ঢাকা, রবিবার   ২৮ এপ্রিল ২০২৪

আকস্মিক বন্যায় ব্রাজিলে শতাধিক প্রাণহানি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৫৬, ১৭ ফেব্রুয়ারি ২০২২ | আপডেট: ১১:৫৭, ১৭ ফেব্রুয়ারি ২০২২

ব্রাজিলের মনোরম শহর পেট্রোপলিসে বিধ্বংসী আকস্মিক বন্যা ও ভূমিধসে শতাধিক মানুষের প্রাণহানি ঘটেছে। শহরটির রাস্তাগুলো পানিতে ডুবে গেছে এবং বাড়িঘর ভেসে গেছে। ব্রাজিলের সরকারি কর্মকর্তারা বুধবার এই তথ্য নিশ্চিত করেছে।

মঙ্গলবার রিও ডি জেনেরিওর উত্তরে পাহাড়ে অবস্থিত মনোরম পর্যটন শহর পেট্রোপলিসে অতিরিক্ত বৃষ্টিপাত ও প্রবল ঝড়ের পর থেকে উদ্ধারকর্মীরা কাদা ও ধ্বংসাবশেষে চাপা পড়ে থাকা জীবিতদের খুঁজে বের করার জন্য আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছে।

সেখানে মৃত্যুর সংখ্যা নিয়ে যে আশঙ্কা ছিল, তা সময়ের সাথে সাথে ক্রমাগত বেড়ে চলেছে। এই সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা। কারণ অগ্নিনির্বাপক এবং স্বেচ্ছাসেবকরা ভূমিধ্বস ও বন্যার স্রোতে ভেসে যাওয়া বাড়ির অবশিষ্টাংশের মধ্য দিয়ে উদ্ধার কাজ চালাচ্ছে। এই ভেসে যাওয়া বাড়িগুলোর মধ্যে অনেকগুলো দরিদ্র পাহাড়ি বস্তিও রয়েছে।

গত তিন মাসে ব্রাজিলে আঘাত হানা মারাত্মক প্রাকৃতিক দুর্যোগের একটি সিরিজের মধ্যে এটি সর্বশেষ। এ বিষয়ে বিশেষজ্ঞরা বলছেন যে, দিন দিন জলবায়ু পরিবর্তনের কারণে এটি আরও খারাপ হচ্ছে।

ব্রাজিলের পেট্রোপলিস রাজ্য সরকারের পক্ষ থেকে জানিয়েছে, অন্তত ২১ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। প্রশিক্ষিত কুকুর, খনন ও উদ্ধারকারী এবং হেলিকপ্টার ব্যবহার করে উদ্ধারকর্মীরা খুব দেরি হওয়ার আগেই জরুরিভাবে অনুসন্ধান শুরু করেন।

রাজ্য কর্মকর্তারা জানিয়েছেন, প্রায় ৩০০ জনকে আশ্রয়কেন্দ্রে রাখা হয়েছে, যার বেশিরভাগই স্কুলে। দাতব্য সংস্থাগুলো ক্ষতিগ্রস্তদের জন্য খাদ্য, পানি, পোশাকসহ জরুরী দরকারী জিনিসপত্র দান করার জন্য আহ্বান জানিয়েছে।

এদিকে, ঘটনাস্থল পরিদর্শন করেছেন গভর্নর ক্লদিও কাস্ত্রো। তিনি এক সংবাদ সম্মেলনে বলেন, "এটা যুদ্ধের দৃশ্যের মতো মনে হচ্ছে। এটা অবিশ্বাস্য।"

তিনি এসময় বেশি দেরি হওয়ার আগেই বিপুল সংখ্যক মানুষকে বাঁচাতে দ্রুত উদ্ধার কাজ পরিচালনা করার জন্য উদ্ধারকর্মীদের প্রশংসা করেন।

পেট্রোপলিসের কর্মকর্তারা বলেছেন, ১৮০টিরও বেশি অগ্নিনির্বাপক কর্মী এবং অন্যান্য উদ্ধারকর্মী জরুরী পরিস্থিতিতে কাজ চালিয়ে যাচ্ছে। তাছাড়া আরও ৪০০ সৈন্যকে শক্তিশালীকরণ হিসাবে পাঠানো হয়েছে।

সিটি হল রিও থেকে ৬৮ কিলোমিটার উত্তরে অবস্থিত ৩০ লাখ জনসংখ্যার এই শহরে "দুর্যোগপূর্ণ অবস্থা" ঘোষণা করেছে কর্তৃপক্ষ। সূত্র- এনডিটিভি, বিবিসি।

আরএমএ/এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি