ঢাকা, শনিবার   ২৪ আগস্ট ২০১৯, || ভাদ্র ৯ ১৪২৬

Ekushey Television Ltd.

সাংবাদিক শামছুর রহমানের মৃত্যুবার্ষিকী আজ

১৯ বছর ধরেই প্রতীক্ষায় আছে পরিবার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৪৬ ১৬ জুলাই ২০১৯

যশোরের শহীদ সাংবাদিক শামছুর রহমান কেবল হত্যাকাণ্ডের ১৯ বছর পূর্ণ হয়েছে আজ। হত্যাকাণ্ডের পর দীর্ঘ সময় পেরিয়ে গেলেও বিচার প্রক্রিয়া আজও শেষ হয়নি। ফলে দীর্ঘদিনেও চাঞ্চল্যকর মামলাটির বিচার শেষ না হওয়ায় ক্ষোভ জানিয়েছে নিহতের পরিবার ও সাংবাদিক সমাজ।

সাংবাদিক শামছুর রহমান কেবল ২০০০ সালের ১৬ জুলাই রাতে জনকণ্ঠ যশোর অফিসে কর্মরত অবস্থায় আততায়ীর গুলিতে নিহত হন।

আদালত সূত্র জানায়, সাংবাদিক শামছুর রহমান হত্যা মামলায় ২০০১ সালে সিআইডি পুলিশ ১৬ জনকে অভিযুক্ত করে আদালতে চার্জশিট দাখিল করে। পরবর্তীতে ২০০৫ সালে বর্ধিত তদন্ত প্রতিবেদনে ওই মামলায় শামছুর রহমানের বন্ধু সাংবাদিক নেতা ফারাজী আজমল হোসেনকে আসামি করে আদালতে অভিযোগপত্র দাখিল করা হয়। ওই বছরের জুলাইয়ে মামলাটি খুলনার দ্রুত বিচার আদালতে স্থানান্তর করা হয়। এ অবস্থায় মামলার বাদী শহীদ শামছুর রহমানের স্ত্রী সেলিনা আকতার লাকি বিচারিক আদালত পরিবর্তনের সিদ্ধান্তের বিরুদ্ধে ২০০৫ সালের সেপ্টেম্বরে হাইকোর্টে আপিল করেন।

আপিল আবেদনে তিনি বলেন, মামলার অন্যতম আসামি খুলনার শীর্ষ সন্ত্রাসী হিরক পলাতক রয়েছেন। হিরকসহ সংশ্লিষ্ট মামলার অন্য আসামিদের সঙ্গে খুলনার সন্ত্রাসীদের সখ্য রয়েছে। ফলে তার পক্ষে খুলনায় গিয়ে সাক্ষ্য দেয়া খুবই ঝুঁকিপূর্ণ। বাদীর ওই আপিল আবেদনের পরিপ্রেক্ষিতে হাইকোর্ট মামলাটি কেন যশোরে ফিরিয়ে দেয়া হবে না, তা জানতে রুল জারি করেন। এরপর মামলায় বর্ধিত তদন্তে সংযুক্ত আসামি ফারাজী আজমল হোসেন উচ্চ আদালতে একটি রিট করেন। ওই রিটের নিষ্পত্তি না হওয়ায় মামলার কার্যক্রম স্থগিত রয়েছে।

নিহতের ভাই ও যশোর সাংবাদিক ইউনিয়নের সভাপতি সাজেদ রহমান জানান, একাধিকবার প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎকালে শামছুর রহমান হত্যাকাণ্ডের বিচারের দাবিটি গুরুত্বের সঙ্গে তোলা হয়। এছাড়া একই দাবিতে প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রী বরাবর স্মারকলিপিও দেয়া হয়েছে। কিন্তু তাতে কোনো কাজ হয়নি।

অন্যদিকে শামছুর রহমানের ১৯তম হত্যাবার্ষিকী উপলক্ষে যশোর সাংবাদিক ইউনিয়ন (জেইউজে) দিনব্যাপী কর্মসূচি গ্রহণ করেছে। কর্মসূচিতে প্রধান অতিথি হিসেবে প্রধানমন্ত্রীর সাবেক তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী এবং বিশেষ অতিথি বিএফইউজের মহাসচিব শাবান মাহমুদের উপস্থিত থাকার কথা রয়েছে।

এসএ/

 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি