ঢাকা, বুধবার   ১৫ মে ২০২৪

ধর্মীয় বক্তব্যে আলেমদের তোপে ইমরান খান

প্রকাশিত : ২০:৪৩, ১৩ জুন ২০১৯

রাসূল (সা.) ও সাহাবিদের নিয়ে ভুল তথ্য দেওয়ায় আলেমদের তোপের মুখে পড়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। দুর্নীতিবিরোধী অভিযানের নামে পাকিস্তানের শীর্ষ রাজনীতিবিদদের গ্রেফতার-পরবর্তী ভাষণে তিনি কথা প্রসঙ্গে বদর যুদ্ধের আলোচনা টেনে আনেন।

তিনি বলেন, বদর যুদ্ধে রাসুলের (সা.) সঙ্গে মাত্র ৩১৩ জন সাহাবি অংশ নেন। অন্য সাহাবিরা ভয়ে এ যুদ্ধে অংশ নেননি। পাশাপাশি ওহুদ যুদ্ধ নিয়েও ভুল বক্তব্য দেন ইমরান।

মঙ্গলবার মধ্যরাতে জাতির উদ্দেশ্যে দেয়া ভাষণে তিনি এ ভুল তথ্য দেন বলে অভিযোগ করেছেন দেশটির আলেমরা।

ইমরান খানের বক্তব্যের কয়েক ঘন্টা পর দেশটির প্রখ্যাত আলেম মুফতি তাকি উসমানী এক টুইট বার্তায় প্রধানমন্ত্রী ভুল তথ্য দিয়েছেন বলে অভিযোগ তোলেন। তিনি বলেন, ‘বদর যুদ্ধে রাসুলের (সা.) সঙ্গে মাত্র ৩১৩ জন সাহাবি অংশ নেন। অন্য সাহাবিরা ভয়ে এ যুদ্ধে অংশ নেননি।’ প্রধানমন্ত্রীর এমন বক্তব্য নিতান্তই অজ্ঞতার পরিচায়ক। একজন প্রধানমন্ত্রী হিসেবে এ বিষয়ে তার যথেষ্ট জানাশোনা থাকা দরকার বলে তিনি উল্লেখ করেন।

হযরত কাব (রা.) স্পষ্টভাবে বলেছেন, খুব দ্রুত কাফেরদের কাফেলাকে ধাওয়া করার সিদ্ধান্ত নেয়া হয়েছিল। এ জন্য অনেক সাহাবি বদর যুদ্ধে অংশ নিতে পারেননি। এটিকে ভয় বা কাপুরুষতা বলা খুবই অন্যায় ও জুলুম। ওহুদ যুদ্ধ নিয়েও আলাদা টুইট করেন মুফতি তাকি উসমানী। বিশ্বখ্যাত এ আলেম বলেন, ওহুদ যুদ্ধে পাহাড়ের পাদদেশ থেকে সাহাবাদের সরে যাওয়ার বিষয়টি একটি পর্যালোচনামূলক সিদ্ধান্ত ছিল।

সাহাবারা মনে করেছিলেন যুদ্ধ শেষ, তাই তারা সেখান থেকে চলে গিয়েছিলেন। যাকে কোনভাবেই অবাধ্যতা বলা যায়না। এমনটার জন্য কেউ যদি তাদের নাফরমান বলে, তাহলে সে তার অজ্ঞতার পরিচয় দিবে বলেও টুইটবার্তায় উল্লেখ করেন তিনি।

ইমরান খানের বক্তব্যের প্রতিবাদ জানিয়ে পাকিস্তানের আরেক আলেম ও কলামিস্ট মাওলানা যাহেদ রাশেদী বলেছেন, ইমরান খান ইসলামী ইতিহাস সম্পর্কে খুবই কম জানেন। সাহাবা-এ-কেরাম ও বদর-ওহুদ যুদ্ধ সম্পর্কে তার বক্তব্য সেই কথারই প্রমাণ বহন করে। পাশ্চাত্য ইতিহাসের সূত্রে তার বক্তব্যে এমন ভুল হয়েছে বলে জানান রাশেদী।

পাকিস্তানের মিডিয়ার পরিচিত মুখ, করাচির জামিয়াতুর রশিদের অধ্যাপক সাইয়েদ আদনান কাকাখালী বলেন, সিরাত ও ইতিহাস বিষয়ে ইমরান খানের জানাশোনা খুবই কম। এমন বিষয়ে সঠিক তথ্য না জেনে তার উদাহরণ ও মতামত দেয়াটা খুবই আপত্তিকর হয়েছে। এ বিষয়ে তার জ্ঞানের পরিধি বাড়ানো উচিত।

এছাড়া, দেশটির শীর্ষ সব আলেমরাই ইমরান খানের সমালোচনা করেন।

ক্ষমতায় এসে সাবেক এ ক্রিকেটার জাতির উদ্দেশ্যে দেয়া ভাষণে দুর্নীতিবাজদের উদ্দেশ্যে বলেন, যেসব দুর্নীতিবাজ রাজনীতিক দেশকে ভয়াবহ ঋণের মধ্যে ফেলেছেন তাদেরকে বিচারের আওতায় আনা হবে, কাউকে ছাড়া হবে না।

জাতীয় সংসদে বার্ষিক খসড়া বাজেট পেশ ও গুরুত্বপূর্ণ কয়েকজন রাজনৈতিক নেতাকে আটকের পর তিনি এ ঘোষণা দিলেন। ভাষণের এক পর্যায়ে উদাহরণ টানতে গিয়ে তিনি বদর ও ওহুদ যুদ্ধের কথা আলোচনা করেন।

আই// টিআই


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি