ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪

হোয়াটসঅ্যাপ এর যে ফিচারগুলি শুধুমাত্র আইফোনের জন্য

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৪৩, ৫ ডিসেম্বর ২০২১

গোটা বিশ্বের জনপ্রিয়তম মেসেজিং সার্ভিস হোয়াটসঅ্যাপ। প্রতিযোগীদের থেকে এগিয়ে থাকতে প্রায় প্রতি মাসেই নতুন আপডেটের মাধ্যমে একাধিক ফিচার গ্রাহকের ফোনে পাঠাতে থাকে অ্যাপটি। এই সঙ্গে পাঠানো হয় বিভিন্ন বাগ ফিক্স। আইওএস ও এন্ড্রোয়েড গ্রাহকদের ফোনে এই অ্যাপ প্রায় একই ভাবে কাজ করলেও হোয়াটসঅ্যাপ এর এমন অনেক ফিচার আছে যা শুধুমাত্র আইফোন গ্রাহকরাই ব্যবহার করতে পারেন। 

হোয়াটসঅ্যাপ যে ফিচারগুলি শুধুমাত্র আইফোন গ্রাহকরাই ব্যবহার করতে পারেন, দেখে নিন সেগুলো কী...

'রিড রিসিপ্ট' ছাড়া মেসেজ প্রিভিউ

আইফোন গ্রাহকরা রিড রিসিপ্ট ছাড়াই যে কোন ব্যক্তিগত ও গ্রুপ চ্যাটের প্রিভিউ দেখে নিতে পারেন। যে কোন কনভারসেশনের উপরে ট্যাপ করে হোল্ড করলে প্রিভিউ দেখা যাবে। এই উপায়ে রিড রিসিপ্ট না পাঠিয়েই নোটিফিকেশন প্যানেল থেকে কোন চ্যাট সরিয়ে দেওয়ার পরেও আইফোন থেকে যে কোন হোয়াটসঅ্যাপ মেসেজ দেখে নেওয়া সম্ভব।

ডিলিট করার পরেও ছবি, ভিডিও, GIF সেভ থাকবে

যখন কোন ব্যক্তি হোয়াটসঅ্যাপ এর কোন মেসেজ "Delete for everyone” করেন তখন অন্য প্রান্তের ব্যক্তির ফোনের গ্যালারী থেকেও সেই ছবি অথবা ভিডিও ডিলিট হয়ে যায়। তবে আইফোন গ্রাহকদের ক্ষেত্রে সেই ফাইল ফোন থেকে ডিলিট হয় না। চ্যাট থেকে ডিলিট হলেও ছবি, ভিডিও অথবা GIF ফোন স্টোরেজে সেভ থেকে যায়।

এডিটরের মাধ্যমে ছবি ব্লার

যে কোন ছবি হোয়াটসঅ্যাপ এর মাধ্যমে পাঠানোর আগে আইাফোন গ্রাহকরা ছবির নির্দিষ্ট কোন অংশ ব্লার করতে পারেন। ড্রইং এডিটরের মাধ্যমে করা যাবে এই কাজ। তার পরে পাঠিয়ে দেওয়া যাবে সেই ছবি।

রিড রিসিপ্ট ছাড়াও ভয়েস নোট শোনা যায়

চ্যাটের অপর প্রান্তের মানুষটির ফোনে ব্লু টিক মার্ক না পাঠিয়েই ভয়েস নোট শুনতে পারেন আইফোন গ্রাহকরা। নোটিফিকেশন প্যানেলে ভয়েস নোটের উপরে লং প্রেস করলে প্লে বাটন দেখা যাবে। এই প্লে বাটনে ট্যাপ করে চ্যাট ওপেন না করেই শুনে নেওয়া যাবে ভয়েস নোট।

ভিডিও ক্রপ

আইফোন গ্রাহকরা যে কোন ভিডিও হোয়াটসঅ্যাপ চ্যাটের মাধ্যমে পাঠানোর আগে তা ক্রপ করার সুযোগ পাবেন।

উপরেই এই সুবিধাগুলি শুধুমাত্র আইফোন গ্রাহকরাই ব্যবহার করতে পারবেন। এন্ড্রোয়েড গ্রাহকরা এই সব ফিচার ব্যবহারে এখনও বঞ্চিত আছে। তবে ভবিষ্যতে এই এই ফিচারগুলি যে কোন সময় এন্ড্রোয়েড ফোনেও পাঠিয়ে দিতে পারে জনপ্রিয় মার্কিন মেসেজিং কম্পানিটি।

সূত্র: এই সময়
এমএম/এসবি
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি