ঢাকা, মঙ্গলবার   ১৬ জুলাই ২০২৪

রাশিয়ায় ইহুদি উপাসনালয়সহ কয়েক জায়গায় হামলা, নিহত ১৫

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৫৫, ২৪ জুন ২০২৪

রাশিয়ার উত্তর ককেশাস দাগেস্তান প্রজাতন্ত্রে ইহুদিদের একটি উপাসনালয়, দুটি চার্চ ও পুলিশের একটি তল্লাশিচৌকিতে হামলা চালিয়েছে বন্দুকধারীরা। এসব হামলায় অন্তত ১৫ পুলিশ কর্মকর্তা ছাড়াও একজন পাদ্রি ও একজন নিরাপত্তারক্ষী নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও অনেকে।

হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে। হামলাকারীদের মধ্যে ছয়জনকে গুলি করে হত্যা করা হয়েছে বলে দাবি করা হয়েছে। বাকিদের ধরতে পুলিশ অভিযান চালাচ্ছে।

সোমবার (২৪ জুন) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

প্রতিবেদনে বলা হয়েছে, স্থানীয় সময় রোববার (২৩ জুন) সন্ধ্যায় দাগেস্তান প্রজাতন্ত্রে অবস্থিত ডারবেন্ট এবং মাখাচকালা শহরে পৃথক দুটি হামলায় ঘটনা ঘটে। দুটি অর্থোডক্স গির্জা, একটি সিনাগগ এবং একটি পুলিশ পোস্টে হামলা চালায় বন্দুকধারীরা।

হামলার শিকার ওই সিনাগগ এবং গির্জা উভয়ই ডারবেন্টে অবস্থিত, যা প্রধানত-মুসলিম উত্তর ককেশাস অঞ্চলে প্রাচীন ইহুদি সম্প্রদায়ের আবাসস্থল। অন্যদিকে হামলার শিকার পুলিশ পোস্টটি প্রায় ১২৫ কিলোমিটার (৭৮ মাইল) দূরে দাগেস্তানের রাজধানী মাখাচকালায় অবস্থিত।

এ দুই হামলায় ১৫ জনেরও বেশি পুলিশ সদস্য এবং একজন অর্থোডক্স পুরোহিত নিহত হয়েছেন। এ ছাড়া আরও বেশ কয়েকজন বেসামরিক নাগরিক নিহত হয়েছেন বলে কর্তৃপক্ষ জানিয়েছে।

তবে কে বা কারা এ হামলা চালিয়েছে, তা এখনও নিশ্চিত হওয়া যায়নি। এর আগেও দাগেস্তানে জঙ্গী হামলার ঘটনা ঘটেছে। সেসব হামলায় কোনো না কোনো গোষ্ঠী দায় স্বীকার করেছে। তবে এবারের হামলায় এখনও পর্যন্ত কোনো জঙ্গি গোষ্ঠী দায় স্বীকার করেনি। এরই মধ্যে এই হামলাকে ‘সন্ত্রাসী কর্মকাণ্ড’ আখ্যা দিয়ে তদন্ত শুরু করেছে রুশ কর্তৃপক্ষ।

সামাজিকমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যায়, কালো পোশাক পরা কয়েকজন ব্যক্তি পুলিশের গাড়িতে গুলি করছে। খবর পেয়ে দ্রুতই ঘটনাস্থলে পৌঁছে যায় জরুরি পরিষেবার সদস্যরা।

ইতোমধ্যে হামলাকারীদের মধ্যে ছয়জনকে ‘হত্যা’ করা হয়েছে বলে জানিয়েছেন দাগেস্তান প্রজাতন্ত্রের প্রধান সের্গেই মেলিকভ। হামলাকারীদের পরিচয় নিশ্চিত করা হচ্ছে বলেও জানিয়েছেন তিনি।

এমএম//


Ekushey Television Ltd.


Nagad Limted







© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি