ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

হোয়াটসঅ্যাপ থেকে চ্যাট ডিলিট! ফিরিয়ে আনুন সহজেই

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:০৬, ৭ ডিসেম্বর ২০২১

বর্তমান সময়ে হোয়াটসঅ্যাপ অত্যন্ত প্রয়োজনীয় একটি অ্যাপ। শুধু পারিবারিক যোগাযোগ নয়, অনেক অফিসিয়াল কাজকর্মও সম্পন্ন হয় হোয়াটসঅ্যাপ এর মাধ্যমে। হাসি, মজার মিম থেকে গুরুত্বপূর্ণ তথ্য আদানপ্রদানের অন্যতম মাধ্যম হিসেবে পরিচিতি পেয়েছে এই মেসেজিং অ্যাপটি। যেহেতু End to End encryption রয়েছে তাই তথ্য চুরির কোনও ভয় নেই। কিন্তু চিন্তা অন্য জায়গায়। অনেক সময় দেখা যায়, ভুল করে কোনও মেসেজ বা গুরুত্বপূর্ণ তথ্য ডিলিট হয়ে গেছে। সেক্ষেত্রে অনেকেই চিন্তিত হয়ে পড়েন। কিন্তু চিন্তার কোনও কারণ নেই। খুব সহজেই ডিলিট হওয়া মেসেজ উদ্ধার করা সম্ভব।

যদি হোয়াটসঅ্যাপ চ্যাট ব্যাকআপ নেওয়া থাকে তাহলে সেক্ষেত্রে ডিলিট হওয়া মেসেজ রিট্রিভ বা পুনরায় ফিরিয়ে আনা সম্ভব। সেক্ষেত্রে অটো ব্যকআপ অপশন সিলেক্ট করে রাখতে হবে। এবং সেখানে সিলেক্ট করতে হবে কোন কোন সময় চ্যাট ব্যক আপ নেওয়া হবে। তবে এক্ষেত্রে মনে রাখতে হবে সর্বশেষ যে চ্যাট পর্যন্ত ব্যকআপ নেওয়া হয়েছে শুধুমাত্র সেগুলিই ফিরিয়ে আনা সম্ভব। এবং চ্যাটের যে অংশ ব্যাকআপ নেওয়া হয়নি, সেই অংশের চ্যাট ফিরিয়ে আনা সম্ভব নয়।

এবার জেনে নেওয়া যাক কীভাবে চ্যাট ফিরিয়ে আনবেন?

আইফোন এর ক্ষেত্রে-

যারা আইফোন ব্যবহার করেন তাদের ক্ষেত্রে iCloud-এ ব্যাকআপ নেওয়া সম্ভব। সেক্ষেত্রে যে পদ্ধতি অবলম্বন করতে হবে তা হল WhatsApp > Settings > Chats > Chat Backup। এবং এক্ষেত্রে মনে রাখতে হবে iCloud এবং iCloud ড্রাইভে ব্যাক আপ যেন অন করা থাকে।

এরপর ধরে নেওয়া যাক ব্যাক আপ নেওয়া এমন কোনও চ্যাট আপনি ভুল করে ডিলিট করে দিয়েছেন। কিন্তু তা অত্যন্ত গুরুত্বপূর্ণ। সেক্ষেত্রে হোয়াটসঅ্যাপ টি আনইনস্টল করে পুনরায় ইনস্টল করুন। এবং আপনার ফোন নম্বর রেজিস্টার করুন। এরপর একটি কোড আসবে আপনার ফোন নম্বরে। ঐ কোড নম্বরটি দিলেই রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন হবে। এবং তারপর সব চ্যাট নিজে থেকে রিস্টোর হয়ে যাবে।

এন্ড্রোয়েড এর ক্ষেত্রে-

পুরো প্রক্রিয়াটি iOS এর মতো Android এর ক্ষেত্রেও প্রায় একই। সেক্ষেত্রে হোয়াটসঅ্যাপ টি আনইনস্টল করে ফের ইনস্টল করুন। যদি আপনার সব চ্যাট ব্যাকআপ নেওয়া থাকে তাহলে আপনি সব চ্যাট ফিরে পাবেন।

এর পাশাপাশি অনেকে লোকাল কোনও ড্রাইভে ব্যাকআপ নিয়ে রাখেন। সেক্ষেত্রে লোকাল ড্রাইভ থেকেও চ্যাট রিট্রিভ করা সম্ভব।

সূত্র: এই সময়
এমএম


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি