ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

কাশ্মীরি যুবকদের ৫০ হাজার চাকরির টোপ দিল্লির!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:১২, ২৯ আগস্ট ২০১৯ | আপডেট: ১২:১৩, ২৯ আগস্ট ২০১৯

বিশেষ মর্যাদা বাতিল করায় ক্রমেই অশান্ত হয়ে ওঠে ভারত অধিকৃত জম্মু ও কাশ্মীর। অশান্ত, উত্তেজিত এ জনগণকে শান্ত করতে এবার কাশ্মীরি তরুণদের জন্য ৫০ হাজার চাকরির টোপ দিতে যাচ্ছে মোদি সরকার। বুধবার সন্ধ্যায় দেশটির অর্থনীতি বিষয়ক মন্ত্রিসভার কমিটি এ বিষয়ে আলোচনার জন্য বৈঠকে বসেছে বলে জানিয়েছে দেশটির গণমাধ্যম।

এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়েছে, আগামী ২-৩ মাসের মধ্যেই এ চাকরি দেয়া হবে বলে জানিয়েছেন রাজ্য গভর্নর সত্য পাল মালিক। তিনি আরও জানান, ৫০ হাজার কর্মসংস্থানের পাশাপাশি বাণিজ্যিক বিনিয়োগ বাড়ানোর দিকেও নজর দিচ্ছে ভারত সরকার।

দেশটির সেনাবাহিনী এবং আধা সামরিক বাহিনীতেও যোগ দিতে বলা হয়েছে কাশ্মীরি তরুণদের। এদিকে, কেন্দ্রীয় মন্ত্রী রবিশঙ্কর প্রসাদকে সভাপতি করে জম্মু ও কাশ্মীর সম্পর্কিত কমিটি গঠন করেছে সরকার।

এ কমিটির অন্য সদস্যরা হলেন, থাওয়ার চন্দ্র গেহলট, জিতেন্দ্র সিং, ধর্মেন্দ্র প্রধান এবং নরেন্দ্র তোমার। জম্মু-কাশ্মীর এবং লাদাখ এ দুটি কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে কার্যকর হওয়ার এক দিন আগে ৩০ অক্টোবরের মধ্যে মন্ত্রীদের এ বিষয়ে প্রতিবেদন জমা দিতে হবে।

এদিকে, জম্মু ও কাশ্মীরের উন্নয়ন পরিকল্পনা গ্রহণের জন্য একটি মন্ত্রিসভা কমিটি গঠন করেছে মোদি সরকার। যারা রাজ্যটির জন্য একটি বিশেষ অর্থনৈতিক প্যাকেজও তৈরি করবে।

কাশ্মীরের জন্য কেন্দ্রীয় ওই পরিকল্পনা বাস্তবায়নের লক্ষ্যে ইতিমধ্যে বিভিন্ন মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ কর্মকর্তারা উপত্যকাটি ঘুরে এসেছেন বলেও জানিয়েছে গণমাধ্যমটি।

অন্যদিকে, কাশ্মীরের পরিবেশ স্বাভাবিক করতে এবার উচ্চ বিদ্যালয়গুলোও খুলে দেয়া হয়েছে। তিন সপ্তাহের বেশি সময় বন্ধ থাকার পর বুধবার সেগুলো খুলেছে। তবে শিক্ষার্থী উপস্থিতি ছিল একেবারেই নগণ্য। শিক্ষক, কর্মকতারাও ছিলেন হাতেগোনা।

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি