ঢাকা, রবিবার   ১৯ মে ২০২৪

আবারও বর্ণবৈষম্যের শিকার সেরেনা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:২৬, ২৬ জুলাই ২০১৮

টেনিস কোর্টে কিংবা কোর্টের বাইরে বহুবার বর্ণবাদী বৈষ্যমের শিকার হয়েছেন মার্কিন টেনিস তারকা সেরেনা উইলিয়ামস। এবার নতুন করে ডোপ টেস্ট করতে গিয়েও ফের বর্ণবৈষম্যের শিকার হয়েছেন নারী টেনিসে সবচেয়ে বেশি গ্রান্ডস্লামজয়ী এ তারকা।

যুক্তরাষ্ট্রের টেনিস খেলোয়াড়দের মধ্যে তার চেয়ে বেশিবার ডোপ টেস্টের মুখোমুখি হতে হয়নি অন্য কাউকে। সম্প্রতি এক প্রতিবেদনে জানা গেছে, শুধু ২০১৮ সালেই পাঁচবার সেরেনাকে দিতে হয়েছে ডোপ পরীক্ষা। নিষিদ্ধ কোনো মাদক বা ওষুধ তিনি গ্রহণ করেন না, তার প্রমাণ দিতে হয়েছে বারবার। এতবার ডোপ টেস্টের সামনে পড়ে সেরেনার মনে হচ্ছে তার সঙ্গে বৈষম্যমূলক আচরণ করছে টেনিস ফেডারেশন।

সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে সেরেনা লিখেছেন, ‘সময় এখন এমন হয়েছে যে, যখন ইচ্ছা ড্রাগ টেস্টে ডাকা হবে এবং শুধু সেরেনাকেই ডাকা হবে। এটা ইতোমধ্যেই প্রমাণিত যে, খেলোয়াড়দের মধ্যে আমাকেই সবচেয়ে বেশি ডোপ টেস্ট দিতে হয়েছে। এটাকে বৈষম্য বলা যায়? আমার মনে হয় অবশ্যই।’ সেরেনার ঘনঘন ডোপ টেস্টের কারণে একটি গবেষণামূলক প্রতিবেদন প্রকাশ করেছে ‘ডেডস্পিন’। যেখানে জানা গেছে, তার মতো এত বেশিবার ডোপ টেস্ট দিতে হয়নি কাউকে। এই প্রতিবেদন পড়ে সেরেনার মনের সন্দেহ আরও পোক্ত হয়েছে।

কিছুদিন আগেই জাতি বৈষম্যের শিকার হন বিশ্বের আরেক নামী তারকা জার্মান ফুটবলার মেসুত ওজিল। ইতোমধ্যে বর্ণবৈষম্যের প্রতিবাদে তিনি জাতীয় দল থেকে অবসরের ঘোষণা দিয়েছেন।

এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি