ঢাকা, শনিবার   ১৮ মে ২০২৪

প্রোগ্রামিংয়ে চ্যাম্পিয়ন জাবির মেয়েরা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৫৩, ২৫ অক্টোবর ২০১৮

আইসিটি বিভাগ ও ড্যাফোডিল ইন্টারন্যালনাল ইউনিভার্সিটি আয়োজিত ‘তৃতীয় ন্যাশনাল গার্লস প্রোগ্রামিং কনটেস্ট’এ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ‘জেইউ জাবিয়ান’ দল চ্যাম্পিয়ন হয়েছে। প্রতিযোগীতার চূড়ান্ত পর্বে গতবারের চ্যাম্পিয়ন চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ‘হুকডঅন’ দলকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় ‘জেইউ জাবিয়ান’। বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ অফিসের এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

চ্যাম্পিয়ন দলের সদস্যরা হলেন- ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজির ৪৪তম ব্যাচের সাবেরা মাহমুদ প্রমি, ৪৫তম ব্যাচের মীর নশিন জাহান এবং কম্পিউটার সায়েন্স এ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ৪৬তম ব্যাচের রিচিতা খন্দকার।

চ্যাম্পিয়ন দলনেতা সাবেরা মাহমুদ প্রমি বলেন, মেয়েদের নিয়ে ন্যাশনাল গার্লস প্রোগ্রামিং কনটেস্ট আয়োজন করে আইসিটি বিভাগ ও ড্যাফোডিল ইউনিভার্সিটি। প্রতিযোগীতায় সারাদেশ থেকে ৩০০টি দল অংশগ্রহণ করে। ১৪ সেপ্টেম্বর অনলাইনে প্রতিযোগীতার প্রিলিমিনারি কনটেস্ট অনুষ্ঠিত হয়। সেখান থেকে ১০৩টি দল চূড়ান্ত পর্বের জন্য নির্বাচিত হয়। প্রিলিমিনারি কনটেস্টে প্রতিটি দলকে ৬টি প্রোগ্রামিং সমস্যা দেওয়া হয়েছিল। সমাধানের জন্য নির্ধারিত সময় ছিল তিন ঘণ্টা। নির্ধারিত সময়ের মধ্যে চ্যাম্পিয়ন দল ৫টি সমস্যা সমাধান করে গ্রুপ পর্বে ১ম স্থান অধিকার করে।

পরে ২২ অক্টোবর ১০৩টি দলকে নিয়ে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত হয়। এতে প্রতিটি দলকে নির্ধারিত ৫ ঘণ্টায় ১০টি সমস্যা সমাধানের জন্য দেওয়া হয়। চূড়ান্ত পর্বে ‘জেউ জাবিয়ান’ দল ৭টি সমস্যা সমাধান করে চ্যাম্পিয়ন হয়।
এছাড়াও ৫টি করে সমস্যা সমাধান করে ২য় ও তৃতীয় স্থান অধিকার করে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি)।

এদিকে বৃহস্পতিবার বেলা ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের কাউন্সিল কক্ষে ন্যাশনাল গালর্স প্রোগ্রামিং প্রতিযোগিতায় বিজয়ী দলের সদস্যরা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের সঙ্গে সাক্ষাৎ করেছেন। সাক্ষাৎকালে বিজয়ী ছাত্রীদের অভিনন্দন জানিয়ে উপাচার্য বলেন, তোমরা বিশ্ববিদ্যালয়ের সুনাম ও মর্যাদা বৃদ্ধি করেছ। বিশ্ববিদ্যালয় তোমাদের জন্য গৌরববোধ করে।

এ সময় অন্যান্যের মধ্যে উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক মো. নুরুল আলম, কোষাধ্যক্ষ অধ্যাপক শেখ মো. মনজুরুল হক, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার রহিমা কানিজসহ কম্পিউটার সায়েন্স এ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ এবং ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজির বেশ কয়েকজন শিক্ষক উপস্থিত ছিলেন।
প্রতিযোগিতায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অপর একটি দল দশম হওয়ার গৌরব অর্জন করে। এ দলের সদস্যরা হলেন কম্পিউটার সায়েন্স এ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শতাব্দী বিশ্বাস, নাবিলাহ হোসেন সরকার ও শর্মিষ্ঠা স্বর্ণা।

এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি