ঢাকা, শনিবার   ০৪ মে ২০২৪

জাতি ও ধর্মকে লক্ষ্য করে বিজ্ঞাপন নিষিদ্ধ করল ফেসবুক 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৪৮, ১১ নভেম্বর ২০২১

ফেসবুক ও ইনস্টাগ্রামে বিজ্ঞাপন দেওয়ার ক্ষেত্রে এখন আর গ্রাহকের পরিচয়, ধর্ম বা রাজনৈতিক বিশ্বাসের মতো বিষয়বস্তুকে নির্দিষ্ট করে বিজ্ঞাপন দিতে পারবেন না বিজ্ঞাপনদাতারা। এতোদিন গ্রাহকের এসব তথ্যের ওপর ভিত্তি করেই বিজ্ঞাপন ঠিক করে দেওয়ার সুযোগ ছিল। সেটিই এখন বন্ধ করতে চলেছে ফেসবুক। 

ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটা প্ল্যাটফর্মসের পক্ষ থেকে জানানো হয়েছে, আগামী জানুয়ারি মাস থেকে তারা টার্গেটিং অপশনের এই বিসয়গুলো মুছে ফেলবে। 

মেটা প্ল্যাটফর্মসের পণ্য বিপণন বিভাগের ভাইস প্রেসিডেন্ট গ্রাহাম মাড এক ব্লগ পোস্টে বলেছেন, "আমাদের প্ল্যাটফর্মে বিজ্ঞাপনদাতারা যেন ফেসবুকের এই সাহায্য ছাড়াই তাদের টার্গেট গ্রাহকের কাছে পৌঁছাতে পারে এবং এর মধ্যদিয়ে  দুই পক্ষের মধ্যে একটি সুসম্পর্ক তৈরি হয় সেটিই চান তারা।"

মেটার মোট আয়ের ৯৮ শতাংশই আসে বিজ্ঞাপনদাতাদের কাছ থেকে। বিজ্ঞাপনদাতারা এই প্ল্যাটফর্মে নির্দিষ্ট জনসংখ্যা এবং ভোক্তাদের লক্ষ্য করে বিজ্ঞাপন প্রদর্শন করতে পারে কারণ প্রতিষ্ঠানটি ব্যবহারকারীদের অনলাইন কার্যকলাপের ওপর ভিত্তি করে প্রোফাইল তৈরি করে রেখেছে। গত বছরেও ৮৬ বিলিয়ন মার্কিন ডলার আয় করেছে জাকারবার্গের এই প্রতিষ্ঠান। 

মেটা কর্তৃপক্ষ স্বীকার করেছে যে, তারা যদি বিজ্ঞাপনদাতাদের নির্দিষ্ট লক্ষ্য নির্ধারণ করতে না দেয় তবে তা রাজনৈতিক গ্রুপ ও বিভিন্ন কর্মসূচি আয়োজকের ওপর প্রভাব ফেলতে পারবে না।  

তবে টার্গেটিংয়ের ক্ষেত্রে কয়েকটি বিষয় বাদ দেওয়া হলেও বয়স, লিঙ্গ, পেশা ও অবস্থানগত নানা অপশন ধরে বিজ্ঞাপন দেওয়ার সুযোগ চালু থাকছে।

বর্তমানে বিশ্বের অনেক দেশেই ফেসবুকের কার্যকলাপ নিয়ে সমালোচনা হচ্ছে। বিশেষ করে ফেসবুকের সাবেক কর্মী ফ্রান্সেস হাউগেন প্রতিষ্ঠানটির অভ্যন্তরীণ বেশ কিছু নথি ফাঁসের পর প্রতিষ্ঠানটির কার্যকলাপ খতিয়ে দেখা হচ্ছে। এরই ধারাবাহিকতায় এবারে এই সিদ্ধান্তের কথা জানালো মেটা। 

সূত্র: দ্য গার্ডিয়ান

এসবি/ 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি