ঢাকা, বুধবার   ১৭ এপ্রিল ২০২৪

বিশ্বের দ্রুততম মানব এখন জ্যাকবস

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৩১, ২ আগস্ট ২০২১

লেমন্ত মার্সেল জ্যাকবস

লেমন্ত মার্সেল জ্যাকবস

বোল্টের রেকর্ড ভেঙে দিয়ে টোকিও অলিম্পিকের দ্রুততম মানব হয়েছেন ইতালির অ্যাথলেট লেমন্ত মার্সেল জ্যাকবস। ১০০ মিটার দৌড়ে তিনি সময় নিয়েছেন মাত্র ৯.৮০ সেকেন্ড। ৯.৮৪ সেকেন্ড সময় নিয়ে এই ইভেন্টের রৌপ্য পদক জিতেছেন যুক্তরাষ্ট্রের ফ্রেড কারলি। আর ৯.৮৯ সেকেন্ড সময় নিয়ে ব্রোঞ্জ জিতেছেন কানাডার আন্দ্রে দি গ্রাস। রোববার (১ জুলাই) এই তিনজনই রেকর্ড গড়েছেন ক্যারিয়ারের সেরা টাইমিং করে।

অলিম্পিকে স্বর্ণ জয়ের পর জ্যাকবস বলেছেন, ‘অলিম্পিকে পদক জেতা আমার ছোট বেলার স্বপ্ন ছিল। ফাইনালে দৌড়ানো এবং জেতা; সেই স্বপ্নটাকে সত্যি করেছে। আমি আমার পরিবারকে ধন্যবাদ জানাতে চাই, যারা আমাকে সবসময় সমর্থন দিয়েছে। আমার বাচ্চারা, মা; যিনি আমার এক নম্বর ভক্ত, সেই ছোটবেলা থেকে এবং আমার দলকে ধন্যবাদ জানাতে চাই, যারা আমাকে সবসময় অনুপ্রেরণা দিয়েছে, আর যারা মাকে অনুসরণ করেছে, সেই সমর্থকদেরও।’ 

গত অলিম্পিকে জ্যামাইকার উসাইন বোল্ট ৯.৮১ সেকেন্ড সময় নিয়ে স্বর্ণ জিতেছিলেন। এবার তার চেয়ে ০.১ সেকেন্ড কম সময় নিয়েছেন মার্সেল জ্যাকবস। তবে বোল্টের বিশ্বরেকর্ডের ধারেকাছেও যেতে পারেননি জ্যাকবস। 

২০১২ সালের লন্ডন অলিম্পিকে ৯.৬৩ সেকেন্ড সময় নিয়ে অলিম্পিকের রেকর্ড গড়েছিলেন উসাইন বোল্ট। তার বিশ্বরেকর্ডটি অবশ্য আরও আগের। ২০০৯ সালে ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে ৯.৫৮ সেকেন্ড সময় নিয়ে বিশ্বরেকর্ড গড়েন এই দ্রুততম স্প্রিন্টার।

অলিম্পিকে এক যুগ ধরে ১০০ মিটার স্প্রিন্টের রাজা ছিলেন উসাইন বোল্ট। মুগ্ধ হয়ে তাঁর দৌড় দেখেছে গোটাবিশ্ব। এবারের টোকিও অলিম্পিকে নেই তিনি। গতবার রিওতেই জানিয়েছিলেন, অলিম্পিকে আর দেখা যাবে না তাঁর দৌড়। ফলে ১৩ বছর পর বোল্টের জায়গা দখল করে নিল ইতালির মার্সেল জ্যাকবস।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি