ঢাকা, বুধবার   ১৫ মে ২০২৪

প্রিয়াঙ্কাতে চাঙ্গা কংগ্রেস

প্রকাশিত : ২১:৪৫, ২৭ জানুয়ারি ২০১৯ | আপডেট: ০৯:০১, ২৮ জানুয়ারি ২০১৯

(ফাইল ফটো)

(ফাইল ফটো)

ভারতের রাজনীতিতে কংগ্রেস পরিবার একটি গুরুত্বপূর্ণ অংশ। সাবেক প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর নাতি রাহুল গান্ধী এখন কংগ্রেসের সভাপতি। তিনি ভালোভাবেই দলকে পরিচালনা করছেন। আর এবারে তার ভাইকে সহায়তা করার জন্য দলে যুক্ত হয়েছেন প্রিয়াঙ্কা গান্ধী। আর এই প্রিয়াঙ্কা গান্ধীকে দলে পেয়ে উজ্জিবিত কংগ্রেসের নেতাকর্মীরা। ফলে অনেকই বলছেন, প্রিয়াঙ্কাতেই চাঙ্গা হয়ে উঠছে কংগ্রেস।

আনুষ্ঠানিকভাবে ভারতের জাতীয় কংগ্রেসে যোগ দিয়েই তিনি সাধারণ সম্পাদক পদ পেয়েছেন। সারাদেশে কংগ্রেস কর্মীরা হাইকমান্ডের এ সিদ্ধান্তে উল্লসিত। এদিকে ভারতে লোকসভা নির্বাচন আসন্ন। নির্বাচনের আগে প্রিয়াঙ্কা গান্ধীর জাতীয় কংগ্রেসে যোগদান নিঃসন্দেহে বড় চমক।

কংগ্রেসের ভেতরে ও বাইরে অনেকেই চাচ্ছিলেন, প্রিয়াঙ্কা দলকে এগিয়ে নিতে পারবেন আরও ভালোভাবে। পশ্চিমবঙ্গ প্রদেশ কংগ্রেসের সাবেক সভাপতি, বর্তমান সংসদ সদস্য প্রদীপ ভট্টাচার্য বলেন, কংগ্রেস কর্মীরা অনেকদিন ধরেই প্রিয়াঙ্কাকে চাচ্ছিলেন। তার সক্রিয় রাজনীতিতে আসাতে কংগ্রেস কর্মীরা উজ্জীবিত হয়েছেন, অনেক বেশি কাজ করতে পারবেন। এতে কংগ্রেসের ভালোই হবে।

পশ্চিমবঙ্গ রাজ্য কংগ্রেসের সাধারণ সম্পাদক কৃষ্ণা দেবনাথ বলেন, পরিবারের রক্ত তার মধ্যে আছে। রয়েছে অভিজ্ঞতাও। প্রিয়াঙ্কা ভালো কাজ করবেন। এজন্য কংগ্রেসের ভোটও বাড়বে।

প্রিয়াঙ্কার রাজনীতিতে আগমনে কংগ্রেস যে বাড়তি কিছু পাবে, এমনটা মনে করছে না তৃণমূল কংগ্রেস। পশ্চিমবঙ্গে দলটির সংসদ সদস্য অর্পিতা ঘোষ বলেন, এ আসাটা সহজাত। তবে একজন রাজনীতিতে এসেছেন, তিনি ইন্দিরা গান্ধীর নাতনি, এটুকুই। এটা নিয়ে আলোচনারও কিছু নেই। আজকাল অনেক নারী রাজনীতিতে আসেন।

ভারতের উত্তর প্রদেশ রাজ্যে সাংগঠনিক কাজ চালালেন প্রিয়াঙ্কা। ওই রাজ্যে বেশি আসন জেতার অর্থ দিল্লির ক্ষমতার দিকে এক কদম এগিয়ে যাওয়া। সম্প্রতি রাজ্যটিতে জোট গড়েছে প্রধান দুই দল সমাজবাদী পার্টি (সপা) ও বহুজন সমাজ পার্টি (বসপা)। প্রিয়াঙ্কা আসায় বিজেপির আশা, সপা-বসপা জোটের ভোট কেটে তাদের কিছুটা সুবিধাই করে দেবেন রাজীব-তনয়া। তাই অনেকেই এখন বলথে শুরু করেছে, প্রিয়াঙ্কা গান্ধী দলে যোগ হওয়ায় কংগ্রেস বেশ সুবিধা পাবে।

তথ্যসূত্র: ডয়েচে ভেলে।

এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি