ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

ফের অগ্নুৎপাতে শঙ্কিত ‘লা পালমা’বাসী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:২৯, ২৬ সেপ্টেম্বর ২০২১

এক সপ্তাহ ধরে অগ্নুৎপাতের পর এবারে আরেকটি আগ্নেয়গিরির মুখ খুলে যাওয়ায় বিপদের আশঙ্কায় স্প্যানিশ দ্বীপ ‘লা পালমা’র অধিবাসীরা।

দ্বীপটির বাসিন্দারা জানান, ১৯ স্পেটম্বর থেকে একটি আগ্নেয়গিরিতে বিস্ফোরণ শুরু হয়, এরপর থেকেই অগ্নুৎপাত হচ্ছে সেখানে। এতে মেঘের মতো ছাইয়ে ঢেকে গেছে পুরো এলাকা। এমনই পরিস্থিতিতে আরেকটি অগ্নুৎপাতের খবর তাদের নতুন বিপদের মুখোমুখি করেছে। 

সেখানকার জরুরী নিরাপত্তা কর্মীরা জানান, শুক্রবারই তারা আগ্নেয়গিরি থেকে সরে এসেছেন। কারণ বিস্ফোরণের কারণে গলিত লাভা পাহাড় বেয়ে নিচে পড়ছে। এতে পাথর এবং ছাই ছড়িয়ে পাহাড়ের পাদদেশের শত শত ঘরবাড়ি ধ্বংস হচ্ছে।

এ কারণে দ্বীপটির তিনটি গ্রামের বাসিন্দাদের সরিয়ে নেয়া হয়েছে। ফলে ঘরবাড়ি ছাড়তে বাধ্য হয়েছেন প্রায় ৭ হাজার মানুষ। পরিস্থিতি বিচেনায় শনিবার (২৫ সেপ্টেম্বর) বন্ধ ঘোষণা করা হয় দ্বীপটির একমাত্র বিমানবন্দরটিও।

বিমানবন্দরের অপারেটর এইনা জানান, ‘দ্বীপের আকাশ-বাতাস অগ্নুৎপাতের ছাইয়ে ঢেকে যাওয়ায় বিমানবন্দরটি বন্ধ করা হয়েছে।’

আশেপাশের দ্বীপগুলো অবশ্য এখনও তাদের বিমানবন্দর চালু রেখেছে। তবে তাদের অনেক ফ্লাইট বাতিলের খবরও পাওয়া গেছে।

এদিকে আগ্নেয়গিরির ছাই পরিবেশে ছড়িয়ে পড়ায় দ্বীপের বাসিন্দাদের শ্বাসনালী, ফুসফুস এবং চোখের ক্ষতি হচ্ছে। এসব স্বাস্থ্য ক্ষতি এড়াতে দ্বীপের বাসিন্দাদের প্রয়োজন ছাড়া বাইরে না যাওয়ার পরামর্শ দিচ্ছে স্থানীয় প্রশাসন। বাইরে গেলেও মুখোশ ও চশমা ব্যবহারের কথাও বলা হয়েছে।  

১৯৭১ সালের পর, উত্তর-পশ্চিম আফ্রিকার ক্যানারি দ্বীপপুঞ্জের দ্বীপ লা পালমায় এটিই প্রথম অগ্নুৎপাত। আর এই জরুরী অবস্থার জন্য বিজ্ঞানীরা আগেই সতর্ক করেছিলেন।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি