ঢাকা, শুক্রবার   ১৭ মে ২০২৪

জাতিসংঘের তত্ত্বাবধানে সৌদির সেই তরুণী থাইল্যান্ড ছেড়েছে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:১১, ৮ জানুয়ারি ২০১৯

সৌদি তরুণী রাহাফ মোহাম্মাদ আল কুন

সৌদি তরুণী রাহাফ মোহাম্মাদ আল কুন

সৌদি তরুণী রাহাফ মোহাম্মাদ আল কুন (১৮) অবশেষে জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা ইউএনএইচসিআরের তত্ত্বাবধানে থাইল্যান্ড ছেড়েছেন। তবে, কোন দেশে পাড়ি জমিয়েছেন তা জানা যায়নি।

এর আগে দেশে ফিরলেই তাকে হত্যা করা হবে এমন আশঙ্কায় সৌদি আরবে ফিরতে অস্বীকৃতি জানিয়েছেন থাইল্যান্ডে আটক হওয়া ওই তরুণী। পরে সে সামজিক যোগাযোগ মাধ্যম টুইটারে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থার সহযোগিতা চেয়।

গত শনিবার কুয়েত থেকে ট্রানজিটে ব্যাংককের সূবর্ণভূমি বিমানবন্দরে আটক হন এই সৌদি তরুণী।

তিনি জানান, তিনি বাড়ি থেকে পালিয়েছেন। সেখানে তাকে ক্রমাগত মানসিক ও শারীরিক অত্যাচার করা হতো। তিনি টুইটারবার্তায় জানান, তার জ্ঞাতি ভাই তাকে হত্যার হুমকি দিয়েছে।

রাহাফ আরবি ও ইংরেজি দুই ভাষায় লেখা টুইটারবার্তায় মানবাধিকার সংস্থাগুলোর দৃ্ষ্টি আকর্ষণ করেন।

তিনি বলেন, ‘আমি আনুষ্ঠানিকভাবে মানবাধিকার সংস্থাগুলোর দৃষ্টি আকর্ষণ করছি, যারা আমাকে রক্ষা করতে পারেন৷’

রাহাফ পরিবারের সঙ্গে কুয়েতে বেড়ানোর সময় পালান। ব্যাংকক হয়ে অস্ট্রেলিয়া যাওয়ার চেষ্টা করেছিলেন তিনি।

তিনি দাবি করেন, সূবর্ণভূমি বিমানবন্দরে তার পাসপোর্ট ও কাগজ জোর করে কেড়ে নেয় সৌদি ও কুয়েতি কর্মকর্তারা। পরে তাকে আটক করে বিমানবন্দরের একটি হোটেলে রাখা হলে তিনি টুইটারবার্তায় জানান, মানবাধিকার কর্মকর্তা ছাড়া অন্য কারো সঙ্গে তিনি দেখা করবেন না।

উল্লেখ্য, শনিবার রাতে ব্যংককে অন অ্যারাইভাল ভিসার আবেদন করলে আটক হন রাহাফ। থাই বিমানবন্দর কর্তৃ্পক্ষ জানায়, প্রয়োজনীয় কাগজপত্র, রিটার্ন টিকেট  না থাকায় তাকে অন অ্যারাইভাল ভিসা দেওয়া সম্ভব হয়নি। নিজের পরিচয় নিশ্চিত করতে রাহাফ তার পাসপোর্টের ছবিও পোস্ট করেন টুইটারে৷

এদিকে নিউইয়র্ক ভিত্তিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচের মধ্য এশিয়া বিষয়ক সহকারী পরিচালক মাইকেল পেইজ এক বিবৃতিতে বলেছেন, বিপদগ্রস্ত এই তরুণীকে ফেরত পাঠানো উচিত হবে না৷

সোমবার থাইল্যান্ডের সময়  বেলা ১১টার কুয়েতগামী ফ্লাইটে রাহাফকে  সৌদি আরব পাঠানোর কথা ছিল। তবে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর-এর এশিয়া উপপ্রধান পরিচালক ফিল রবার্টসন এক টুইটারবার্তায় জানিয়েছেন, যে বিমানে রাহাফকে ফেরত পাঠানোর কথা ছিলো সেটি তাকে ছাড়াই কুয়েত রওনা হয়েছে। 

তথ্যসূত্র: এএফপি ও  রয়টার্স 

এমএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি