ঢাকা, রবিবার   ১৫ সেপ্টেম্বর ২০১৯, || ভাদ্র ৩১ ১৪২৬

Ekushey Television Ltd.

৬ষ্ঠ ওয়ার্ল্ড কনফারেন্সের বাংলাদেশ প্রধান হলেন সরোজ মেহেদী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:০২ ২৪ আগস্ট ২০১৯

৬ষ্ঠ ওয়ার্ল্ড কনফারেন্স অন ‘মিডিয়া অ্যান্ড মাস কমিউনিকেশন’ (মেডকম-২০২০) এর বাংলাদেশ চ্যাপ্টারের সমন্বয়ক নির্বাচিত হয়েছেন গবেষক ও বিশ্ববিদ্যালয় শিক্ষক সরোজ মেহেদী। সম্প্রতি এক অফিসিয়াল বার্তায় বিষয়টি নিশ্চিত করেন দ্য ইন্টারন্যাশনাল ইন্সটিটিউট অব নলেজ ম্যানেজমেন্ট (টিআইআইকেএম)- এর ব্যবস্থাপনা পরিচালক ইসানকা পি. গোমেজ।

কনফারেন্সটি আগামী বছরের ২৮ মে ইতালির সার্ডিনিয়ার ক্যাগলারি বিশ্ববিদ্যালয়ে শুরু হয়ে চলবে ৩০ মে পর্যন্ত। যাতে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানিসহ পৃথিবীর বিভিন্ন দেশের যোগাযোগ বিশেষজ্ঞরা অংশ নেবেন। সরোজ মেহেদী এর আগেও মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে অনুষ্ঠিত ৫ম ওয়ার্ল্ড কনফারেন্স অন মিডিয়া অ্যান্ড মাস কমিউনিকেশন (মেডকম-২০১৯)- এর সমন্বয়ক নির্বাচিত হয়েছিলেন। 

এর ফলে বাংলাদেশে টিআইআইকেএম ও মেডকম-২০২০ সংক্রান্ত যাবতীয় কাজের তদারকির দায়িত্ব পালন করবেন মেহেদী। বাংলাদেশ থেকে অংশগ্রহণেচ্ছু যে কেউ সরোজ মেহেদীর সঙ্গে কনফারেন্সে যোগদান করতে পারেন। পাশাপাশি সমন্বয়কের সুপারিশে পাবেন স্কলারশিপের সুবিধাও।

এ বিষয়ে জানতে চাইলে মেহেদী বলেন, পৃথিবীর বাঘা বাঘা যোগাযোগ বিশেষজ্ঞরা এই কনফারেন্স যোগ দেবেন। তাদের কাছে শেখার এই সুযোগটা কাজে লাগানোর চেষ্টা করবো। তাদেরকে বাংলাদেশের সঙ্গে পরিচয় করিয়ে দেব, এটা ভাবতেই আরও বেশি ভালো লাগছে।

সরোজ মেহেদী একাধারে বিশ্ববিদ্যালয় শিক্ষক, গবেষক, মিডিয়া বিশ্লেষক ও সংগঠক। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইনস্টিটিউটের তুর্কি ভাষার শিক্ষক হিসেবে কাজ করার পাশাপাশি ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবি) এর মিডিয়া অ্যান্ড কমিউনিকেশন বিভাগের, সেন্টার ফর মডার্ন ল্যাঙ্গুয়েজ-বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিউপি) এর অ্যাডজাঙ্কট ফ্যাকাল্টি ও গণ বিশ্বব্যিালয়ে ভাষা-যোগাযোগ ও সংস্কৃতি বিভাগের ফ্যাকাল্টি প্রধান হিসেবে কর্মরত রয়েছেন।

এর আগে জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে গণযোগাযোগ ও সংবাদিকতায় স্নাতক করা মেহেদী স্কলারশিপ নিয়ে ইস্তাম্বুল বিশ্ববিদ্যালয় থেকে ‘মাস্টার্স রিসার্চ প্রোগ্রাম ইন ব্যাসিক জার্নালিজমে প্রথম শ্রেণিতে প্রথম হন। ২০১৮ সালে দেশে ফিরে এসে তিনি শিক্ষকতা শুরু করেন। তুরস্কে থাকাকালীন ইউরোপীয় ইউনিয়নের ফান্ড নিয়ে ২০১৬ সালে হাঙ্গেরির প্যানোনিয়া বিশ্ববিদ্যালয় থেকে ইউরোপিয়ান স্টাডিজের ওপর একটি ক্রেডিট প্রোগ্রাম সম্পন্ন করেন। ২০১৭ সালে আবারও ইউরোপীয় ইউনিয়নের ফান্ড নিয়ে তুরস্কের কাদির হাস ইউনিভার্সিটি থেকে ইউরোপিয়ান স্টাডিজের ওপর আরেকটি ক্রেডিট প্রোগ্রাম সম্পন্ন করেন।

সাংবাদিকতা ছেড়ে শিক্ষকতাকে ক্যারিয়ার হিসেবে নেওয়া সরোজ মেহেদী এ পর্যন্ত বেশ কয়েকটি আন্তর্জাতিক কনফারেন্সে পেপার উপস্থাপন করেছেন। রয়েছে নিজের গবেষণার ওপর জার্নাল পাবলিকেশন। জার্মানি, বেলজিয়াম, হাঙ্গেরি, ইউক্রেন, তুরস্ক, মালয়েশিয়াসহ যোগ দিয়েছেন বেশকিছু আন্তর্জাতিক সামার স্কুল, ট্রেনিং প্রোগ্রাম, ইয়ুথ ক্যাম্প প্রভৃতিতে। আমন্ত্রিত হয়েছেন যুক্তরাষ্ট্র, সুইজারল্যান্ডসহ ২০টিরও বেশি দেশ থেকে।

এনএস/

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি