ঢাকা, মঙ্গলবার   ২০ অক্টোবর ২০২০, || কার্তিক ৫ ১৪২৭

Ekushey Television Ltd.

২০২০ সালে টাইগারদের যত টেস্ট ম্যাচ

নাজমুশ শাহাদাৎ

প্রকাশিত : ১৮:৪৮ ২৪ নভেম্বর ২০১৯

বাংলাদেশ জাতীয় টেস্ট ক্রিকেট দল

বাংলাদেশ জাতীয় টেস্ট ক্রিকেট দল

ওয়ানডে ও টি-টোয়েন্টির মত টেস্ট ক্রিকেটকে আরও আকর্ষণীয় করতে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ নামক পাঁচ বছরব্যাপী এক প্রতিযোগিতা চালু করেছে আইসিসি। যে প্রতিযোগিতাটি ২০১৯ সালের আগস্ট থেকে শুরু হলেও বাংলাদেশ দল এ সময়ে মাত্র দুটি টেস্ট খেলার সুযোগ পেয়ে দুটিতেই হেরেছে। সেখানে ভারত খেলে ফেলা সর্বোচ্চ ৭টি ম্যাচের সবকটিতেই জিতেছে। 

তবে আগামী বছর অর্থাৎ ২০২০ সালে আরও ৯টি ম্যাচের সমন্বয়ে চারটি টেস্ট সিরিজ খেলার সুযোগ পাবে টাইগাররা। যে সিরিজগুলোতে বাংলাদেশ দলের প্রতিপক্ষ পাকিস্তান, অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা ও নিউজিল্যান্ড দল। 

এদিকে, র‍্যাংকিং, রেটিং ও দলের রেশিও অনুযায়ী আইসিসির এই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ প্রতিযোগিতায় সবচেয়ে বেশি ২২টি ম্যাচ খেলার সুযোগ পাবে ইংল্যান্ড ক্রিকেট দল। এছাড়া অস্ট্রেলিয়া ১৯টি, ভারত ১৮টি, দক্ষিণ আফ্রিকা ১৬টি, ওয়েস্ট ইন্ডিজ ১৫টি করে টেস্ট খেলার সুযোগ পেলেও বাংলাদেশ ও নিউজিল্যান্ড ১৪টি করে এবং পাকিস্তান ও শ্রীলঙ্কা সুযোগ পাবে ১৩টি করে টেস্ট ম্যাচ খেলার। 

এবার আসুন দেখে নেয়া যাক, ২০২০ সালে বাংলাদেশের টেস্ট সিরিজ ও ম্যাচগুলোর ভেন্যু ও সূচী সম্পর্কে- 

আইসিসির শিডিউল অনুযায়ী, নতুন বছরের জানুয়ারীতেই সংযুক্ত আরব আমিরাত সফর করার কথা বাংলাদেশ দলের। সেখানে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ হিসেবে পাকিস্তানের বিপক্ষে দুটি টেস্ট ম্যাচের সিরিজ খেলবে টাইগাররা। এছাড়া, আরও থাকছে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। যদিও এ সিরিজ দুটি খেলার জন্য নিজেদের ঘরের মাঠেই আয়োজন করতে চাচ্ছে পাকিস্তান ক্রিকেট বোর্ড-পিসিবি। 

চার মাস পর, জুনেই বাংলাদেশ সফর করবে অস্ট্রেলিয়া ক্রিকেট দল। এ সময়ে টাইগারদের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজে অংশ নেবে তারা। সিরিজটি খেলেই বাংলাদেশ ত্যাগ করবে অজিরা।

এরপর, জুলাইতে তিন ম্যাচের একটি টেস্ট সিরিজ খেলতে শ্রীলঙ্কা সফর করবে বাংলাদেশ। সেখানে শ্রীলঙ্কা জাতীয় দলের বিপক্ষে তিনটি টেস্ট ম্যাচে অংশ নেবে টাইগাররা। 

শ্রীলঙ্কা থেকে ফিরে আগস্টেই নিউজিল্যান্ডকে আতিথ্য দেবে বাংলাদেশ ক্রিকেট দল। কিউইদের বিপক্ষে ঘরের মাঠে দুটি টেস্ট খেলবে টাইগাররা। আর এর মধ্য দিয়েই শেষ হবে ২০২০ সালে টাইগারদের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ম্যাচ। অর্থাৎ এ বছরে টাইগাররা চারটি দেশের বিপক্ষে মোট ৯টি টেস্ট ম্যা খেলার সুযোগ পাবে। 

টেস্ট চ্যাম্পিয়নশিপে বাংলাদেশ দল নিজেদের বাকি তিনটি টেস্ট খেলবে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে, ২০২১ সালের জানুয়ারী-ফেব্রুয়ারিতে অনুষ্ঠিতব্য এই সিরিজটি হবে ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে। পুর্ণাঙ্গ এই সফরে তিনটি টেস্ট ছাড়াও তিনটি ওয়ানডে ও দুটি টি-টোয়েন্টি ম্যাচের সিরিজেও অংশ নেবে বাংলাদেশ। একইসঙ্গে শেষ হবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে বাংলাদেশের নির্ধারিত ১৪টি ম্যাচ। 

আর ২০২১ সালের ১০ থেকে ১৪ জুন অনুষ্ঠিত হবে প্রথমবারের মতো আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশীপের ফাইনাল ম্যাচ। অংশগ্রহণকারী নয়টি দলের প্রত্যেকের নির্ধারিত সিরিজ-ম্যাচগুলো শেষে পয়েন্ট তেবিলের শীর্ষ দুটি দলের মধ্যে লন্ডনের ঐতিহাসিক লর্ডসে অনুষ্ঠিত হবে ফাইনাল ম্যাচটি। 

এনএস/


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি