাঠ ছেড়েছেন। বাকি ৫৬ বার শূন্য রানে ফিরেছেন প্রথম শ্রেণির ক্রিকেট, স্বীকৃত টি-টোয়েন্টি ম্যাচ ও লিস্ট ‘এ’ ক্রিকেটে।

এনএস/

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি