ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

অমিতাভের কণ্ঠস্বর চাইছে গুগল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:৫৪, ১১ জুন ২০২০

বুঝতে পারছেন না কোনদিকে যাবেন?  চলতে চলতে রাস্তা গুলিয়ে ফেলেছেন? তখন যদি স্বয়ং অমিতাভ বচ্চন এসে আপনাকে পথ চিনিয়ে দেন, তখন আপনার কেমন অনুভূতি হবে?  শুনে আপনি অবাক হলেও এমনটা ঘটতেই পারে! রাস্তা হারিয়ে গেলেও কোন সমস্যা নেই, রাস্তার খোঁজ দেবেন খোদ অমিতাভ বচ্চন। আপনার ফোনে থাকা গুগল অন করলেই হবে। বিগ বি’ই আপনাকে বলে দেবেন কোন রাস্তা দিয়ে গেলে সহজে পৌঁছতে পারবেন, কিংবা জ্যাম এড়িয়ে গন্তব্যমুখো হওয়া যাবে। গুগল এমনই এক অভিনব উদ্যোগ নিয়েছে।

এই প্রসঙ্গে অমিতাভ বচ্চন অফিশিয়াল ঘোষণা না করলেও, এমনই শোনা যাচ্ছে, গুগল ইতিমধ্যেই বলিউড শাহেনশা’র সঙ্গে আলোচনা সেরে ফেলেছে। মোটা অঙ্কের বিনিময়ে চুক্তি হওয়া এখন শুধুমাত্র সময়ের অপেক্ষা। এই প্রথম গুগল ম্যাপের জন্য কোনও ভারতীয় শিল্পীর কণ্ঠ এইভাবে ব্যবহার করা হচ্ছে। যদিও যশরাজ ফিল্মসের ঠাগস অফ হিন্দোস্তান ছবির প্রচারের জন্য ২০১৮ সালে গুগল ম্যাপে আমির খানের কণ্ঠস্বর ব্যবহার করা হয়েছে। তবে সেটা কিন্তু শুধুমাত্র প্রচার প্রক্রিয়ারই অঙ্গ ছিল। চুক্তিমাফিক নির্ধারিত সময়ের পর গুগল ম্যাপ থেকে সরিয়ে নেওয়া হয়েছিল আমির খানের কণ্ঠ। তবে এবার গুগল সংস্থার তরফ থেকেই সেই প্রস্তাব আসে বিগ বি’র কাছে। বিগ বি রাজি হলে বাড়ি থেকেই ভয়েস রেকর্ড করে পাঠাতে পারবেন।

গুগল ম্যাপে বর্তমানে আমরা যাঁর কণ্ঠ শুনেত পাই, তার নেপথ্যে রয়েছেন মার্কিন শিল্পী ক্যারেন জেকবসন। তবে এবার অমিতাভ বচ্চন সংশ্লিষ্ট প্রস্তাবে সায় দিলে তাঁরই কণ্ঠ ব্যবহার করা হবে গুগল ম্যাপে। যদিও ইংরেজিতে ক্যারেন জেকবসনের কণ্ঠই শোনা যাবে। বচ্চনের কাছে হিন্দি কণ্ঠস্বরের জন্য প্রস্তাব গিয়েছে সিনিয়র। বয়স যতই বাড়ছে, ততই যেন অমিতাভের কণ্ঠস্বর নিয়ে উন্মাদনা বাড়ছে। এর আগে গান গেয়েছেন, আবৃত্তি করেছেন। এমনকী, নতুন প্রজন্মের সঙ্গে পাল্লা দিয়ে রীতিমতো ব়্যাপও গেয়েছেন! তবে এবার পুরোপুরি ভিন্ন ভূমিকায়। 

“হাম জাঁহা পে খরে হোতে হ্যায়, লাইন ওহি সে শুরু হোতি হ্যায়!…” ভাবুন তো, এই সংলাপের বক্তাই যখন নিজে যানজটের হাত থেকে আপনাকে রক্ষা করার দায়িত্ব নেবেন, মন্দ লাগবে না নিশ্চয়ই!

এসইউএ/এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি