ঢাকা, রবিবার   ২৮ এপ্রিল ২০২৪

যুক্তরাষ্ট্রে গর্ভপাতের অধিকার কেড়ে নিল সুপ্রিম কোর্ট

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:২০, ২৫ জুন ২০২২

দীর্ঘ ৫০ বছর পর পরিবর্তন হলো যুক্তরাষ্ট্রের গর্ভপাত আইনের। আগে দেশটির মেয়েদের গর্ভপাতে স্বাধীনতা থাকলেও এবার আর থাকছে না। ঐতিহাসিক এই রায়ের কারণে লাখো নারী আর গর্ভপাতের আইনি অধিকার পাবেন না।

শুক্রবার (২৪ জুন) আগের আইনটি বাতিল করে নতুন আইন ঘোষণা করেন দেশটির সুপ্রিম কোর্ট।

দেশব্যাপী গর্ভপাতকে বৈধতা দেওয়া প্রায় ৫০ বছরের পুরোনো একটি আইন বাতিল হতে পারে, এমন কথাবার্তা সেদেশে উঠেছিল বেশ সময় আগেই। গত মাসের শুরুর দিকেই সুপ্রিম কোর্টের ফাঁস হওয়া একটি গোপন খসড়া নথিতে গর্ভপাত অধিকার আইন বাতিল হতে পারে বলে আভাস মিলেছিল।
 
গোপন নথিতে বলা হয়েছিল, যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ আদালত দেশব্যাপী গর্ভপাতকে বৈধতা দেওয়া ১৯৭৩ সালের ‘রো বনাম ওয়েড’ আইনি সিদ্ধান্ত উল্টে দেওয়ার পক্ষে রয়েছেন।

আর সেই গোপন নথিই তথ্যই এবার সত্যি হলো।  শুক্রবার সুপ্রিম কোর্টের বিচারপতিরা সেটাই করলেন। 
রক্ষণশীল সংখ্যাগরিষ্ঠ সুপ্রিম কোর্ট নারীর গর্ভপাত অধিকার আইনটি বাতিল করে দিয়ে বলেছেন, এখন অঙ্গরাজ্যগুলো নিজেদের সিদ্ধান্ত মোতাবেক গর্ভপাতের অনুমতি দিতে পারে অথবা নিষেধাজ্ঞা আরোপ করতে পারে।

ওই রায়ের পরপরই মিসৌরি প্রথম কোনো অঙ্গরাজ্য যেখানে গর্ভপাত নিষিদ্ধ করেছে।

তবে সুপ্রিম কোর্টের ওই রায়ের পর ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি। তিনি সুপ্রিম কোর্টের রায়কে নির্মম আখ্যা দিয়ে বলেছেন, “আমেরিকার নারীরা আজ তাদের মায়েদের চেয়ে কম স্বাধীনতা ভোগ করছেন।”

এদিকে, অধিকার সংগঠন দ্য আমেরিকান সিভিল লিবার্টিজ ইউনিয়ন এক টুইটে বলেছে, “আদালত কী বলেছে, সেটি ব্যাপার না। কাউকেই তাদের ইচ্ছার বিরুদ্ধে বাচ্চা নিতে বাধ্য করা উচিত নয়…গর্ভপাত আমাদের অধিকার।”

এমএম/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি