ঢাকা, শনিবার   ১৮ মে ২০২৪

কুয়াকাটা সৈকতে পর্যটকদের উপচে পড়া ভিড়

কুয়াকাটা  প্রতিনিধি

প্রকাশিত : ২৩:০৫, ৫ মে ২০২২

পর্যটকদের আনাগোনায় চিরচেনা রূপে ফিরেছে কুয়াকাটা সমুদ্র সৈকত। ঈদের লম্বা ছুটিতে শিক্ষা প্রতিষ্ঠানসহ সরকারি বেসরকারী প্রতিষ্ঠানগুলো বন্ধ থাকায় রেকর্ড পরিমান পর্যটকদের সমাগম ঘটেছে। সেই সঙ্গে যুক্ত হয়েছে স্থানীয় দর্শনার্থীরা। ফলে ঈদ পরবর্তী প্রতিদিন শেষ বিকেলে কুয়াকাটা সৈকতে লোকে লোকারণ্য হয়ে উঠে। বিপুল পরিমান পর্যটকদের নিরাপত্তায় ট্যুরিস্ট পুলিশের ভূমিকা ছিল এবার চোখে পড়ার মতো। 

ঈদের চলমান ছুটিতে পর্যটকদের এমন উপচে পড়া ভিড় সপ্তাহজুড়ে থাকবে বলে ধারণা করছেন আবাসিক হোটেল ব্যবসায়ীরা। প্রতিদিন সৈকতের পূর্বদিকে ৫ কিলোমিটার দূরত্বে গঙ্গামতি লেক ও পশ্চিমে ৫ কিলোমিটার দূরত্বের আন্ধারমানিক মানিক নদীর কোলজুড়ে পর্যটকদের পদচারনায় মুখরিত ছিল। এবারে ঈদুল ফিতরের ছুটিতে সৈকতে ভিন্নতা পেয়েছে ভিনদেশী পর্যটদের উপস্থিতি। এসব বিদেশী পর্যটক সৈকতসহ দর্শণীয় স্থানগুলো ঘুরে বেরিয়েছেন। 

ঢাকা থেকে আসা পর্যটক ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র সোহাগ রহমান বলেন, কুয়াকাটায় এসে তার বেশ ভাল লেগেছে। তার মতে গত দুই বছর করোনার কারণে কোথাও বের হতে না পারার দুঃখবোধ ছিল অনেকের, সেটা পুষিয়ে নিতে অনেকে ছুটে এসেছেন সাগর পাড়ে। 

যশোর থেকে আসা ব্যবসায়ী মনিলাল দাস জানান, কুয়াকাটায় একই স্থানে দাঁড়িয়ে সূর্যোদয় এবং সূর্যাস্ত দেখার সুযোগ পেয়ে তারা বেশ খুশি।  কুয়াকাটা অনেক সুন্দর জায়গা, এখানে এলে সবারই মন ভালো হয়ে যায়। কুয়াকাটার কুয়া, সৈকতের লেম্বুরবন, তিন নদীর মোহনা, গঙ্গামতির লেক, লাল কাকড়ার চর, মিশ্রিপাড়া বৌদ্ধবিহার, শ্রী মঙ্গল বৌদ্ধ বিহার, রাখাইন পল্লীসহ বিভিন্ন দর্শনীয় স্পটগুলো চষে বেরিয়েছেন এসব পর্যটকরা। আবার কেউ কেউ মটরসাইকেল নিয়ে সৈকতের এ প্রান্ত থেকে ও প্রান্তে ঘুরে বেরিয়েছেন।

এদিকে, ঈদুল ফিতরের পরদিন থেকে কুয়াকাটায় ব্যাপক পর্যটকের আগমন ছিল লক্ষণীয়। আবাসিক হোটেলে জায়গা না পেয়ে অনেক পর্যটককে আশেপাশের বিভিন্ন বাসা বাড়িতে উঠতে দেখা গেছে। আবাসিক হোটেল মালিকদের সংগঠন কুয়াকাটা হোটেল মোটেল ওনার্স অ্যাসোসিয়েশনের সেক্রেটারী জেনারেল এম, এ মোতালেব শরীফ বলেন, বিভিন্ন অকেশনাল দিনগুলোতে এমনিতেই পর্যটকদের ব্যাপক চাপ থাকে। আবাসিক হোটেলগুলোতে ধারণ ক্ষমতার অতিরিক্ত হয়ে যাওয়ায় এবার ঈদের ছুটিতে আশেপাশে বিভিন্ন বাসা বাড়িতেও জায়গা দিতে হয়েছে পর্যটকদের।

এজন্য আরও ভালোমানের আবাসিক হোটেল মোটেল ও রিসোর্ট নির্মাণ করা দরকার বলে মনে করছেন তিনি। 

পর্যটকদের নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত কুয়াকাটা ট্যুরিস্ট পুলিশ জোনের পুলিশ পরিদর্শক হাসনাইন পারভেজ বলেন, পর্যটকদের ব্যাপক উপস্থিতির কারণে যে কোন খারাপ পরিস্থিতি এড়াতে ট্যুরিস্ট পুলিশ সবসময়ই সতর্ক রয়েছে।
কেআই//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি