ঢাকা, শনিবার   ১১ মে ২০২৪

বাংলাদেশিদের জন্য ইউক্রেন-পোল্যান্ড সীমান্তে বিশেষ বাস

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:০০, ২ মার্চ ২০২২

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে বিপত্তিতে পড়েছেন ইউক্রেনে অবস্থিত বাঙ্গালিরা। এরমধ্যে যেসব বাঙ্গালি ইউক্রেন থেকে পোল্যান্ডের মেডিকা সীমান্ত পর্যন্ত আসতে পেরেছেন, তাদের জন্য বিশেষ বাস সার্ভিস চালু করেছে পোল্যান্ডের বাংলাদেশ দূতাবাস। পাশাপাশি পোল্যান্ডে অবস্থানরত বাংলাদেশিরাও স্বদেশিদের সহায়তায় এগিয়ে এসেছেন।

ইউক্রেন থেকে মেডিকা সীমান্ত পেরিয়ে এলে সড়কের পাশেই রয়েছে এই সার্ভিসের বাস। যার সামনের গ্লাসে বাংলাদেশের দূতাবাসের নাম ও লোগো লাগানো রয়েছে। বাসটি বুধবার সারাদিন ওই জায়গাতেই অবস্থান করবে। 

সীমান্ত পেরিয়ে আসা বাংলাদেশিরা বাসটিতে বিশ্রাম এবং আশ্রয় নিতে পারবেন। সেখানে তাদের খাবারসহ বিভিন্ন নিত্য ব্যবহার্য জিনিসপত্র সরবরাহ করা হচ্ছে।

মঙ্গলবার সেখানে উপস্থিত ছিলেন বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তা অনির্বাণ নিয়োগী। তিনি বলেন, ‘‘আমাদের কয়েকটা হোয়াটসঅ্যাপ গ্রুপ রয়েছে। যখনই আমরা তথ্য পাচ্ছি কারো সহায়তা দরকার সঙ্গে সঙ্গে সেখানে আমরা নিজেরাই যাচ্ছি বা রিসোর্স মোবিলাইজ করছি।’’

বাসে আশ্রয় নেয়া এক মেডিকেল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সুসময় সরকার বলেন, ‘‘সীমান্ত ক্রস করার পর আমি জানতে পেরেছি এমন একটি ব্যবস্থা করা হয়েছে। এখন আপাতত আমি ওয়ারশো যাব। ওখানে গিয়ে বিশ্রাম নিয়ে পরে পরিকল্পনা করব কোথায় যাব। আমাদের বিশ্ববিদ্যালয়ে আরও কয়েকজন বাংলাদেশি ছিলেন। তারা এর আগেই পার হয়েছেন। আজকে এই সীমান্ত দিয়ে বাংলাদেশের ২০-২৫ জন পার হতে পেরেছেন।’’

ভোগান্তির কথা বর্ণনা করে কয়েকজন জানান, বাস সার্ভিসটির আগ মুহূর্তে ঘণ্টার পর ঘণ্টা ঠাণ্ডার মধ্যে তাদের দাড়িয়ে থাকতে হয়েছে। পাশাপাশি পোল্যান্ডে অবস্থানরত বাংলাদেশিরাও ইউক্রেন থেকে আসা স্বদেশিদের সহযোগিতায় এগিয়ে এসেছেন বলে জানান তারা। 

মেডিকা সীমান্তে স্বেচ্ছাসেবী হিসেবে দূতাবাসের দলের সঙ্গে কাজ করা হামিম নামের এক প্রবাসী জানান, তিনি ৬০০ কিলোমিটার দূর থেকে খাবার ও পানি নিয়ে এসেছেন। পাশাপাশি অনেক বাংলাদেশিও ব্যক্তি উদ্যোগে তাদের আশ্রয় দেওয়ার চেষ্টা করছেন। এদিকে ওয়ারশোতেও বাংলাদেশিদের থাকার ব্যবস্থা করেছে দূতাবাস। 

সূত্র : ডয়েসে ভেলে
এমএম/এসবি


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি