ঢাকা, শুক্রবার   ১২ এপ্রিল ২০২৪

ড্যাফোডিল ইউনিভার্সিটিতে গ্লোবাল মানি উইক উদ্বোধন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:৫৪, ১২ মার্চ ২০১৮

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে গ্লোবাল মানি উইক-২০১৮  আনুষ্ঠানিকভাবে  উদ্বোধন  করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের মিলনায়তনে এ উৎসব অনুষ্ঠিত হয়েছে। বিশ্বের ১৩৭ টি দেশের সাথে তাল মিলিয়ে “মানি ম্যাটার্স মেটার  এ প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে সপ্তাহব্যাপী এ উৎসব আয়োজন করেছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ও স্কিল ডেভলপমেন্ট ইনস্টিটিউট।

উৎসবের প্রধান পৃষ্ঠপোষক বাংলাদেশ ব্যাংক। উৎসবের স্পন্সর প্রতিষ্ঠান হিসেবে রয়েছে ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক ও ড্যাফোডিল কম্পিউটার্স লিমিটেড।

সপ্তাহব্যাপী এই আয়োজনের মধ্যে রয়েছে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে ওয়ার্কশপ ও সেমিনার আয়োজন, টক শো, মাস্টার ক্লাস, মাইন্ড ম্যাপিং, শিল্পকারখানা পরিদর্শন, মানি মিউজিয়াম পরিদর্শন, বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের প্রধানদের আমন্ত্রণ জানানো এবং তাদের সাথে সেতুবন্ধ রচনা করা, বিভিন্ন প্রতিযোগিতার আয়োজন করা ও তরুণ উদ্যোক্তাদের পুরস্কৃত করা।

অনুষ্ঠান আয়োজনে রয়েছে ব্রিটিশ কাউন্সিল, ইএমকে সেন্টার, বাংলাদেশ ভেঞ্চার ক্যাপিটাল, নাগরিক টিভি, রেডিও ফূর্তি, বিল্ড বাংলাদেশ ফাউন্ডেশন, এসআইওয়াইবি বাংলাদেশ।

সাত দিনের গ্লোবাল মানি উইক উৎসবে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে উৎসবের উদ্বোধন করেন বাংলাদেশ ব্যাংকের উপদেষ্টা এস কে সুর।  ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ড. মো. সবুর খানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ ওয়াসেক মো. আলী, ইএমকে সেন্টারের প্রধান নির্বাহী এম কে আরেফ, ব্রিটিশ কাউন্সিলের পরীক্ষা বিভাগের পরিচালক সেবাস্তিন পিয়ার্স, নাগরিক টিভির প্রধান নির্বাহী ও দেশখ্যাত বিতার্কিক আবদুর  নূর তুষার ও ড্যাফোডিল পরিবারের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ নূরুজ্জামান।  অনুষ্ঠান সঞ্চালনা করেন বিএসডিআই এর নির্বাহী পরিচালক কে এম হাসান রিপন।

প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ ব্যাংকের উপদেষ্টা এস কে সুর বলেন, গ্লোবাল মানি উইক উদযাপনের উদ্দেশ্য হচ্ছে বাংলাদেশের কিশোর তরুণদেরকে অল্প বয়স থেকেই আর্থিক ব্যবস্থাপনা ও অর্থ সঞ্চয়ের ব্যাপারে সচেতন করে তোলা।

অনুষ্ঠানের সভাপতি ড. মো. সবুর খান বলেন, জ্ঞানই টাকা উপার্জনের উৎস। তাই অর্থ উপার্জনের জন্য জ্ঞানকে বিনিয়োগ করতে হবে। উদাহরণ হিসেবে উবারের কথা উল্লেখ করে তিনি বলেন, উবারের নিজস্ব কোনো ট্যাক্সি নেই। অথচ উবারই এখন বিশ্বের সবচেয়ে বড় পরিবহন ব্যবসায়ী।

ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ ওয়াসেক মো. আলী বলেন, তরুণ প্রজন্মের হাত ধরেই বাংলাদেশের অর্থনীতি আজ এই পর্যায়ে এসেছে। আমাদের তরুণরা অসম্ভব সম্ভাবনাময়। তারা ব্যাংকিং সেক্টরকে বদলে দিচ্ছে। এসময় তিনি স্কুল ব্যাংকিংয়ের উদাহরণ দিয়ে বলেন, স্কুল ব্যাংকিংয়ে বাংলাদেশে যে সাফল্য দেখিয়েছে তা নজিরবিহীন। ব্যাংকগুলো যদি আরও পরিকল্পিত উপায়ে কাজ করে তবে সাফল্য আরও দ্রুত  আসবে বলে অভিমত দেন সৈয়দ ওয়াসেক মো. আলী। সংবাদ বিজ্ঞপ্তি।

 

কেআই/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি