ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

ফ্রান্সে সন্ত্রাসী হামলা, নিহত ১ আহত ৩

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:০৯, ৩ জানুয়ারি ২০২০ | আপডেট: ২৩:৪৭, ৩ জানুয়ারি ২০২০

ফরাসী পুলিশ এবং উদ্ধারকারী দল ভিলেজাইফে পার্কে দাঁড়িয়ে আছে

ফরাসী পুলিশ এবং উদ্ধারকারী দল ভিলেজাইফে পার্কে দাঁড়িয়ে আছে

নতুন বছরের শুরুতেই হামলা হলো প্যারিসে। শুক্রবার ফ্রান্সের রাজধানীর পাশে ভিলেজুফ শহরে ছুরি হামলায় এক জন প্রাণ হারিয়েছেন। আহত হয়েছেন আরও ৩ জন। এর মধ্যে দু'জনের আঘাত গুরুতর। এ সময় পুলিশের পাল্টা গুলিতে মৃত্যু হয়েছে আক্রমণকারীর। 

এই হামলা সন্ত্রাসবাদী কি না, পুলিশের পক্ষ থেকে এখনও নিশ্চিতভাবে কিছু জানানো হয়নি। তবে আক্রমণকারী বিস্ফোরক বোঝাই জ্যাকেট পরে ছিল বলে প্রত্যক্ষদর্শীদের উদ্ধৃত করে স্থানীয় সংবাদমাধ্যম জানিয়েছে।

এ দিন স্কুলের ছুটি থাকায় হাউতেস-বুয়েরিস পার্কে ভিড় করেছিল কচিকাচা এবং তাদের অভিভাবকরা। ভিড়ের মধ্যে পার্কে এই হামলার ঘটনা ঘটে। পার্কে প্রবেশের আগে দু'জনকে ছুরিবিদ্ধ করে হামলাকারী। পরে পুলিশের গুলিতে আক্রমণকারীর মৃত্যু হয়।

গোটা এলাকা ঘিরে রেখেছে নিরাপত্তারক্ষী বাহিনী। স্থানীয় বাসিন্দাদের ওই এলাকা এড়িয়ে যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। তদন্তকারীদের ধারনা, এ দিনের হামলার ঘটনায় একাধিক ব্যক্তি জড়িত থাকতে পারে। যে কারণে বিশেষ সতর্কতা অবলম্বন করা হচ্ছে।

পুলিশের মুখপাত্র লোয়িক ট্রাভারস জানিয়েছেন, এটি সন্ত্রাসবাদী হামলা কি না, এই মুহূর্তে তা বলা সম্ভব নয়। আক্রমণকারীর পরিচয় জানা যায়নি। আপাতত বিষয়টিকে ফৌজদারী অপরাধ হিসেবে বিবেচনা করা হচ্ছে। মামলাটি সন্ত্রাসবাদ বিরোধী আদালতে পাঠানো হয়নি। 

যদিও প্রত্যক্ষদর্শীদের উদ্ধৃত করে বেশ কয়েকটি ফরাসি সংবাদমাধ্যম জানিয়েছে, ছুরি নিয়ে হামলাকারী বিস্ফোরক বোঝাই জ্যাকেট পরে ছিল। যে কারণে এ দিনের হামলার সঙ্গে সন্ত্রাসবাদী যোগ একেবারে উড়িয়ে দেওয়া হচ্ছে না।

এ দিনের ঘটনায় স্থানীয় বাসিন্দাদের মধ্যে আতঙ্ক ছড়িয়েছে। ভিলেজুফ শহরের মেয়র ভিনসেন্ট জিয়ানব্রান জানিয়েছেন, 'গোটা ঘটনায় সাধারণ মানুষ হতভম্ভ এবং আতঙ্কিত। যে কোনও সময় যে কোনও স্থানে এমন ঘটনা ঘটতে পারে বলে সাধারণ মানুষের মধ্যে আতঙ্ক ছড়িয়েছে। তবে পুলিশের ভুমিকায় লোকজন খুশি। খবর পাওয়ার সঙ্গে সঙ্গেই পুলিশ পদক্ষেপ করেছে।'

২০১৫ সালের এপ্রিলে ভিলেজুফ শহরের চার্চে সন্ত্রাসবাদী হামলার পরিকল্পনা ভেস্তে দিয়েছিল পুলিশ। এই সিদ আহমেদ ঘলাম নামে বছর চব্বিশের এক যুবককে গ্রেফতার করা হয়েছিল। পুলিশি জেরার মুখে হামলার পরিকল্পনার কথা স্বীকার করে নিয়েছিল আলজিরিয়ার ওই যুবক। সূত্র: দি টেলিগ্রাফ, আরটিই

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি