ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

অবশেষে কমল এলপি গ্যাসের দাম

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:২২, ২ ডিসেম্বর ২০২১ | আপডেট: ২৩:২৪, ২ ডিসেম্বর ২০২১

অবশেষে পাঁচ মাস পর বেসরকারি খাতে দাম কমল তরলীকৃত প্রাকৃতিক গ্যাসের (এলপিজি)। ১২ কেজির সিলিন্ডার প্রতি এলপিজির এখন থেকে দাম পড়বে ১২২৮ টাকা। যা নভেম্বর মাসে ছিল ১৩১৩ টাকা।

অন্যদিক যানবাহনে ব্যবহৃত অটোগ্যাস লিটার প্রতি ৫৭.২৪ টাকা নির্ধারণ করা হয়েছে। যা আগামীকাল (শুক্রবার) থেকে কার্যকর হবে।  

বৃহস্পতিবার বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) নতুন এই দর ঘোষণা দিয়েছে। দর ঘোষণার ভার্চুয়াল অনুষ্ঠানে অংশ নেন বিইআরসি চেয়ারম্যান আব্দুল জলিল, কমিশনের সদস্য মকবুল ই-এলাহী চৌধুরী, মোহাম্মদ আবু ফারুক, মোহাম্মদ বজলুর রহমান ও মোঃ কামরুজ্জামান।

বিইআরসি চেয়ারম্যান বলেন, এলপিজি প্রতি কেজির মূল্য মুসক ব্যতিত ৯৫.৯১ টাকা এবং মুসকসহ সর্বোচ্চ ১০২.৩২ টাকা নির্ধারণ করা হয়েছে। নতুন এই দর ৩ ডিসেম্বর থেকে কার্যকর হবে।

এর আগে গত ১২ এপ্রিল দেশে প্রথমবারের মতো এলপিজির দাম নির্ধারণ করে বিইআরসি। ওই সময় বলা হয়, বিশ্ব বাজারের সঙ্গে মিল রেখে প্রতি মাসে দাম সমন্বয় করা হবে। যা পরবর্তীতে পাঁচ দফায় বাড়ানো হয়।

দেশে ২০০১ সালে বেসরকারি খাতে এলপিজির ব্যবসা শুরু হয়। তারপর থেকেই বাজারে এর চাহিদা ও ব্যবসার বিস্তৃতি ব্যাপক হারে বেড়েই চলছে। তবে এই দীর্ঘ সময়েও গ্রাহকের জন্য এলপি গ্যাসের দাম নির্ধারণ করতে পারেনি বিইআরসি। অবশেষে গ্রাহকের সেই চাওয়া পূরণ হল।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি