ঢাকা, শনিবার   ১৮ মে ২০২৪

নিউইয়র্কে বাংলাদেশ ট্রেড ফেয়ারের অনন্য নজির

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:০৫, ২৪ সেপ্টেম্বর ২০১৮ | আপডেট: ২০:১৯, ২৪ সেপ্টেম্বর ২০১৮

বাংলাদেশি ব্র্যান্ডকে বিশ্বের কাছে পরিচিত করতে এনআরবিরা ভূমিকা রাখছে দীর্ঘদিন ধরেই। এবার সেই প্রক্রিয়াতে নতুন মাত্রা যোগ করলেন বিভিন্ন স্তরের মার্কেট বিশেষজ্ঞরা। সামষ্টিকভাবে প্রত্যয় ব্যক্ত করলেন, বাংলাদেশি পণ্যকে নান্দনিকভাবে তুলে ধরার।

রূপায়ণ এনআরবি গ্লোবাল কনভেনশন অ্যান্ড ট্রেড ফেয়ার ২০১৮ এর সমাপনী দিনে সবাই মিলে একমত হন যে, কিভাবে ভিন্ন ভিন্ন অবস্থান থেকে বাংলাদেশি পণ্যকে জনপ্রিয় করা যায়। “Investment Opportunities in Bangladesh & Exploring Bangladeshi Products in North American Market” শীর্ষক আলোচনা অনুষ্ঠানে বিশেষজ্ঞরা নানান মতামত তুলে ধরেন।

গ্রেটার নিউইয়র্ক চেম্বার অব কমার্সের সদস্য এনআরবি ওয়াল্ড ওয়াইড ইনকরপোশন আয়োজিত এই সম্মেলন শুরু হয়েছিল আরও তিন দিন আগে নিউইয়র্কের বাঙালি অধ্যুষিত জ্যাকসন হাইটসের সেভেনটি টু থার্টি সেভেনে একটি স্কুলে।

তিন দিনের এনআরবি গ্লোবাল কনভেনশন ও বাংলাদেশ ট্রেড ফেয়ারের উদেদ্শ্যই ছিলো এনআরবিরা কিভাবে বিনিয়োগ করবে এবং ক্ষতিগ্রস্ত না হয়ে ফসল যেভাবে ঘরে তুলতে পারবেন। একইসঙ্গে ওয়ার্ল্ড মার্কেট হবে বাংলাদেশি পণ্যের সমাহার-এ সংক্রান্ত নীতি বাতলে তা বাস্তবায়নে জোর দেওয়া হয়।

অর্থনীতিবিদ ড. নজরুল ইসলামের সঞ্চালনায় সমাপনী দিনের একটি আলোনায় অংশ নেন মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির প্রসিডেন্ট নিহাদ কবির, এফবিসিসিআইয়ের পরিচালক প্রীতি চক্রবর্তী, রিশাল গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর সাখাওয়াত হোসাইন সিআইপি,  গানবাংলার উপদেষ্টা ও দি ফিনানসিয়াল এক্সপ্রেসের ভারপ্রাপ্ত সম্পাদক শহীদুজ্জামান খান।

শহীদুজ্জামান খান বলেন, এনআরবি ওয়াল্ড ওয়াইড ইঙ্ক এর প্রতিষ্ঠানগুলো যদি বহিবিশ্বে বাংলাদেশকে ব্র্যান্ডিং করার জন্য পরিকল্পিতভাবে এগিয়ে আসে তাহলে বাংলাদেশের চেহারা পাল্টে যাবে। পৃথিবীর প্রায় সব দেশেই বাংলাদেশিরা ভালো একটি স্থান করে নিয়েছেন। এফবিসিসিআই, বিজিএমইএ এর মত সংগঠনগুলো যদি বিদেশের ব্যবসায়িক সংগঠনগুলোর সঙ্গে যুক্ত হয়ে কাজ করে, তাহলে বাংলাদেশ আরও সুফল পাবে।

‘Bangladesh, Looking Forward’ শীর্ষক সেমিনারে বক্তারা বাংলাদেশের উন্নয়ন কর্মকাণ্ডে সমস্যা ও সম্ভাবনা নিয়ে আলোচনা করেন। তারা বলেন, নতুন প্রজন্ম এগিয়ে আসছে। তাদের হাতেই অদূর ভবিষ্যতে শাসন ব্যবস্থায় সংস্কার ঘটবে। সাংবাদিক হাসান ফেরদৌসের সঞ্চালনায় এ আলোচনায় অংশ নেন দি ফিনানসিয়াল এক্সপ্রেসের ভারপ্রাপ্ত সম্পাদক শহীদুজ্জামান খান, লেখক-প্রকাশক আহমাদ মাযহার ও একুশে টেলিভিশনের হেড অফ ইনপুট ড. অখিল পোদ্দার। দর্শকদের মধ্য থেকে বিশ্লেষণধর্মী ও উত্তেজনাপূর্ণ এ আলোচনায় অংশ নেন সাংবাদিক নিনি ওয়াহেদ, বাঙালি পত্রিকার সম্পাদক কৌশিক আহমেদ, লেখক ও দি ফিনানসিয়াল এনালিস্ট আদনান সৈয়দ, সাংবাদিক জসীম চৌধুরী, বাংলাদেশি সমাজকর্মী রানু ফেরদৌসসহ অন্যরা।

এনআরবি ওয়ার্ল্ড ওয়াইড ইনকরপোশনের প্রধান নির্বাহী ও মুক্তধারার কর্ণধার বিশ্বজিত সাহা তিন দিনের আনুষ্ঠানিকতায় সমন্বয়কের দায়িত্ব পালন করেন।

আবাসন খাতে ভূমি দস্যুদের দাপট কমতে শুরু করেছে। যারা প্লট কিনবেন তাদের খতিয়ান, সিএস, আরএস, দাগ নম্বর ইত্যাদি বুঝে জায়গার আসল মালিক তারা কিনা তা জেনে বুঝে ক্রয় করার পরামর্শ ও প্রক্রিয়া বলে দেন লেখক ও ফিনানসিয়াল এনালিস্ট আদনান সৈয়দ। তার সঞ্চালনায় দিনের তৃতীয় আলোচ্য বিষয়  ছিল ‘Finding Perfect Home of Bangladeh for NRB’। আলোচনায় অংশ নেন দি ফিনানসিয়াল এক্সপ্রেসের সম্পাদক শহীদুজ্জামান খান, ইউএস বাংলা হাউজিং-এর প্রধান নির্বাহী কর্মকর্তা এমডি গোলাম মোস্তফা এবং রিশাল গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর সাখাওয়াত হোসাইন সিআইপি।

‘Caring for the Elderly’ বিষয়ক পরবর্তী আলোচনায় বক্তারা বলেন, বাংলাদেশিরা এখন উত্তর আমেরিকায় হোমকেয়ার সেবা দিচ্ছে। বাংলাদেশেও প্রবীণদের দেখাশেনার জন্য ‘ওল্ড হোম’-এ বিনিয়োগ করতে পারেন। প্রবীণ সাংবাদিক নিনি ওয়াহেদের সঞ্চালনায় এ আলোচনায় অংশ নেন নীলুফা শিরীন, আব্দুল ওয়াহেদ।

ব্যারিস্টার আফতাব আহমেদের সঞ্চালনায় অনুষ্ঠিত ‘Immigration Challanges for NRB Round Table’  বিষয়ক আলোচনায় অ্যাটর্নি অ্যাট ল সোমা এস. সাঈদ ইমিগ্রেশনের খুঁটিনাটি দিক তুলে ধরেন।


ক্যাপশন: এনআরবি গ্লোবাল কনভেনশনের সমাপনী সেমিনারে কথা বলছেন একুশে টেলিভিশনের হেড অফ ইনপুট ড. অখিল পোদ্দার। পাশে লেখক আহমাদ মাযহার, ফিনান্সিয়াল এক্সপ্রেস সম্পাদক শহীদুজ্জামান খান ও বিশিষ্ট লেখক সাংবাদিক হাসান ফেরদৌস।

 

‘Women entrepreneurs: Making a Differenc ‘ বিষয়ের আলোচনায় সাংবাদিক মনিজা রহমান কয়েকজন নারী উদ্যোক্তার সঙ্গে কথা বলে তাদের কর্মের সম্ভাবনা ও সমস্যা তুলে ধরেন। সাংবাদিক আহমাদ মাযহারের সঞ্চালনায় অনুষ্ঠিত এ অনুষ্ঠানে প্রতীয়মান হয় যে, উদ্যোক্তা নারীদের হাতেই একদিন বাংলাদেশি ব্র্যান্ড গড়ে উঠবে এবং এর স্থান হবে ব্রডওয়ের মার্কেটে। আলোচনা শেষে সংগীত পরিবেশন করেন কৃষ্ণা তিথি, শাহ মাহবুব, মরিয়ম মারিয়া ও প্রিয়ংবদা বন্দ্যোপাধ্যায়!

উল্লেখ্য, ২১ সেপ্টেম্বর ব্যাপক উৎসাহ ও উদ্দীপনার মধ্যে শুরু হয়েছিল রূপায়ণ এনআরবি গ্লোবাল কনভেনশন অ্যান্ড বাংলাদেশ ট্রেড ফেয়ার। ২৩ সেপ্টেম্বর রাতে সংগীতানুষ্ঠানের মধ্য দিয়ে অনুষ্ঠান শেষ হয়। এ উপলক্ষে প্রকাশিত হয়েছে বিশ্বজিত সাহার সম্পাদনায় ‘Global Business’ নামে একটি আন্তর্জাতিক মানের ম্যাগাজিন। ট্রেড ফেয়ারে বাংলাদেশ রূপায়ন গ্রুপ, পূর্বাচল আমেরিকান সিটির অংশ্রগহণ ছাড়াও বাংলাদেশের পোষাক শিল্পের ৩৫টি প্রতিষ্ঠান অংশ নেয়।

 

এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি