ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

বাগেরহাটে ২৫ ক্লিনিক সিলগালা, সোয়া ৫ লাখ টাকা জরিমানা

বাগেরহাট প্রতিনিধি

প্রকাশিত : ২১:২৮, ২৯ মে ২০২২

বাগেরহাটে অবৈধভাবে ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার ব্যবসা পরিচালনার দায়ে ২৫টি প্রতিষ্ঠান সিলগালা এবং ৩২ প্রতিষ্ঠানকে মোট ৫ লাখ ২২ হাজার টাকা জরিমানা করেছে জেলা প্রশাসন। 

রোববার (২৯ মে) সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত জেলার ৯টি উপজেলায় অভিযান চালিয়ে এসব অবৈধ ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারকে জরিমানা ও সিলগালা করা হয়। 

জেলা প্রশাসনের সহকারী কমিশনার, বিভিন্ন উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারী কমিশনারের (ভূমি)  নেতৃত্বে এসব অভিয়ান পরিচালিত হয়।

জেলা প্রশাসনের তথ্য অনুযায়ী, মোংলায় বৈধ কাগজপত্র ছাড়াই ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার পরিচালনার অপরাধে ১১টি প্রতিষ্ঠান সিলগালা করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা কমলেশ মজুমদার। 

সিলগালাকৃত প্রতিষ্ঠানগুলো হচ্ছে- রাতুল ডায়াগনস্টিক সেন্টার, মা ডায়াগনস্টিক সেন্টার, সেবা ডায়াগনস্টিক সেন্টার, লিয়ান ডায়াগনস্টিক সেন্টার, রাজিয়া ডায়াগনস্টিক সেন্টার, রাব্বি ডায়াগনস্টিক ও ক্লিনিক, মুনতাহা ডায়াগনস্টিক সেন্টার, খান ডায়াগনস্টিক সেন্টার, দিগরাজ এলাকায় খান জাহান ডায়াগনস্টিক সেন্টার।

ফকিরহাটে ৭১ হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টার, চায়না ডায়াগনস্টিক সেন্টার এবং ফকিরহাট শিশু হাসপাতাল নামের তিনটি প্রতিষ্ঠানকে সিলগালা এবং একটি প্রতিষ্ঠানকে ৫ হাজার টাকা জরিমানা করেছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মনোয়ার হোসেন।

মোল্লাহাটে শিকদার বাদশা মিয়া ক্লিনিক এ্যান্ড ডায়াগনস্টিক সেন্টারকে বন্ধের নির্দেশ, ২টি ক্লিনিককে ৯ হাজার টাকা জরিমানা এবং গাংনি এলাকার মাল্টি কেয়ার সার্জিকাল এ্যান্ড ডায়াগনস্টিক সেন্টারের অপারেশন থিয়েটার সিলগালা করেছে উপজেলা প্রশাসন।

কচুয়ায় হাজেরা খাতুন ক্লিনিক ও মালেক সুফিয়া ক্লিনিক সিলগালা করেছে উপজেলা প্রশাসন। এছাড়া দুটি প্রতিষ্ঠানকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

শরণখোলায় ২টি ক্লিনিককে সিলগালা, পদ্মা ডায়াগনস্টিক সেন্টারকে ৫০ হাজার, মদিনা ডায়াগনস্টিক সেন্টারকে ৪০ হাজার, হাসি ডেন্টালকে ৩০ হাজার, মুক্তা ডেন্টালকে ৩০ হাজার এবং আল আমিন ফার্মেসীকে ৫০ হাজার টাকা জরিমানা করেছে উপজেলা প্রশাসন। এছাড়া মইনুল ইসলাম নামের এক ভুয়া চিকিৎসককে ৫০ হাজার টাকা জরিমানা করেছে উপজেলা প্রশাসন।

মোরেলগঞ্জে রহিমা মেডিকেল এন্ড ডায়াগনস্টিক সেন্টার ২০ হাজার, ডক্টরস ডায়াগনস্টিক সেন্টারকে ১০ হাজার এবং সীলগালা, নুরজাহান ডায়াগনস্টিক সেন্টারকে ৩ হাজার, আর এম মেডিকেল এন্ড ডায়াগনস্টিক সেন্টারকে ২০ হাজার, ফাতেমা মমতাজ মেডিকেল এন্ড ডায়াগনস্টিক সেন্টারকে ২০ হাজার, নিউ তন্বী ডায়াগনস্টিক সেন্টারকে ২০ হাজার, ফাতেমা ডায়াগনস্টিক সেন্টারকে ৫ হাজার এবং সীলগালা, রায়হান ডায়াগনস্টিককে সীলগালা, গ্রামীণ সেবা মেডিকেল এন্ড ডায়াগনস্টিক সেন্টারকে (বাধাল বাজার) ১০ হাজার জরিমানা করা হয়েছে। 

সেবার মান ঠিক না থাকা, সেবার মূল্য তালিকা সঠিকভাবে না থাকা এবং অতিরিক্ত টাকা নিয়ে সেবা প্রদানের অভিযোগ ভোক্তা অধিকার সংরক্ষণ আইন-২০০৯ এর বিভিন্ন ধারায় ৯টি প্রতিষ্ঠানকে ১ লাখ ১৩ হাজার টাকা জরিমানা করেছে উপজেলা প্রশাসন।

চিতলমারী উপজেলায় অবৈধভাবে চিকিৎসা সেবা পরিচালনার দায়ে ঢাকা ডায়াগনস্টিক সেন্টার ও পেমা প্যাথলজী সেন্টারকে ২টি প্রতিষ্ঠান সিলগালা ও বিভিন্ন ত্রুটি থাকায় ১২টি বেসরকারি ক্লিনিক ও ডায়াগনস্টিককে ১ লাখ ৩৫ হাজার টাকা জরিমানা করেছে উপজেলা প্রশাসন।

সদর উপজেলায়ও বিভিন্ন ক্লিনিকে অভিযান পরিচালনা করে সতর্ক করে দিয়েছেন জেলা প্রশাসকের কার্যালয়ের সহকারী কমিশনার রাকিব হাসান চৌধুরী।

রামপালে সন্ধ্যা পর্যন্ত অভিযান চলমান থাকায় কোনো তথ্য দিতে পারেননি উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. কবির হোসেন।

বাগেরহাটের অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট মো. হাফিজ আল আসাদ বলেন, জেলা সদর ও প্রতিটি উপজেলায় বিভিন্ন ডায়াগনস্টিক সেন্টার ও ক্লিনিকে অভিযান পরিচালনা করা হয়েছে। লাইসেন্স বিহীন বেশ কিছু প্রতিষ্ঠান বন্ধ এবং আইন অমান্য করায় জরিমানা করা হয়েছে। যেসব প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়েছে তাদেরকে দ্রুততম সময়ের মধ্যে সকল সমস্যার সমাধান করতে বলা হয়েছে। 

নাগরকিদের সু-স্বাস্থ্য রক্ষায় জেলা প্রশাসনের এই অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি